বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলংকাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিদায়

news-image

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকা ৪ উইকেটে হারিয়েছে। এ জয়ে আসরটির সেমিফাইনাল নিশ্চিত করেছে জস বাটলারের দল। তবে ইংল্যান্ডের জয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিল স্বাগতিক অস্ট্রেলিয়া।

আজ শনিবার গ্রুপ ওয়ানের নিজেদের শেষ ম্যাচে খেলতে নামে দুদল। বাংলাদেশ সময় দুপুর ২টায় ম্যাচটি মাঠে গড়ায়। যেখানে প্রথমে ব্যাট করা লংকানরা পাথুম নিসাঙ্কার হাফসেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৪১ রান করেছে। জবাবে তিন টপঅর্ডার ব্যাটারের দৃঢ়তায় ৬ উইকেট হারিয়ে ও ২ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দারুণ শুরু পায়। উদ্বোধনী জুটিতে ৭.২ ওভারে ৭৫ রান তোলে দুই ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলস। এই জুটি ভেঙে ছন্দপতন ঘটান ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি ২৩ বলে ২৮ রান করা বাটলারকে ফেরান। হেলস অবশ্য এরপর দ্রুতই ফিরে যান। তাকেও ফেরান হাসারাঙ্গা। হেলস ৩০ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৪৭ করেন।

এরপর বোলারদের দাপটে ঘুরে দাঁড়ায় শ্রীলংকা। যার ফলশ্রুতিতে হ্যারি ব্রুক, লিয়াম লিভিয়স্টোন, মঈন আলী ও স্যাম কারান দুই অঙ্কের ঘরে যাওয়ার আগেই সাঁঝঘরে ফিরে যান। কিন্তু একপ্রান্তে অবিচল থাকেন বেন স্টোকস। শেষ পর্যন্ত অপরাজিত থেকেই এই ব্যাটার দলকে জেতান। ৩৬ বলে ২টি চারে ৪২ রানের কার্যকরী ইনিংস খেলে জয়ের উৎসব করেন তিনি।

লংকান বোলারদের মধ্যে ২টি করে উইকেট পান লাহিরু কুমারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ধনাঞ্জয়া ডি সিলভা।

টস জিতে এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে শ্রীলংকার শুরুটা হয় দুর্দান্ত। উদ্বোধনী জুটিতে ৪ ওভারে ৩৯ রান তোলেন দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশল মেন্ডিস। অবশেষে মেন্ডিসকে ১৮ রানে বিদায় করে জুটি ভাঙেন ক্রিস ওকস।

তবে লংকানদের হয়ে লড়াইটা একাই করে যান নিসাঙ্কা। ১৬তম ওভারে আদিল রশিদের বলে আউট হওয়ার আগে এই ব্যাটার ৪৫ বলে ৬৭ রানের ইনিংস খেলেনে। তিনি ২টি চার ও ৫টি ছক্কা হাঁকিয়েছেন। এছাড়া ২২ রান করেন ভানুকা রাজাপাকসে। তবে দলের বাকিদের আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে না পারলেও ইনিংস বড় করতে পারেনি শ্রীলংকা।

ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান পেসার মার্ক উড।

বিশ্বকাপ থেকে শ্রীলংকা আগেই বিদায় নিয়েছে। তবে এ ম্যাচে লংকানদের জয় আশা করে ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। কিন্তু শেষ পর্যন্ত বিদায় নেওয়ায় ঘরের মাঠে দর্শক হয়েই থাকতে হবে অ্যারন ফিঞ্চদের। গ্রুপের প্রথম দল হিসেবে শেষ চারে আগেই জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড। কিউইরা ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে নেট রান রেটে এগিয়ে গ্রুপ সেরাও হয়েছে। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ ইংল্যান্ড।

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়