বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিত্তরঞ্জন দাশের জন্মদিন আজ

news-image

অনলাইন ডেস্ক : ‘দেশবন্ধু’ হিসেবে পরিচিত বিশ শতকের খ্যাতনামা প্রগতিশীল বাঙালি রাজনীতিবিদ ও আইনজীবী চিত্তরঞ্জন দাশের জন্মদিন আজ। ১৮৭০ সালের ৫ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি। অবশ্য তার পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের বিক্রমপুরে। তার পিতা ভুবনমোহন দাশ কলকাতা হাইকোর্টে ‘সলিসিটার’ ছিলেন।

ইংল্যান্ডের ইনার টেম্পল থেকে ১৮৯৪ সালে ব্যারিস্টার হন ‘সিআর দাশ’ হিসেবে সমধিক পরিচিত চিত্তরঞ্জন দাশ। ভারতে ফিরে কলকাতা হাইকোর্টে ব্যারিস্টারি শুরু করেন। ১৯০৫ সালে বঙ্গভঙ্গের পরিপ্রেক্ষিতে তিনি বিপ্লবী কর্মকাণ্ডে সম্পৃক্ত হন এবং অনুশীলন সমিতির মতো বিপ্লবী দলের সঙ্গেও যুক্ত ছিলেন।

ব্রিটিশ সরকার তাকে অনেকবার কারাগারে অন্তরীণ করে। গান্ধী এবং কংগ্রেসের সঙ্গে মতবিরোধের কারণে তিনি কংগ্রেসের সভাপতির পদে ইস্তফা দেন এবং পন্ডিত মতিলাল নেহরু, হাকিম আজমল খান, আলী ভ্রাতৃদ্বয় ও অন্যদের সহযোগিতায় কংগ্রেসের অভ্যন্তরে ‘স্বরাজ দলের’ ভিত্তি স্থাপন করেন।

দেশবন্ধু নিজে হিন্দু-মুসলিম ঐক্যের জ্বলন্ত অগ্রদূত ছিলেন বলে বাংলার সাম্প্রদায়িক সমস্যা নিরসনে স্মরণীয় সাফল্য লাভ করেন। ‘বেঙ্গল প্যাক্ট’ নামে পরিচিত এক চুক্তির মাধ্যমে তিনি বাংলার মুসলমানদের আস্থাভাজন হন। ১৯২৪ সালে কলকাতা করপোরেশনের নির্বাচনে স্বরাজবাদী দলের বিজয়ের মধ্য দিয়ে সিআর দাশ কলকাতার প্রথম মেয়র নির্বাচিত হন। ১৯২৩ সালে তিনি স্বরাজ্য দলের মুখপত্র হিসেবে সাপ্তাহিকী দ্য ফরওয়ার্ড প্রতিষ্ঠা করেন।

তিনি নারী মুক্তি সমর্থন করতেন এবং নারীশিক্ষা ও বিধবাদের পুনর্বিবাহকে উৎসাহিত করতেন। মাত্র পঞ্চান্ন বছর বয়সে ১৯২৫ সালের ১৬ জুন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ মৃত্যুবরণ করেন।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার