বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন সফরে জার্মানির চ্যান্সেলর, ইউরোপ-আমেরিকায় তীব্র বিতর্ক

অনলাইন ডেস্ক : ইউরোপ-আমেরিকাজুড়ে তীব্র বিতর্কের মুখেই ব্যবসায়ি নেতাদের একটি প্রতিনিধিদল নিয়ে একদিনের চীন সফরে গেছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। ২০১৯ সালে কোভিড মহামারী শুরুর পর থেকে শলৎসই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রথম শীর্ষ নেতা এবং বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-৭ এর একজন নেতা হিসেবে চীন সফরে গেলেন। শুক্রবার সকালে তিনি চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছেছেন।

চীনের জিরো-কোভিড নীতি এবং পশ্চিমাদের সঙ্গে বাড়তে থাকা উত্তেজনার কারণে শক্তিধর কোনও পশ্চিমা দেশের নেতার বেইজিং সফর যেখানে অকল্পনীয় হয়ে উঠেছে, সেখানে দেশটিতে শলৎসের এই সফরে যাওয়া নিয়ে খোদ জার্মানি, ইউরোপ ও আমেরিকাজুড়ে তীব্র প্রতিক্রিয়া পরিবর্তিত বিশ্বের বাস্তবতা তুলে ধরেছে।

বিশ্লেষকরা বলছেন, মূলত রাশিয়ার ইউক্রেইন আগ্রাসনের জেরে জার্মানিতে সৃষ্ট অর্থনৈতিক টানাপোড়েনের মধ্যে ব্যবসায়িক স্বার্থে চ্যান্সেলর শলৎস বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিচ্ছেন।

রাশিয়ার উপর লাগামহীন নির্ভরতার পরিণাম কী তা জার্মানি এখন ইউক্রেইন যুদ্ধের প্রেক্ষাপটে হাড়ে হাড়ে টের পাচ্ছে৷ বিশেষ করে রাশিয়া থেকে গ্যাসসহ জ্বালানি আমদানি কার্যত বন্ধ হয়ে যাওয়ায় জার্মানিকে মরিয়া হয়ে দ্রুত বিকল্পের সন্ধান করতে হচ্ছে৷ সেকারণে চীনের মতো একনায়কতন্ত্রের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও জার্মানি এখন নরম মনোভাব দেখাচ্ছে।

কিন্তু সমালোচকরা বলছেন, চীনের ওপর বেশি নির্ভর করতে গিয়ে জার্মানির চ্যান্সেলর শলৎস এখন একই ভুল করছেন, যে ভুল তিনি এর আগে করেছিলেন রাশিয়ার ওপর নির্ভর করে।

সম্প্রতি হামবুর্গে একটি বন্দর প্রকল্পে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানি ‘কসকো’-র অংশগ্রহণ নিয়ে জার্মানির সরকারের উপর মহলে তিক্ত বিরোধ দেখা দেয়। কিন্তু মন্ত্রিসভার ছয় মন্ত্রীর বিরোধিতা উপেক্ষা করে শলৎস কসকোর অংশগ্রহণ অনুমোদনের সিদ্ধান্ত নিয়ে নরম মনোভাব দেখান।

শলৎস চীন সফরে যাওয়ায় তার ভূমিকা নিয়ে জার্মানিতে অস্বস্তি বাড়ছে৷ বর্তমান পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির প্রেক্ষাপটে চীনের প্রতি জার্মানি এবং ইইউ-র নীতি কেমন হওয়া উচিত, সে বিষয়ে কোনও ঐকমত্যে না পৌঁছেই তিনি বেইজিংয়ে গেলেন।

তবে চীনকে নিয়ে জার্মানিতে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তা এড়িয়ে যাবেন না বলে সফরের আগেই আশ্বাস দিয়েছিলেন শলৎস। তিনি বলেছিলেন, দুই পক্ষের স্বার্থ পূর্ণ হলে জার্মানি তবেই সহযোগিতা চাইবে। কিন্তু বিতর্কও এড়িয়ে যাওয়া হবে না।

বেইজিং সফরকালে তিনি বিতর্কিত নানা বিষয় তুলে ধরার আশ্বাস দিয়েছেন। নাগরিক স্বাধীনতা, চীনের শিংজিয়াং প্রদেশে সংখ্যালঘুদের অধিকার, তাইওয়ান ইস্যু, মুক্ত ও অবাধ বিশ্ব বাণিজ্যের মতো বিষয় তিনি আলোচ্যসূচিতে রাখবেন বলে জানিয়েছেন।

সমালোচকদের আশ্বাস দিয়ে শলৎস বলেছেন, তিনি চীনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সমান পারস্পরিক অধিকারের উপর জোর দেবেন। তিনি জার্মানির সংকীর্ণ স্বার্থে ইউরোপের স্বার্থ খর্ব না করারও অঙ্গীকার করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীন পৌঁছানোর পর ইতিমধ্যেই দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়েছেন শলৎস। বৈঠকে শি জিনপিং বিশ্বজুড়ে ‘পরিবর্তন এবং অশান্তির সময়ে’ চীন এবং জার্মানির মধ্যে বৃহত্তর সহযোগিতার প্রয়োজন বলে মন্তব্য করেছেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিসিটিভির বরাতে রয়টার্স জানিয়েছে, শি বলেছেন যে, প্রভাবশালী বড় দেশ হিসেবে বিশ্ব শান্তির স্বার্থে ‘পরিবর্তন ও অশান্তির সময়ে’ চীন এবং জার্মানির আরও একসাথে কাজ করা উচিত।

শি বলেন, ‘বর্তমানে, আন্তর্জাতিক পরিস্থিতি জটিল এবং অস্থিতিশীল। বড় এবং প্রভাবশালী দেশ হিসাবে, পরিবর্তন এবং অশান্তির সময়ে চীন এবং জার্মানির উচিত বিশ্ব শান্তি ও উন্নয়নে আরও বেশি অবদান রাখতে একসঙ্গে কাজ করা।’

অন্যদিকে, শলৎস শিকে বলেন যে, উত্তেজনাপূর্ণ সময়ে উভয় নেতাই যে ব্যক্তিগতভাবে মিলিত হয়েছেন তা খুবই ভালো একটি ব্যাপার এবং বলেছেন যে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ম-ভিত্তিক বৈশ্বিক ব্যবস্থার জন্য সমস্যা তৈরি করছে।

শলৎস আরও বলেন যে, তারা দুজন ইউরোপ-চীন সম্পর্ক, জলবায়ু পরিবর্তন এবং বিশ্বব্যাপী ক্ষুধার বিরুদ্ধে লড়াই এবং চীন-জার্মানির অর্থনৈতিক সম্পর্ক কীভাবে বিকশিত করা যায়, সেইসঙ্গে উভয় দেশের বিভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করবেন। অর্থাৎ তাইওয়ান পরিস্থিতি, শিনচিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলিম উইগুর সম্প্রদায়ের উপর নিপীড়নের মতো স্পর্শকাতর বিষয় এড়িয়ে যেতে চান না তিনি।

দুই নেতা পিপলস ‘গোল্ডেন রুম’ এর গ্রেট হলে শুক্রবার মধ্যাহ্নভোজ করেন, যেখানে কখনও কখনও বিদেশী রাষ্ট্রপ্রধানদের জন্য ভোজ অনুষ্ঠিত হয়। এরপর তাদের মধ্যে আরও বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত তিন বছরে এই প্রথম জি-সেভেন গোষ্ঠীর কোনো শীর্ষ নেতা চীনে এসেছেন৷। পশ্চিমা বিশ্বের সঙ্গে চীনের বেড়ে চলা উত্তেজনার কারণে জার্মান চ্যান্সেলরের ১১ ঘণ্টার বেইজিং সফরকে ঘিরে চরম বিতর্ক দেখা যাচ্ছে। কড়া করোনা বিধির মাঝে শলৎস ও তার প্রতিনিধিদলের সফরসূচি অত্যন্ত সীমিত রাখতে হচ্ছে। শুক্রবার সকালে তাদের বিমান বেইজিং-এ নামার পর বিমানের মধ্যেই চীনা চিকিৎসাকর্মীরা সব যাত্রীর করোনা টেস্ট করেছেন বলে সফরসঙ্গী রয়টার্সের এক রিপোর্টার জানিয়েছেন। তারপর লাল গালিচার উপর সরকারি অভ্যর্থনা ও গার্ড অফ অনার সংবর্ধনার পর তাদের এক সরকারি অতিথিশালায় নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছে জানা যায়, শলৎসের করোনা টেস্টের ফল নেগেটিভ। কড়া নিরাপত্তার কারণে সফর সংক্রান্ত সংবাদের জন্যও চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ও সফরসঙ্গী সাংবাদিকদের বয়ানের উপর নির্ভর করতে হচ্ছে।

চীনের কমিউনিস্ট পার্টির সদ্য সমাপ্ত ২০তম কংগ্রেসে শি জিনপিং শীর্ষ নেতা ও প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় কার্যকাল শুরু করার পর চীনা নেতৃত্ব বিদেশি নেতাদের সঙ্গে সম্পর্কের উন্নতির উপর জোর দিচ্ছে। সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীসহ কয়েকজন নেতা বেইজিং সফর করেছেন। প্রেসিডেন্ট জিনপিং-ও সবে বিদেশ সফর শুরু করেছেন।

অস্বাভাবিক মূল্যস্ফীতি ও মন্দার আশঙ্কার মাঝে জার্মান চ্যান্সেলর শলৎসও চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত করার উদ্যোগ নিচ্ছেন। এমনকি নিজের সরকারি জোটের শরিকদের প্রকাশ্য বিরোধিতা এবং ইউরোপীয় স্তরে অস্বস্তি সত্ত্বেও তিনি বেইজিং সফর বাতিল করেননি। প্রবল প্রতিরোধ সত্ত্বেও তিনি হামবুর্গ শহরের বন্দর টার্মিনালে চীনা কোম্পানির অংশগ্রহণের পথ প্রশস্ত করেছেন। রাশিয়ার উপর অতিরিক্ত নির্ভরতার কুফল থেকে শিক্ষা না নিয়ে শলৎস চীনের উপর নির্ভরতা বাড়ানোর পথে এগোচ্ছেন বলে দেশে-বিদেশে অভিযোগ উঠছে।