শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা শুরু

news-image

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দলের সঙ্গে ঋণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। চলতি বছরের জুলাই মাসে আইএমএফ’র ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভার কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়ে চিঠি দেয় অর্থ বিভাগ। ঋণ দেওয়ার বিষয়ে আলোচনা করতে আইএমএফের দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল ১৫ দিনের সফরে গতকাল বুধবার (২৬ অক্টোবর) ঢাকায় এসেছে।

সফরের প্রথম দিন অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিনসহ সামষ্টিক অর্থনীতি, বাজেট শাখা ও ট্রেজারি ও ডেট ম্যানেজমেন্ট বিভাগের বিভাগের প্রধানদের সঙ্গে বৈঠক করেছে প্রতিনিধি দল। এছাড়াও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনৈতিক সর্ম্পক বিভাগের পাশাপাশি বাংলাদেশে সরকারের নীতিনির্ধারক এবং অন্য অংশীজনদের সঙ্গে আলোচনা করবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গেও বৈঠক করবে প্রতিনিধি দলটি।

আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেওয়া অর্থ বিভাগের একজন অতিরিক্ত সচিব দেশ রূপান্তরকে বলেন, ঋণ পাওয়ার জন্য দেশের কর কাঠামো, আর্থিকখাত, ভর্তুকি, বিদ্যুতের দাম সমন্বয়, বৈদেশিক মুদ্রার বাজার দর উন্মুক্ত করাসহ বেশকিছু বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এসব শর্ত পুরণের কাজও শুরু হয়েছে। পর্যায়ক্রমে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে এসব বিষয়ে আলোচনা করবে আইএমএফ প্রতিনিধি দল।

অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও অর্থনৈতিক সর্ম্পক বিভাগ সুত্রে জানা গেছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণ পেতে হলে বাংলাদেশকে ভর্তুকি কমানো, রাজস্ব খাতে সংস্কার, মূল্য সংযোজন কর (ভ্যাট) হারের কাঠামো সহজ করা, বাজেট থেকে সঞ্চয়পত্রকে আলাদা করা, ঋণের সুদ হার ৯ শতাংশ তুলে দেওয়া, নগদ ও ঋণ ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনা, রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকসহ ব্যাংক খাতে খেলাপি ঋণ কমানো, ব্যাংক খাতে সুশাসন নিশ্চিত করা এবং নজরদারি বাড়ানো এবং ব্যাংকগুলোর নিরাপত্তা সঞ্চিতি বিলম্বে সংরক্ষণ ব্যবস্থার সংস্কার করতে হবে।

এদিকে, আইএমএফ’র কাছে ঋণের আবেদন করার পরপরই সরকার জ্বালানি তেলে ভর্তুকি কমিয়েছে, সারের দাম বৃদ্ধি করেছে, বিদ্যুতের দাম যৌক্তিক পর্যায়ে আনার কাজ চলমান রয়েছে। বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দিয়েছে।

নতুন ভ্যাট আইনে একাধিক রেটের পরিবর্তে একটি রেট করার পরামর্শ দিয়েছে আইএমএফ। সরকার তা করতে পারছে না ব্যবসায়ীদের চাপে। তবে ব্যাংক সুদের হার ৯ শতাংশ থেকে বাড়ানো, জাতীয় সঞ্চয়পত্র বিক্রির অর্থ বাজেট থেকে পৃথক করা এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সংস্কারের শর্ত নিয়ে বাংলাদেশ দর-কষাকষি করবে।

ঋণের বিপরীতে আইএমএফের সম্ভাব্য সব শর্ত পূরণে সরকারের প্রস্তুতির ঘাটতি রয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়। কর-জিডিপি অনুপাত এখনও ৮ শতাংশই ছাড়িয়ে যেতে পারেনি বাংলাদেশ। এ হার রাতারাতি উন্নীত করে ফেলতেও বলবে না আইএমএফ। তবে কোন বছরে কতটা উন্নীত হবে, বাংলাদেশের কাছে তার একটা সময়ভিত্তিক পরিকল্পনা ও তার বাস্তবায়ন চাইবে সংস্থাটি।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনার হিসাব ঠিক করা এবং নতুন আয়কর আইন ও শুল্ক আইন পাস করার শর্ত দিতে পারে আইএমএফ। এ ছাড়া কর প্রশাসনকে স্বয়ংক্রিয় ব্যবস্থার মধ্যে আনার প্রস্তাব করতে পারে তারা। ‘নিট রিজার্ভের হিসাব নিয়ে একটা সমীক্ষা চলছে। তা শেষ হওয়ার পর এ ব্যাপারে একটা সিদ্ধান্তে পৌঁছানো যাবে।’

এনবিআর বলেছে, কর প্রশাসনকে অটোমেশন করা হয়েছে। কর নেট বাড়িয়ে অব্যাহতি কমিয়ে আহরণ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

ঋণ পেতে আশাবাদী বাংলাদেশ

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পাওয়ার ব্যাপারে আশাবাদী বাংলাদেশ। বুধবার (২৬ অক্টোবর) সচিবালয়ে আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে প্রথম বৈঠক শেষে অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন সাংবাদিকদের এসব কথা বলেন।

ফাতিমা ইয়াসমিন বলেন, ‘এটি আইএমএফর দলের সঙ্গে প্রথম বৈঠক ছিল। বৈঠক আরও হবে। আমরা ঋণ পাওয়ার ব্যাপারে আশাবাদী।’

সংকট মোকাবিলায় আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ। ডিসেম্বরের মধ্যে ১৫০ কোটি ডলার ঋণ পাওয়ার ব্যাপারে আশাবাদী সরকার, তবে ঋণ পেতে বেশ কিছু শর্ত পূরণ করতে হবে বাংলাদেশকে। সিরিজ বৈঠকে এসব শর্ত নিয়ে আইএমএফের সঙ্গে দর-কষাকষি করবে বাংলাদেশ।

আইএমএফের কাছ থেকে সরকার যে ঋণ পেতে যাচ্ছে, তার আভাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আব্দুর রউফ তালুকদারের বক্তব্য থেকে।

চলতি মাসের ১০ থেকে ১৬ অক্টোবরে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত আইএমএফ ও বিশ্বব্যাংকের বার্ষিক সভায় অংশ নেন তিনি। বিশ্বব্যাংক ও আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর গর্ভনর সাংবাদিকদের বলেন, ‘আমাদের প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছে আইএমএফ। আশা করা যাচ্ছে, ঋণের প্রথম কিস্তি ১৫০ কোটি ডলার এ বছরের ডিসেম্বরের মধ্যে ছাড় করা হবে। এ ছাড়া বিশ্বব্যাংক থেকেও ৫০ কোটি ডলার পাওয়ার ব্যাপারে আরা আশাবাদী।’

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট