শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঋষির ইংল্যান্ডে স্বপ্ন দেখছে বাংলাদেশিরাও

news-image

ফারহান মাসুদ খান, লন্ডন থেকে
ব্রিটেনে ইতিহাস রচিত হলো। প্রথম ব্রিটিশ এশিয়ান হিসেবে আনুষ্ঠানিকভাবে ঋষি সুনাক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের জন্য রাজা চার্লসের আমন্ত্রণ গ্রহণ করেছেন। ২৪ ঘণ্টা আগেও ছিল যা স্বপ্ন। ভারতীয় বংশোদ্ভূত পিতামাতার ঘরে জন্ম নেওয়া কোনো হিন্দু ব্রিটিশ ভারতীয় শাসন করবেন ব্রিটেন, সেই ব্রিটেন যারা একসময় ভারতবর্ষ শাসন করেছে, প্রায় অসম্ভব অকল্পনীয় ধারণার মধুর পরিণতি ঘটল আজ।

সাত সপ্তাহ আগে ঋষি সুনাক বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কাছে কনজারভেটিভ দলের সদস্যদের ভোটে হেরেছিলেন। ট্রাস সরকারের লাগামহীন অর্থনৈতিক অব্যবস্থাপনার কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সুদের উচ্চহার, জ¦ালানি পণ্যের দাম ও মুদ্রাস্ফীতি বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় নড়বড়ে হয়ে পড়ে তার মসনদ। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের লজ্জা নিয়ে পদত্যাগ করতে বাধ্য হন লিজ ট্রাস। পর্দার আড়ালে চলা কনজারভেটিভে পার্টির প্রভাবশালী ১৯২২ কমিটির চাপ সামাল দিতে পারেননি তিনি। ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার দ্বার উন্মুক্ত হয় তখনই। ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটি উচ্ছ্বসিত ঋষি সুনাকের সাফল্যে। চারজন ব্রিটিশ বাংলাদেশি সংসদ সদস্য এবং একজন স্কটিশ সংসদ সদস্য সমৃদ্ধ বাংলাদেশি কমিউনিটির যারা ব্রিটেনের রাজনীতিতে জড়িত তাদের অধিকাংশই লেবার দলের সদস্য। হাউজ অব কমনসে এবং স্কটিশ পার্লামেন্টের পাঁচ সদস্যই লেবার দলের। স্থানীয় নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলরদের জয়জয়কার এ অর্জনকে ধীরে ধীরে আরও সমৃদ্ধির পথে নিয়ে যাচ্ছে। অর্থনৈতিকভাবে এখনো ব্রিটেনের পিছিয়ে থাকা এ কমিউনিটির একটি বাংলাদেশি কমিউনিটি। বর্তমান অর্থনৈতিক সংকটে চিড়েচ্যাপ্টা নিম্নবিত্ত, মধ্যবিত্ত পরিবার। স্কুলপড়–য়া বাচ্চার জন্য নতুন কাপড় কেনা এবং ওষুধ কেনার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজনকে বেছে নিতে হচ্ছে মানুষের।

ঋষি সুনাকের অর্থনৈতিক পরিকল্পনা আশ^স্ত করার মতো কিছু নয়। তবে বাঙালি কমিউনিটির মনোভাব এ ক্ষেত্রে ঋষির পক্ষেই থাকবে। করোনাভাইরাস মহামারীতে ঋষির উদ্ভাবিত ‘ফারলো’ প্রকল্প, ব্যবসায়ীদের প্রণোদনা, পর্যটন এবং রেস্তোরাঁ সেক্টরে বৃদ্ধির প্রয়াসে ‘ইট আউট তো হেল্প আউট’ প্রকল্পের কারণে সারা ব্রিটেনে মিলিয়ন মিলিয়ন চাকরি বাঁচানো সম্ভব হয়। দেউলিয়া হওয়া থেকে বেঁচে যায় লাখো ব্যবসাপ্রতিষ্ঠান। এ প্রকল্পগুলোর বিশাল সুবিধা পেয়েছে বাংলাদেশি কমিউনিটি।

প্রথম বাংলাদেশি এমপি রুশনারা আলী এখন পর্যন্ত ঋষি সুনাকের সাফল্যে অনানুষ্ঠানিক প্রতিক্রিয়া না জানালেও, আরেক জনপ্রিয় লেবারদলীয় এমপি টিউলিপ সিদ্দিক ঠিকই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অভিনন্দন জানিয়েছেন। টিউলিপ সিদ্দিক টুইট বার্তায় স্মরণ করেন রাজনীতিতে তার পদচারণার প্রথম দিকে সাবেক এমপি উনা কিংয়ের সঙ্গে ‘ইন্টার্ন’ হিসেবে কাজ করার অভিজ্ঞতা। রাজনৈতিক আদর্শে পুরোপুরি বিপরীত মেরুকরণে টিউলিপ অবস্থান করলেও ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়াকে তিনি ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ হিসেবে অভিহিত করেন।

সোমবার রাতে এ বিষয়ে ব্রিটেনের প্রধান বাঙালি স্যাটেলাইট টিভি ‘চ্যানেল এস’-এ প্রতিক্রিয়া জানিয়েছেন স্কটিশ পার্লামেন্টের বাঙালি এমপি ফয়সল চৌধুরী। ঋষির আবির্ভাব বাংলাদেশের মতো কমিউনিটির জন্যও ‘ইতিবাচক বার্তা’ নিয়ে আসবে বলে মনে করেন তিনি। যদিও ঋষির অর্থনৈতিক পরিকল্পনায় স্কটল্যান্ডের মানুষের ভাগ্যে কোনো পরিবর্তন আসবে না বলেই মনে করেন লেবার দল থেকে নির্বাচিত এ জনপ্রতিনিধি।

কনজারভেটিভ পার্টির বাংলাদেশি সদস্যরা একটু বেশিই আমোদিত। গত কয়েক সপ্তাহ কনজারভেটিভ সরকারের বিশৃঙ্খলায় ঋষি হবেন ত্রাতা ঋষি সুনাকের সঙ্গে বিভিন্ন সময় দেখা এবং ভাব আদান-প্রদানের অভিজ্ঞতায় উত্তর লন্ডনের রেস্টুরেন্ট ব্যবসায়ী এবং ব্রিটিশ বাংলাদেশি ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি তোফাজউল মিয়া তা-ই মনে করেন। ঋষি জানেন তিনি কী করতে চাচ্ছেন, তার ব্যক্তিগত অভিজ্ঞতা, পেন্ডামিকের মতো এত বড় দুর্যোগে সহানুভূতির সঙ্গে মানুষকে অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করে তিনি ইতিমধ্যেই ব্যবসায়ীদের আস্থা অর্জন করেছেন বলে মনে করেন কনজারভেটিভ দলের এ কর্মী।

এ বিষয়ে কথা হচ্ছিল ব্রিটেনে বাংলাদেশি কমিউনিটিতে অনেক অনবদ্য ধারণার সৃষ্টি করে সামাজিক সমৃদ্ধি এবং চিন্তা-চেতনায় ব্যাপক পরিবর্তনের প্রাণপুরুষ মাহি ফেরদৌস জলিলের সঙ্গে। লন্ডনের বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের কর্ণধার এ মিডিয়া মোগল দেখছেন ‘আমাদের’ বিজয় হিসেবে। একধাপ এগিয়ে তিনি বলেন, ‘যে হারে আমাদের ছেলেমেয়ে অক্সফোর্ড-কেমব্রিজ থেকে বের হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছে, সেই দিন হয়তো বেশি দূরে নয় যেদিন আমাদের ছেলেমেয়েরাই ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবে।’

ব্রিটেনে অভিবাসনের প্রায় ২০০ বছরের পদচারণায় প্রথম বাংলাদেশি এমপি নির্বাচিত হন রুশনারা আলী ২০১০ সালে। তার পথ ধরে এর পরের ৯ বছরে চারজন জনপ্রতিনিধি হাউজ অব কমনসে প্রতিনিধিত্ব করছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসস্থান ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হতে হয়তো আমাদের অপেক্ষা আরও অনেক বছর করতে হবে, তবে ঋষি সুনাকের নাটকীয় আবির্ভাব স্বপ্ন দেখায়। মাত্র সাত বছরের রাজনৈতিক ক্যারিয়ারে ডাক্তার বাবা এবং নার্স মায়ের সন্তান ঋষি সুনাক যদি প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হতে পারেন, তবে আগামী কয়েক বছরের মধ্যেই কোনো ব্রিটিশ বাংলাদেশি রাজনীতিবিদের ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হওয়ার স্বপ্ন মোটেও আর এখন ধারণার বাইরে নয়।

ব্রডকাস্টার ও রাজনৈতিক বিশ্লেষক

 

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী