বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্তুগালে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: আর্থিক সহযোগিতা পাবেন বাংলাদেশিরা

news-image

পর্তুগাল প্রতিনিধি : ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ইউরোপের বিভিন্ন দেশে বাড়তে শুরু করেছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। পর্তুগালও এর বাহিরে নয়। দেশটিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বি। একইসঙ্গে ইউরোর মুদ্রাস্ফীতি শুরু হওয়ায় দেশটির স্থানীয় নাগরিক ও প্রবাসীদের আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্তে চলতি মাস থেকেই বাড়তি আর্থিক প্রণোদনা পেতে শুরু করবেন দেশটির স্থানীয় নাগরিক ও প্রবাসীরা।

বর্তমানে দেশটিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়তে থাকায় স্থানীয় ও প্রবাসীরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছেন। তাই দেশের বর্তমান পরিস্থিতিতে যারা চাকরি হারিয়েছেন, পরিবারের সদস্য সংখ্যা বেশি কিংবা স্বল্প আয়ে সংসার চালাচ্ছেন এমন নাগরিক ও প্রবাসীদের অতিরিক্ত সুবিধার আওতায় আনার ঘোষণা দেওয়া হয়েছে।

নতুন ঘোষণায় বলা হয়েছে, দেশটিতে যে সকল নাগরিক ও প্রবাসী যাদের মাসিক আয় ২ হাজার ৭০০ ইউরোর নিচে তাদেরকে মাসিক ১২৫ ইউরো করে বাড়তি সহায়তা দেওয়া হবে। যে পরিবারের সন্তানদের সামাজিক সুরক্ষার বাবদ অর্থ দেওয়া হচ্ছে, ওই পরিবারগুলোকে বাবা-মার জন্য বাড়তি ২৫ ইউরো সহায়তা দেওয়া হবে। এ ছাড়া যারা অবসর ভাতা পাচ্ছেন তারা বাড়তি সহায়তা হিসেবে বছরে সাড়ে ১৪ মাসের অবসর ভাতা পাবেন।

আর্থিক প্রণোদনা দেওয়ার লক্ষ্যে এরইমধ্যে নাগরিক ও প্রবাসীদের তালিকা তৈরি করা শুরু করেছে পর্তুগাল সরকার। ফলে দেশটিতে বসবাসরত অন্যান্য প্রবাসীদের মতো বাংলাদেশি প্রবাসীরাও সরকারের বাড়তি সহায়তায় অন্তর্ভুক্ত হচ্ছেন।

সরকারের আর্থিক সহায়তা দেওয়ার নতুন এ ঘোষণায় আরও বলা হয়েছে, যে সকল নাগরিক ও প্রবাসী গতবছর আইআরএস জমা দিয়েছেন তারা নিজেদের ফাইন্যান্স প্রোফাইলে থাকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ১২৫ ইউরো পাবেন। তবে যারা নতুন অথবা গত বছর আইআরএস জমা দেননি তারা সোশ্যাল সিকিউরিটিতে দেওয়া ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বাড়তি সহায়তা পাবেন। আগামীকাল থেকে এই বাড়তি সহায়তা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পর্তুগালে বসবাসরত বাংলাদেশিরা জানিয়েছেন, পর্তুগাল সরকারের নতুন এ ঘোষণায় বেশ আনন্দিত তারা। তাদের মধ্যে অনেকেই সরকারের নতুন আর্থিক প্রণোদনার তালিকাভুক্ত হয়েছেন। তারা আশা করছেন অচিরেই আর্থিক প্রণোদনার টাকা তাদের ব্যাংক একাউন্টে অর্থ পাবেন।