বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএমএফ থেকে আপাতত ১ বিলিয়ন ডলার পেতে ওয়াশিংটনে আলোচনা

news-image

অনলাইন ডেস্ক : যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক ধাক্কা সামাল দিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চাওয়া সাড়ে চার বিলিয়ন ডলার ঋণের মধ্যে আপাতত এক বিলিয়ন ডলার পেতে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। ওয়াশিংটনে সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সাধারণ সভার বাইরে শেষ দিনে সাইডলাইনে আইএমএফের কর্মকর্তাদের সঙ্গে এ বৈঠক হয়।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার (১৬ অক্টোবর) গভর্নর সাংবাদিকদের বলেন, ‘‘বাজেট সাপোর্টের জন্য ২৫০ মিলিয়ন ডলার ঋণ পেতে আইএমএফর এর সঙ্গে আলোচনা হয়েছে। এছাড়া নতুন আরেকটা বাজেট সাপোর্ট চেয়েছি। গ্রিন রেসিলিয়ান্স ইনক্লুসিভ ডেভেলপমেন্ট, যা গ্রিড নামে পরিচিত সেখানে ৭৫০ মিলিয়ন ডলার ঋণ চেয়েছি। মোট এই এক বিলিয়ন ডলার ঋণ নিয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে।’’

এছাড়াও আরএসটি কর্মসূচি থেকে ঋণ চাওয়ার কথাও জানান গভর্নর।

ওয়াশিংটনে গত ১০ অক্টোবর থেকে শুরু এবারের সপ্তাহব্যাপী সাধারণ সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বদলে বাংলাদেশের প্রতিনিধি দলকে নেতৃত্ব দিচ্ছেন গর্ভনর।

আইএমএফর নিয়ম অনুযায়ী, কোনো একটা ফ্যাসিলিটি থেকে ঋণ নিলে তাদের ইসিএফ ও ইএফএফ থেকেও ঋণ নিতে হয়। এটির কম্বিনেশন করা হচ্ছে বলে জানান তিনি। একটি দেশ আইএমএফ থেকে কতটুকু ঋণ নিতে পারবে তার একটি কোটাও নির্ধারণ করা আছে।

গর্ভনর জানিয়েছেন, আইএমএফ এর কোটা অনুযায়ী বাংলাদেশ সাত বিলিয়ন ডলার পর্যন্ত ঋণ নিতে পারবে। তারমধ্যে সাড়ে ৪ বিলিয়ন ঋণ নিতে আবেদন করা হয়েছে। বাজেট সার্পোট এর মাধ্যমে নেওয়া ঋণ একসঙ্গে ছাড় করে আইএমএফ। আর প্রকল্পের মাধ্যমে নেওয়া ঋণের অর্থ ধীরে ধীরে ছাড় করে। অর্থ দ্রুত পেতে বাজেট সহায়তার ঋণের আবেদন করেছে বাংলাদেশ বলেও জানিয়েছেন রউফ তালুকদার।

আইএমএফ এর ঋণ পেলে চলমান ডলার সংকট অনেকটা কাটবে বলে মনে করছেন তিনি।

এদিকে ঋণ নিয়ে আলোচনার জন্য আইএমএফের একটি প্রতিনিধি দলের চলতি সপ্তাহে ঢাকায় আসার কথা রয়েছে। বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে বাংলাদেশ আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার কাছ থেকে নিয়মিত কোটার আওতায় পুরো অর্থ এবং রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ট্রাস্ট (আরএসটি) প্রোগ্রাম থেকে ঋণ চেয়েছে।

বৃহস্পতিবার এ ঋণের বিষয়ে আলোচনা শুরুর জন্য আইএমএফ প্রস্তুত জানিয়ে সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডেপুটি ডিরেক্টর অ্যান-মারি গুলদে-উলফ মিডিয়া ব্রিফিংয়ে বলেছিলেন, “আমরা বাংলাদেশের সঙ্গে প্রাথমিক আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী সপ্তাহেই এই আলোচনা শুরু হচ্ছে।”

সদস্য দেশগুলোর আইএমএফের কাছ থেকে তিনটি কর্মসূচি থেকে ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে গঠিত কর্মর্সূচিগুলো হচ্ছে এক্সটেনডেড ক্রেডিট ফ্যাসিলিটিজ (ইসিএফ), এক্সটেনডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) এবং জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলার জন্য গঠিত আরএসটি।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫