শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পুলিশের আপত্তিতে ইডেনের সামনের সমাবেশ স্থগিত

news-image

অনলাইন ডেস্ক : রাজধানীর ইডেন কলেজের সামনে ‘উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজ’ ব্যানারে ডাকা কর্মসূচি স্থগিত করা হয়েছে।

আয়োজকরা বলছেন, পুলিশের নিষেধাজ্ঞার কারণে কর্মসূচি পালন করা যায়নি।

পুলিশ বলছে, অনুমতির জন্য আবেদন করলে তারা বিবেচনা করবে।

ইডেন কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের দুর্বৃত্তপনা থামানো ও ইডেনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির দাবিতে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সমাবেশ ডাকা হয়েছিল।

এই সমাবেশের মুল আয়োজক এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের সংগঠক রাখাল রাহা বলছেন, ‘কর্মসূচি ঘোষণার পর বুধবার রাতে লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাকে ফোন করে বললেন, কর্মসূচি করতে হলে তাদের অনুমতি নিতে হবে। আমি বলার চেষ্টা করলাম, ইডেন কলেজে অন্যায়-অপকর্মের প্রতিবাদে সাধারণ অভিভাবক-নাগরিকরা তো কথা বলবেনই। পুলিশের উচিত, এই কর্মসূচির নিরাপত্তা দেওয়া। আধঘণ্টা পরই তিনি আবার ফোন করে খুব স্ট্রিক্টলি বললেন, প্রোগ্রাম হবে না, এটাই ফাইনাল। আপনারা এখানে প্রোগ্রাম করতে পারবেন না। এরপর আর কোনো কথা বলবেন না।’

তিনি আরো বলেন, ‘পুলিশের নিষেধের পর আমরা নিজেরা আলাপ করে কর্মসূচিটা স্থগিত করলাম। কিছুটা বিরতি দিয়ে হলেও আমরা ইডেন কলেজের সামনেই কর্মসূচি করব। অনুমতির জন্য আমরা কোনো আবেদন করব না।’

লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এম মুর্শেদ সংবাদমাধ্যমের কাছে কর্মসূচিতে নিষেধের বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, তারা অনুমতি নিয়ে কর্মসূচি করতে পারেন। অনুমতির জন্য আবেদন করলে লালবাগ জোনের উপকমিশনার তা বিবেচনা করবেন।

ছাত্রলীগের অন্তঃকোন্দলে গত শনিবার রাত থেকে শুরু করে রোববার দিনভর উত্তপ্ত ছিল ইডেন কলেজ ক্যাম্পাস। রবিবার সন্ধ্যায় দুই পক্ষের সংঘর্ষে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন ওরফে রীভা, সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানাসহ অন্তত ১০ জন আহত হন। এ ঘটনায় রাতেই ইডেন কলেজ কমিটি স্থগিত ও সভাপতি-সাধারণ সম্পাদকের বিরোধীপক্ষের ১২ নেত্রীসহ ১৬ নেতা-কর্মীকে স্থায়ী বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

ইডেন কলেজে অস্থিরতা চলাকালে বহিষ্কৃত নেত্রী সামিয়া আক্তারসহ কয়েকজন অভিযোগ তোলেন, তামান্না ও রাজিয়া সাধারণ ছাত্রীদের অনৈতিক কাজে বাধ্য করেন। এ নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। ইডেন কলেজ শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের অনুসারীরা মঙ্গলবার কলেজের ফটকে ‘অনৈতিক কাজে বাধ্য করার’ অভিযোগ তোলা ব্যক্তিদের শাস্তি দাবি করে মানববন্ধন করেন। যদিও মানববন্ধনকারীদের মুখ কাপড় দিয়ে ঢাকা ছিল এবং তারা পরিচয় প্রকাশ করতে চাননি।