শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোমাঞ্চভরা ম্যাচে পাকিস্তানের নাটকীয় জয়

news-image

ক্রীড়া ডেস্ক : শেষ ৩ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৩৩ রান। অন্যদিকে পাকিস্তানের দরকার ছিল ৩ উইকেট। এমন মোহাম্মদ হাসনাইনের হাতে বল তুলে দেন অধিনায়ক বাবর আজম। কিন্তু হাসনাইনের করা প্রথম ৪ বলেই ১৮ রান তুলে নেন লিয়াম ডসন। তাতেই যেন ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় তারা। কিন্তু দলটার নাম যে পাকিস্তান! আনপ্রেডিক্টেবল দল হিসেবে খ্যাত এই দলটা শেষ ২ ওভারে এই ফিরে এসেছে অবিশ্বাস্য নাটকীয়ভাবে। রোমাঞ্চভরা শেষ ওভারে রিস টপলি রান আউট হলে ৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০তম ম্যাচ খেলতে নামা প্রথম দল পাকিস্তান। এই মাইলফলক তাদের আগে কেউ ছুঁতে পারেনি। অনন্য উচ্চতার এই দিনটি তাই জয় দিয়ে স্মরণীয় করে রাখল তারা। সেটাও আবার শেষ ওভারের রোমাঞ্চতায়। ১৬৭ রানের লক্ষ্যে নামা ইংল্যান্ডকে হারিয়ে ৭ ম্যাচের সিরিজে সমতা ফিরেছেন বাবর আজমরা।

করাচিতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বোলারদের ওপর চড়াও হন রিজওয়ান। লিয়াম ডসনের বলে ইনিংসের দ্বিতীয় বলে স্কয়ার লেগ দিয়ে বাউন্ডারি মেরে যার শুরু। পাকিস্তানের ইনিংসের প্রথম ৫টি বাউন্ডারির ৫টিই আসে রিজওয়ানের ব্যাট থেকে। অন্যদিকে বাবর খেলতে থাকেন রয়ে-সয়ে। রান তোলার গতি নিয়ে সমালোচনার মুখে পড়া এই জুটি এদিন পাওয়ারপ্লেতে তোলেন ৫২ রান।

২৮ বলে ৩৬ রানের ইনিংস খেলে দলীয় ৯৭ রানের সময় ফিরে যান বাবর। তারপর শান মাসুদের সঙ্গে ৪০ বলে ৫২ রানের জুটি গড়েন রিজওয়ান। রিজওয়ান শেষ পর্যন্ত আউট হয়েছেন ৬৭ বলে ৮৮ রান করে। পাকিস্তান তোলে ৪ উইকেটে ১৬৬ রান। ইংল্যান্ডের হয়ে রিস টপলি নেন ৩৭ রানে ২ উইকেট।

বোলিং ইনিংসের শুরুতেই মোহাম্মদ নওয়াজের হাতে বল তুলে দেন বাবর। লিয়াম ডসন সফল না হলেও সফল হন নওয়াজ। পিটার সল্ট প্রথম তিন বলে দুই বাউন্ডারি মেরে দারুণ শুরু করলেও চতুর্থ বলে মিড উইকেটে মোহাম্মদ ওয়াসিমের কাছে ধরা পড়েন। পরবর্তী ওভারের শুরুটাও হয় বাউন্ডারি দিয়ে। তবে শর্ট মিড উইকেটে উসমান কাদিরের দারুণ ক্যাচে পরের বলেই ফিরতে হয় অ্যালেক্স হেলসকে। হাসনাইনের সে ওভারেই ০ রানে ফেরেন চলতি সিরিজে অভিষিক্ত উইল জ্যাকস।

১৪ রানে ৩ উইকেট হারানোর বেন ডাকেট ও হ্যারি ব্রুক ৪৩ রানের জুটি গড়েন। তবে প্রথম ওভারে পাকিস্তানকে উইকেট এনে দেওয়া নওয়াজ সে জুটি ভাঙেন। অধিনায়ক মঈন ও ব্রুকের ৪৯ রানের জুটি ইংল্যান্ডকে জয়ের পথে রাখে। তবে আবারও সে জুটি ভেঙে পাকিস্তানকে ম্যাচে ফেরান নওয়াজ। ইংল্যান্ড শেষ পর্যন্ত অলআউট হয় ১৬৩ রানে।

এ জাতীয় আরও খবর