শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাকিংহাম প্যালেসে রানি এলিজাবেথের মরদেহ

news-image

অনলাইন ডেস্ক : স্কটল্যান্ডের এডিনবরা থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ লন্ডনে আনা হয়েছে। রানির মরদেহ লন্ডনের বাকিংহাম প্যালেসে রাখা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় নর্থহল্ট ঘাঁটিতে অবতরণ করে রয়েল এয়ার ফোর্সের মরদেহ বহনকারী বিমান। সেখান মরদেহ গ্রহণ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। এ সময় রানির কফিনের সঙ্গে ছিলেন তার মেয়ে প্রিন্সেস অ্যান।

পরে মরদেহবাহী গাড়িবহর যায় বাকিংহাম প্যালেসে। এ সময় রানির কফিন একনজর দেখতে বিমানঘাঁটি থেকে বাকিংহাম প্যালেস পর্যন্ত প্রায় ১৪ মাইল পথের দুই পাশে হাজারো মানুষ সমবেত হয়। অশ্রুসিক্ত নয়নে প্রিয় রানিকে শেষ বিদায় জানান তারা।

বাকিংহাম প্যালেসে রানির মরদেহ গ্রহণ করেন প্রিন্স উইলিয়াম ও হ্যারি। বাকিংহাম প্যালেসে পৌঁছার পর দেওয়া হয় গার্ড অব অনার। এ সময় কফিনের পাশে ছিলেন রানির চার ছেলে-মেয়ে। বাকিংহাম প্যালেস থেকে রানির মরদেহ নেওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। অন্ত্যেষ্টিক্রিয়ার আগে সেখানে রানির কফিন চারদিন রাখা হবে।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর (সোমবার)। সেদিন ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় ৫০০ জনের বেশি-বিদেশি অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করছে যুক্তরাজ্য সরকার। ইতিমধ্যে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে।

তবে রাশিয়া, বেলারুশ ও মিয়ানমারের নেতাদের আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে।

 

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী