সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কয়েক দফার ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়া প্রদেশের সেন্ট্রাল মামবেরামো জেলায় শুক্রবার মধ্যরাতের পর থেকে শনিবার সকাল পর্যন্ত মোট ৪ টি ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এখন পর্যন্ত ভূমিকম্পের কারণে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল- জাজিরা।

দেশটির আবহাওয়া, জলবায়ু ও ভূতত্ত্ব দপ্তরের ভূমিকম্প ও সুনামি বিভাগ জানিয়েছে পশ্চিম পাপুয়ার মধ্য মামবেরামো জেলার প্রায় ৩৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমিকম্প কেন্দ্রীভূত হয়েছে এবং ভূপৃষ্টের ১৬ কিলেমিটার গভীরে ছিল এসব ভূমিকম্পের উৎপত্তিস্থল। প্রতিটি ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২।

দেশটির ভূমিকম্প ও সুনামি বিভাগের প্রধান দারিওনো জানিয়েছেন, মেম্বারমো আনজাক ফল্টের ধাক্কায় ভূমিকম্পের সূত্রপাত হয়। তিনি আরও জানান, ভূমিকম্পের ফলে আপাতত সুনামির কোনো সম্ভাবনা নেই।

২৭ কোটি মানুষ অধ্যুষিত এশিয়ার বৃহত্তম দ্বীপদেশ ইন্দোনেশিয়া তার ভূতাত্ত্বিক অবস্থার কারণে নিয়মিতই দেশটিতে ভূমিকম্প, অগ্নুৎপাত ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়।

এছাড়াও ইন্দোনেশিয়া ‘প্যাসিফিক রিং অফ ফায়ার’-এ বিস্তৃত, যেখানে পৃথিবীর ভূত্বকের বিভিন্ন টেকটোনিক প্লেট মিলিত হয় এবং ঘন ঘন সিসমিক কার্যকলাপের সৃষ্টি করে।

২০০৪ সালে ইন্দোনেশিয়ার ইতিহাসে মারাত্বক ভূমিকম্প ও তার প্রভাবে সৃষ্ট সুনামিতে প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

এছাড়াও গত ফেব্রুয়ারিতে, পশ্চিম সুমাত্রা প্রদেশে একটি ৬.২মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ২৫ জন নিহত এবং ৪৬০ জনেরও বেশি আহত হয়। ২০২১ সালের জানুয়ারিতে, পশ্চিম সুলাওয়েসি প্রদেশে ৬.২ মাত্রার একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি লোক নিহত এবং প্রায় ৬৫০০ জন আহত হয়।

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০