শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানি এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ১৯ সেপ্টেম্বর

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার বিশদ পরিকল্পনা করা হয়েছে। আগামী ১৯ সেপ্টেম্বর মধ্য লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, রানির এই রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পরিকল্পনা কয়েক দশক ধরেই করা হয়েছে। ওয়েস্টমিনস্টারের অন্ত্যেষ্টিক্রিয়ায় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে কয়েক লাখ মানুষ সমবেত হতে পারেন বলেও ধারণা করা হচ্ছে।

রানির কফিন ওয়েস্টমিনস্টারে নেওয়ার সময় তাঁর পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা সঙ্গে থাকবেন বলেও ধারণা করা হচ্ছে। এই সময় রানির সম্মানার্থে সারা দেশে দুই মিনিটের নীরবতা পালন করা হবে। এর পর সেখান থেকে রানির কফিন উইন্ডসর দুর্গে নেওয়া হবে।

এর আগে, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। ব্রিটিশ রাজের সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা এ রানি ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বাকিংহাম প্রাসাদ এই বিষয়ে এক বিবৃতিতে বলেছে, ‘বালমোরালে রানি আজ (বৃহস্পতিবার) বিকেলে শান্তিতে মারা গেছেন। আজ রাতে রাজা ও রানির সঙ্গীরা বালমোরালেই অবস্থান করবেন এবং আগামীকাল তাঁরা লন্ডনে ফিরবেন।’

রানি দ্বিতীয় এলিজাবেথ সাত দশক সিংহাসনে ছিলেন, যা ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ। ব্রিটেনের স্থানীয় সময় বৃহস্পতিবার বাকিংহাম প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়, ৯৬ বছর বয়সে মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর সঙ্গে সমাপ্ত হলো ইতিহাসের এক বর্ণিল অধ্যায়ের।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে নিয়ম অনুযায়ী যুক্তরাজ্যের রাজা হিসেবে তাঁর বড় ছেলে চার্লস সিংহাসনে আরোহণ করছেন। এর মধ্য দিয়ে তিনি হতে যাচ্ছেন যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ ১৪টি দেশের শীর্ষ নেতা। চার্লসের বর্তমান বয়স ৭৩ বছর।

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী