বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বহুমাত্রিক গুণের অধিকারী ছিলেন আকবর আলি খান

news-image

অনলাইন ডেস্ক : বহুমাত্রিক গুণের অধিকারী আকবর আলি খান একাধারে ছিলেন অর্থনীতিবিদ, রাজনৈতিক বিশ্লেষক, কলামিস্ট ও ইতিহাসবিদ। তাকে কোনো একটি পরিচয়ে সীমিত রাখা কঠিন।

স্পষ্টবাদী হিসেবে পরিচিত আকবর আলি খান কর্মজীবনে ছিলেন বিচক্ষণ ও সাহসী। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান বাংলাদেশের একজন দেশপ্রেমিক নাগরিক ছিলেন। ইতিহাস, সমাজ বা অর্থনীতি—তার যেকোনো চর্চার কেন্দ্রে ছিল বাংলাদেশ। নানা জনমতে বিভক্ত বাংলাদেশের জনমুখী উন্নয়নের জন্য আকবর আলি খান সব সময় সজাগ ছিলেন। তার মধ্যে সব সময় একটা জনস্বার্থ ও কল্যাণমুখী চেতনা কাজ করতো।

বহুমাত্রিক গুণের অধিকারী মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব আকবর আলি খান দেশের সংকটময় সময়ে ২০০৬ সালে ইয়াজউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। পরে সেই সময় রাজনৈতিক বিরোধের মধ্যে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা ও সুষ্ঠু নির্বাচন নিয়ে প্রশ্নে তিনিসহ চার উপদেষ্টা পদত্যাগ করেছিলেন। মুক্তিযুদ্ধের সময় দেশের জন্যও তার ছিল অনবদ্য ভূমিকা। যুদ্ধকালীন সময়ে সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সঙ্গে কাজ করেন।

আকবর আলি খান ১৯৪৪ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জন্মগ্রহণ করেন। তিনি তার পুরো স্কুলজীবন পার করেন ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলে। পরে ঢাকা কলেজে ভর্তি হন এবং ১৯৬১ সালে আইএসসি পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে ভর্তি হয়ে সেখান থেকে ১৯৬৪ সালে সম্মান ও ১৯৬৫ সালে মাস্টার্স সম্পন্ন করেন। দুটিতেই প্রথম শ্রেণিতে প্রথম হন। সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে কিছু সময়ের জন্য শিক্ষকতা করেন। ১৯৬৭-৬৮ সালে লাহোরের সিভিল সার্ভিস একাডেমিতে যোগ দেন। প্রশিক্ষণ শেষে ১৯৭০ সালে হবিগঞ্জ মহকুমার এসডিও হিসেবে যোগ দেন। তিনি তার এলাকায় সুষ্ঠুভাবে ১৯৭০-এর নির্বাচন পরিচালনা করেন। মুক্তিযুদ্ধ শুরুর আগের অসহযোগ আন্দোলনে তিনি সমর্থন দেন। পাকিস্তান বাহিনীর আক্রমণ শুরু হলে হবিগঞ্জ পুলিশের অস্ত্র সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে প্রতিরোধ গড়ে তোলেন এবং মুক্তিযুদ্ধে অনুপ্রাণিত করেন। মুজিবনগর সরকার তখনো প্রতিষ্ঠিত না হওয়ায় অনেক সরকারি কর্মচারীই লিখিত অনুমতি ছাড়া অস্ত্র জোগান দিতে অস্বীকৃতি জানান। এমন পরিস্থিতিতে আকবর আলি খান নিজ হাতে লিখিত আদেশ তৈরি করে মুক্তিযোদ্ধাদের অস্ত্র, খাদ্য ও অর্থ জোগান দেওয়ার আদেশ দেন। তিনি স্বাধীন বাংলাদেশের জন্য তহবিল তৈরি করতে ব্যাংকের ভল্ট থেকে প্রায় ৩ কোটি টাকা উঠিয়ে ট্রাকে করে আগরতলায় পৌঁছে দেন। মুক্তিযোদ্ধাদের খাদ্য জোগান দেওয়ার জন্য গুদামঘর খুলে দেন এবং পরে আগরতলায় চলে যান। আগরতলায় যাওয়ার পর সহযোগীদের নিয়ে পূর্বাঞ্চলীয় একটি প্রশাসন গড়ে তোলার চেষ্টা করেন। যার লক্ষ্য ছিল মুক্তিযোদ্ধাদের এবং উদ্বাস্তু শিবিরে আশ্রয় নেওয়া শরণার্থীদের সহায়তা করা। প্রথমদিকে তাদের প্রচেষ্টা ছিল স্বনির্ভর। এপ্রিলে মুজিবনগর সরকার গঠিত হওয়ার পর মে মাসে তিনি যোগাযোগ শুরু করেন। জুলাই মাসে তাকে সরকারে যোগ দেওয়ার জন্য কলকাতায় যেতে বলা হয়। সেখানে তিনি মন্ত্রিপরিষদ বিভাগে উপসচিব হিসেবে যোগ দেন। আগস্টে তাকে উপসচিব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বদলি করা হয়। ১৬ ডিসেম্বর স্বাধীনতা লাভ অবধি এ পদেই ছিলেন।

আকবর আলি খানের সর্বশেষ আত্মজীবনীমূলক বই ‘পুরানো সেই দিনের কথা’। এ বইতে একজন বহুমাত্রিক ব্যক্তিত্বের জীবনের উন্মেষ ও বিকাশের কাহিনী উঠে এসেছে। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের জলাভূমিতে লালিত সাদাসিধে বালকটি ছিলেন কল্পনাবিলাসী ও অন্তর্মুখী। মুখচোরা বালকটি মাঠপর্যায়ের প্রশাসক হন। দায়িত্ব নেন আইনশৃঙ্খলা, ভূমি প্রশাসন, উন্নয়ন প্রশাসন, নির্বাচন, এমনকি চা-বাগানের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনার।

যুদ্ধকালীন সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সঙ্গে কাজ করেন। মুক্তিযুদ্ধকালে পাকিস্তান সরকার তার অনুপস্থিতিতে বিচার করে তাকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করে।

স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তনের পর সচিবালয়ে সংস্থাপন মন্ত্রণালয়ে যোগ দেন আকবর আলি খান। সেখানে ছয় মাস চাকরি করেন। পরে তাকে শিক্ষা মন্ত্রণালয়ে সরিয়ে নেওয়া হয়। ১৯৭৩ সালে চাকরি ছেড়ে শিক্ষকতায় যোগদানের সিদ্ধান্ত নেন। তিনি তার পদত্যাগপত্র জমা দিলেও প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান তা গ্রহণে অস্বীকৃতি জানান। তাকে অবসর না দিয়ে শিক্ষকতার জন্য ছুটি দেওয়া হয়। কমনওয়েলথ বৃত্তির জন্য মনোনীত হওয়ার আগে তিনি অল্প সময়ের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। বৃত্তির জন্য কানাডার কুইনস বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং সেখানে অর্থনীতি বিভাগে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৯ সালে দেশে ফেরত আসার পর অল্প সময়ের মধ্যেই তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। তখন তাকে আবারও প্রশাসনের মন্ত্রিপরিষদ বিভাগে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। ১৯৮৪ সালে সাভারের বিপিএটিসিতে মেম্বার ডাইরেক্টিং স্টাফ (এমডিএস) হিসেবে যোগ দেন। এরপর ১৯৮৭ সালের আগপর্যন্ত পল্লী উন্নয়ন বোর্ড, পানিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ে কাজ করেন।

আকবর আলি খান ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসে মিনিস্টার (ইকোনমিক) পদে যোগ দেন। ঢাকায় ফিরে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগে অতিরিক্ত সচিব পদে যোগ দেন। তার সময়ে তিনি বিসিসিএল ব্যাংকের পুনর্গঠন এবং বেসিক ব্যাংক অধিগ্রহণের কাজ করেন। অল্প সময়ের জন্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ে কাজ করে ১৯৯৩ সালে সচিব পদে পদোন্নতি পান। ১৯৯৩ থেকে ’৯৬ সাল পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে অর্থ সচিব হন। ২০০১ সালে বিশ্বব্যাংকে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিকল্প কার্যনির্বাহী পরিচালক (অল্টারনেটিভ এক্সিকিউটিভ ডাইরেক্টর) পদে যোগ দেন। বিশ্বব্যাংকে ২০০২ থেকে ’০৫ সাল পর্যন্ত কাজ করেন। বিশ্বব্যাংক থেকে অবসরের পর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর গভর্নমেন্ট স্টাডিজ প্রতিষ্ঠা করেন। পরে বিভিন্ন টেলিভিশন টক শোতে উপস্থিত হয়ে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ব্যাখ্যা করে জনপ্রিয়তা পান।

আকবর আলি খান দেশের ঐতিহাসিক ও অর্থনৈতিক পরিবর্তন এবং অগ্রগতি নিয়ে গবেষণা করেছেন। একই সঙ্গে তিনি জীবনানন্দ দাশের কবিতা নিয়েও গবেষণা করেছেন। তার বই ‘হিস্টোরি অফ বাংলাদেশ’ বা বাংলাদেশের ইতিহাস’ এশিয়াটিক সোসাইটি প্রকাশ করে। বইটিতে তিনি বাংলাদেশের ঐতিহাসিক ও সামাজিক উত্থান ও পরিবর্তন নিয়ে গবেষণার পাশাপাশি দেশে ইসলাম ধর্মের বিকাশ নিয়ে আলোচনা করেছেন। অর্থনীতিবিষয়ক বই ‘পরার্থপরতার অর্থনীতি’তে তিনি সরস ও প্রাঞ্জল ভাষায় অর্থনীতির জটিল বিষয়বস্তু ব্যাখ্যা করেছেন।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫