বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেছাল এশিয়া কাপের দল ঘোষণা, অধিনায়ক নিয়েও হয়নি সিদ্ধান্ত

news-image

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ড সারপ্রাইজ দিতে পছন্দ করে। ক্রিকেট মহলে এ কথা এখন প্রচলিতই। সাকিব আল হাসানের বিষয়ে বিসিবির সিদ্ধান্তটা অনেকটা অনুমিতই। সেখানে অবাক হওয়ার মতো কিছু দেখিনি। তবে এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা না করে যেন সাসপেন্স দিয়ে রাখল বিসিবি। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বর্ধিত সময় অনুযায়ী আজই দল ঘোষণার কথা ছিল। কিন্তু সাকিব ইস্যুতে ফের পেছাতে হয়েছে এশিয়া কাপের দল ঘোষণা। সাকিব চুক্তি বাতিল না করলে নতুন অধিনায়ক নিয়েও সংকটে বিসিবি।

চলতি মাসের ২৮ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে এশিয়া কাপ। সেই আসরের জন্য দল ঘোষণার শেষ সময় ছিল ৮ আগস্ট। তবে বেশ কজন ক্রিকেটার ইনজুরিতে থাকায় আরো তিন দিন সময় নেয় বিসিবি। তবে সেই তিন দিন পরও ঘোষণা করা হয়নি বাংলাদেশের স্কোয়াড।

বিসিবি সভাপতি নাজমুল হাসানের ধানমন্ডির কার্যালয়ে বৃহস্পতিবার বৈঠকে বসেছিলেন বোর্ডের শীর্ষ কর্তারা। বৈঠক শেষে বোর্ড সভাপতি বলেন, ‘দলটা আমরা খুব সম্ভব আগামীকাল (শুক্রবার) দিয়ে দেব বা সর্বোচ্চ পরশু দিন। আগামীকালকেই দিয়ে দেওয়ার সম্ভাবনা খুব বেশি।’

স্কোয়াড ঘোষণা না করলে পাপন জানিয়েছেন কারা খেলছেন না আসন্ন এশিয়া কাপে, ‘এখানে আমাদের একটা জিনিস মাথায় রাখতে হয়েছে তামিম টি-টোয়েন্টি খেলছে না। লিটন দাস, সোহান ও (ইয়াসির আলী) রাব্বি তিনজনই ইনজুরিতে। সুতরাং তিনজনই নেই আমাদের স্কোয়াডে।’

বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি করা সাকিব আল হাসানকে কড়া বার্তা দিয়েছেন পাপন, ‘সে (সাকিব আল হাসান) যদি বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল না করে তাহলে বাংলাদেশের ক্রিকেটের সঙ্গেই তার কোনো সম্পর্ক থাকবে না। তারমানে শুধু এশিয়া কাপ না, বাংলাদেশের ঘরোয়া এবং আর্ন্তজাতিক কোনো ক্রিকেটেই আর দেখা যাবে না সাকিবকে।’

চুক্তি বাতিল না করলে বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে সাকিবের সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে রাখলেন বিসিবি সভাপতি। আজকের মধ্যেই যদি তিনি বিসিবি চুক্তি বাতিলের সিদ্ধান্ত না নেন এবং বিসিবিকে সেটা না জানান, তবে এশিয়া কাপের স্কোয়াডে তাকে পাওয়া যাবে না।

অথচ এশিয়া কাপ দিয়েই টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সাকিবের প্রত্যাবর্তনের কথা ছিল। সাকিব না থাকলে সোহান হয়তো অধিনায়কের দায়িত্ব পেতেন। অথবা বিকল্প ভাবা হত লিটন দাসকে। কিন্তু দুজনেই চোটের কারণে থাকতে পারছেন না এশিয়া কাপে। তাই মাহমুদউল্লাহ রিয়াদকেই ফের অধিনায়ক দেওয়া হবে নাকি নতুন কারো হাতে তুলে দেওয়া হবে নেতৃত্ব। তবে রিয়াদের টি-টোয়েন্টি দলে থাকা নিয়েই রয়েছে শঙ্কা।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তরুণদের দিয়ে পরীক্ষা-নিরিক্ষা চালিয়েছিল বোর্ড। সেজন্য সোহানের নেতৃত্বে একঝাক তরুণকে পাঠানো হয় জিম্বাবুয়েতে। বিশ্রাম দেওয়া হয় রিয়াদ ও মুশফিককে। তামিম ইতোমধ্যেই নিয়েছেন অবসর। সাকিবও ছিলেন ছুটিতে। কিন্তু সোহানের চোটের কারণে শেষ ম্যাচে ফেরানো হয় রিয়াদকে। কিন্তু একাদশে তাকে খেলানো হলেও অধিনায়কত্ব করেন মোসাদ্দেক হোসেন। রিয়াদও আস্থার প্রতিদান দিতে পারেননি। ম্যাচটি হেরে গিয়ে সিরিজও হারাতে হয় বাংলাদেশকে। তবে বিকল্প না পেলে রিয়াদেই আস্থা খুঁজতে পারে বিসিবি।