বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এমপি-উপজেলা চেয়ারম্যানের কোন্দলে আটকে আছে আ.লীগের সম্মেলন

news-image

দেবিদ্বার (কুমিল্লা)প্রতিনিধি : গত ২৭ বছর ধরে নানা বিভাজনের কারণে এখনও নতুন কমিটি ঘোষণা করতে পারেনি দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগ। চলতি মাসের ২১ তারিখ সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি সংসদ ভবনের এলডি হলে স্থানীয় সংসদ সদস্য (এমপি) রাজী ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে বাগবিতণ্ডা ও কিল-ঘুষির ঘটনা ঘটে। এতে কেন্দ্রীয় নেতারা গতকাল বৃহস্পতিবার সম্মেলন স্থগিত করে দেন।

কেন্দ্র থেকে জানানো হয়, সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানের মধ্যে চলমান কোন্দল নিরসন করে পরবর্তীতে সম্মেলনের নতুন তারিখ নির্ধারণ করা হবে। সে লক্ষ্যে আগামী ২৪ জুলাই ধানমন্ডিতে সভানেত্রীর কার্যালয়ে বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সমঝোতার বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে, দেবিদ্বারে সংসদ সদস্য রাজী ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের মধ্যে দলীয় বিরোধ এখন চরমে। এই দুই নেতার পক্ষে-বিপক্ষের সমর্থকদের মধ্যে সংঘাতে জড়াচ্ছেন অনেকেই। এলডি হলে হাতাহাতি ও লাঞ্ছিতের ঘটনায় পাল্টাপাল্টি বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছেন এই নেতা অনুসারীরা। এতে অস্বস্থিতে রয়েছে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীরা।

তারা বলছেন, এ সংঘাত ধীরে ধীরে গাঢ় হচ্ছে। এই দুই জনপ্রতিনিধিই চাচ্ছেন নিজেদের আধিপত্য টিকিয়ে রেখে সামনে এমপি হতে। এ দ্বন্ধ এক দিনে সৃষ্টি হয়নি। ২০২১ সালে উপজেলা পরিষদ উপ নির্বাচনের পর এ বিরোধ চরম আকার ধারণ করে। তারা বেশির ভাগ সময় ব্যস্ত থাকে একে-অপরকে কিভাবে ঘায়েল করবে সে নিয়ে। এ দ্বন্ধ-কোন্দল সহজে শেষ হবে না। জনপ্রতিনিধিরা দ্বন্ধে জড়ালে এলাকায় উন্নয়ন বাধাগ্রস্থ হয় বলেও মনে করছেন তারা।

দলীয় সূত্র জানা যায়, সর্বশেষ ১৯৯৬ সালের ২ আগস্ট দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল। ওই সম্মেলনে মো. জয়নুল আবেদীনকে সভাপতি ও একেএম মনিরুজ্জামানকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের একটি কমিটি করা হয়। ২৬ বছরের ৫১ সদস্যের কমিটির মধ্যে সভাপতি, সহ-সভাপতি, দপ্তর সম্পাদক সহ মারা গেছেন ১৪ জন, দল ত্যাগ করে বিএনপিতে যোগদান করেছেন ২ জন। কেউ কেউ প্রবাসে অবস্থান করছেন। ফলে কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া কাউকে চেনেন না সাধারণ কর্মীরা। বর্তমানে এ কমিটি নামে থাকলেও সাংগঠনিক কাজে নেই কেউ। এ নিয়ে খোদ দলের নেতাকর্মীদের মাঝেও ক্ষোভ বিরাজ করছে।

এদিকে, সংসদ ভবনের এলডি হলের ঘটনার পর গত বুধবার চেয়ারম্যান আবুল কালাম আজাদের কর্মী-সমর্থকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রায় ১ঘন্টা অবরোধ করে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেন। পরদিন এমপি রাজী ফখরুলের কর্মী-সমর্থকরা উপজেলা সদরের কুমিল্লা-সিলেট মহাসড়ক প্রায় ২ ঘন্টা অবরোধ করে আবুল কালাম আজাদের বহিষ্কার দাবি করেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান বলেন, ‘২৪ তারিখে কেন্দ্রে সমঝোতা বৈঠক হওয়ার কথা আছে। ওই সমঝোতা বৈঠকে বেশ কিছু কেন্দ্রীয় নেতা উপস্থিত থাকবেন। আশা করছি বৈঠকে দেবিদ্বার আওয়ামী লীগের মধ্যে বিবাদ-কোন্দল দূর হবে।’

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টার বলেন, ‘রাজী ফখরুল একজন জনপ্রতিনিধির গায়ে হাত তুলে সংসদ সদস্য হিসেবে যে শপথ নিয়েছেন তা তিনি ভঙ্গ করেছেন। আগামী ২৪ তারিখের সমঝোতা বৈঠকে কি হবে এখনও বলা যাচ্ছে না, সভায় কেন্দ্রীয় নেতারা যে কোন সিদ্ধান্ত নিতে পারেন। আমি দলের যেকোন সিদ্ধান্ত মেনে নেব।’

এমপি রাজী মোহাম্মদ ফখরুল বলেন, ‘আমি কোন সংঘাত বা কোন্দলের রাজনীতি করিনি। আমার পিতা একজন বরেণ্য রাজনীতিবিদ। তার পুরো রাজনৈতিক জীবনে কখনই সংঘাতের রাজনীতি করেননি, আমি তারই সন্তান। আমি দেবিদ্বারে মানুষের ভালোবাসা নিয়ে দুই বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। আমি কি করেছি দেবিদ্বারে মানুষ ভালো মন্দের বিচার করবেন।’