শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরু কিনতে এসে ছাগল নিয়ে ফিরছেন ক্রেতারা

news-image

নিজস্ব প্রতিবেদক : রোববার পবিত্র ঈদুল আজহা। ঈদের আগের দিন আজ শনিবার রাজধানীর হাটগুলোতে দেখা গেছে, হাটে যথেষ্ট ক্রেতা উপস্থিতি থাকলেও সেই অনুপাতে গরু নেই। বিশেষ করে বিকেলের পর থেকেই হাটগুলো ফাঁকা হতে শুরু করে। বড় গরু কিছু থাকলেও ছোট-মাঝারি সাইজের গরু নেই বললেই চলে।

সরেজমিনে কমলাপুর, শাহজাহানপুর, মেরাদিয়া, ধোলাইখাল ও আফতাব নগর পশুর হাটে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

পছন্দ অনুসারে গরু না পেয়ে হতাশা প্রকাশ করেছেন ক্রেতারা। অনেক ক্রেতা গরু না পেয়ে ছাগল কিনেই বাসায় ফিরেছেন। গরু কিনতে আসা খিলগাঁও রেলগেট এলাকার বাসিন্দা আইনউদ্দিন জানান, বিকেল থেকে শাহজাহানপুর হাটে মাঝারি বা ছোট সাইজের গরু খুঁজছেন তিনি। চাহিদা অনুসারে গরু নেই। যা আছে সব বড় গরু। তাই বাধ্য হয়ে তিনি ছাগল কিনেছেন।

আরেক ক্রেতা মালিবাগের মোতালেব কনক বলেন, ‘মাঝারি সাইজের গরু কিনতে এসে পাচ্ছি না। বড় গরুর যে দাম, তা কেনার সাধ্য নেই। সমাজে মধ্যবিত্ত ও নিম্ন মানুষের পক্ষে কোরবানি দেওয়া কঠিন হয়ে পড়েছে।’

বনশ্রী এলাকার মিনহাজ হোসেন বলেন, ‘তিনটি পশুর হাট ঘুরে শেষ পর্যন্ত কমলাপুর থেকে মাঝারি সাইজের গরু কিনতে পেরেছি।’

এদিকে রাজধানীর হাটগুলোতে বড় গরু নিয়ে বিপাকে পড়েছেন বিক্রেতারা। চাহিদা না থাকায় এই গরুগুলো এখন বিক্রেতাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। হাট সংশ্লিষ্টরা বলছেন, মাঝারি আকারের গরুর প্রতি ক্রেতাদের বেশি চাহিদা রয়েছে। বড় আকারের গরুর চাহিদা তেমন নেই। আর ক্রেতা থাকলেও তাঁরা যে দাম হাঁকান, সেই দামে বিক্রি করলে অনেক লোকসান গুনতে হয়। এমন পরিস্থিতিতে অনেক বিক্রেতা হাট থেকে গরু বাড়িতে ফেরত নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আফতাব নগর হাটে বড় দুটি গরু নিয়ে এসেছেন কুমিল্লা জেলার তিতাস উপজেলার সওদাগর মিয়া। তিনি জানান, ১৬ মণ ওজনের দুটি গরু নিয়ে চারদিন ধরে তিনি এই হাটে রয়েছেন। গরুর হাটে তাঁর সঙ্গে আরও এসেছেন আটজন। ঈদের আগের দিনও পাচ্ছেন না গরুর খরচের মূল্য। তাই বাধ্য হয়ে গরু ফেরত নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

উল্লেখ্য, এ বছর ঢাকার দুই সিটিতে গাবতলী ও সারুলিয়া এই দুটি স্থায়ী পশুর হাট ছাড়াও অস্থায়ী পশুর হাট বসেছে ১৯টি। এর মধ্যে ডিএনসিসিতে অস্থায়ী হাটের সংখ্যা ৯টি আর ডিএসসিসিতে ১০টি।

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী