বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাঁড়িভাঙা আম কেনাবেচায় বিপর্যস্ত চাষি ও পাইকাররা

news-image

রংপুর ব্যুরো : হাঁড়িভাঙা আমের মৌসুম। বুধবার থেকে পুরোদমে বাজারে এসেছে বিখ্যাত এই আম। এরই মধ্যে শেষ হয়েছে সব ধরনের প্রস্তুতি। প্রতিদিন কোটি টাকা মূল্যের কয়েকশ’ ট্রাক আম দূর-দূরান্তে নিয়ে যাচ্ছেন পাইকাররা। ফুলে ফেঁপে উঠেছে হাঁড়িভাঙ্গা আমকেন্দ্রিক স্থানীয় অর্থনীতি।কিন্তু,হাটের জায়গা দখল ও কাদায় আম কেনাবেচা করতে আসা চাষি ও পাইকাররা পড়ছেন মহাবিপদে। বাধ্য হয়ে রাস্তায় দাঁড়িয়ে আম বিক্রি করতে হচ্ছে। সেখানেও শান্তি নেই তাদের। কারণ শতাধিক দোকানদার রাস্তার জায়গা দখল করে রেখেছে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, রংপুরের মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলার সীমান্তবর্তী এলাকা পদাগঞ্জ হাট। এই হাটে ঐতিহ্যবাহী হাঁড়িভাঙা আমের আড়ৎ বসে। প্রতিদিন দূর-দূরান্ত থেকে পাইকাররা আসেন আম কিনতে। গড়ে ২০০ ট্রাক আম বেচাকেনা হয় এই হাটে। কিন্তু হাটে নেই পর্যাপ্ত জায়গা। বেশির ভাগই দখল করে রেখেছে স্থানীয়রা। জায়গা সংকুলান না হওয়ায় আমচাষিরা রাস্তায় বসে বেচাকেনা করতেন। সেখানেও স্থানীয় দোকানদাররা দখল করে রেখেছেন। আম চাষিরা অবৈধভাবে দখল হওয়া সম্পত্তি উদ্ধারের আহ্বান জানিয়েছেন।
পদাগঞ্জ হাটে আম বিক্রি করতে আসা চাষি আকবর আলী ও নূর আমিন বলেন, এই ঐতিহ্যবাহী হাটে আম বিক্রি করতে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছি। হাটে জায়গা নেই, বেশির ভাগই কাদায় পরিপূর্ণ। এ ছাড়া অবৈধ দোকানঘর বসিয়ে হাট ও রাস্তার জায়গা দখল করা হয়েছে। তাদের উচ্ছেদ করা প্রয়োজন।

খোড়াগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, হাঁড়িভাঙা আম আমাদের ঐতিহ্য। এই আম স্থানীয় অর্থনীতিতে চাঙ্গাভাব এনেছে। কিন্তু হাটে আম বেচাকেনার পর্যাপ্ত জায়গা নেই। বেশির ভাগ জায়গা দখলে রয়েছে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।পদাগঞ্জ হাট ইজারাদার কামরুজ্জামান বলেন, অনেক চেষ্টা করেও অবৈধ দখলদারদের উচ্ছেদ করা যাচ্ছে না। তাই হাঁড়িভাঙা আমের বাজার সঙ্কুচিত হয়ে পড়েছে। হাটের বেশ কিছু জায়গা দখলে নিয়ে হোটেল ও পানের ব্যবসা প্রতিষ্ঠান দিয়েছেন স্থানীয় শ্রী শাপলা চন্দ্র নামে এক ব্যক্তি। নজরুল ইসলামকে ভাড়া দিয়েছেন।

ভাড়াটিয়া নজরুল ইসলাম বলেন, জায়গা নেই। ব্যবসা করি কিভাবে? তাই রাস্তার ধারে জায়গা নিয়ে দোকান করেছি। একই কথা বলেন, চান্দু মিয়াসহ আরও অনেকে। মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমাতুজ জোহরা বলেন, হাটের উন্নয়নে ইতোমধ্যে মাটি ভরাটের কাজ চলমান রয়েছে। শিগগির অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালানো হবে।

 

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫