শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হজক্যাম্পের সব প্রস্তুতি সম্পন্ন, যাত্রীদের অপেক্ষা

news-image

নিজস্ব প্রতিবেদক : আগামী ৫ জুন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজ ফ্লাইট শুরু হবে। এ ফ্লাইট সামনে রেখে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে হজক্যাম্প। হজযাত্রীদের কেউ চাইলে বুধবার (১ জুন) থেকে হজের আনুষ্ঠানিকতার জন্য ক্যাম্পে গিয়ে অবস্থান নিতে পারবেন।

পূর্বঘোষণা অনুযায়ী, ৩১ মে হজ ফ্লাইট শুরু করার কথা ছিল। নানান অব্যবস্থাপনার কারণে যথাসময়ে ফ্লাইট শুরু করা সম্ভব হয়নি। ফলে আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। প্রথম ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রীর সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে।

হজক্যাম্প সংশ্লিষ্টরা বলছেন, করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশি নাগরিকদের জন্য হজযাত্রা বন্ধ ছিল। ফলে ঢাকার আশকোনার হজক্যাম্পে কোনো কর্মব্যস্ততা ছিল না। এবার হজযাত্রা উপলক্ষে পরিস্থিতি ভিন্ন। মাস চারেক আগে থেকে ক্যাম্পে প্রস্তুতির কার্যক্রম শুরু হয়। এখন প্রায় ৯৫ ভাগ কাজ শেষ। চাইলে বুধবার (১ জুন) থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু করা যাবে।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে সরেজমিনে দেখা যায়, বিমানবন্দর রেলক্রসিং এলাকা থেকে আশকোনা হজক্যাম্প পর্যন্ত সড়কের দুপাশে ও আইল্যান্ডে হজযাত্রীদের স্বাগত জানিয়ে বিভিন্ন ব্যানার, ফেসটুন লাগানো হয়েছে। হজক্যাম্পের প্রধান ফটকের সামনেও ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক..’ লেখা সম্বলিত বড় ব্যানার টানানো হয়েছে।

হজক্যাম্পের ভেতরে ঢুকতেই হজ তথ্য বুথ। সেখানে হজ সংক্রান্ত নানান বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন হজযাত্রী এবং মোয়াল্লেমরা। পাশেই বড় একটি পৃথক কক্ষে পে-অর্ডার নিচ্ছেন ক্যাম্পের কর্মকর্তারা। দেশের বিভিন্ন এলাকা থেকে এখানে পে-অর্ডার জমা দিচ্ছেন হজযাত্রী এবং মোয়াল্লেমেরা।

এছাড়া হজ ফ্লাইট উপলক্ষে পুরো হজক্যাম্প চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। লাগানো হয়েছে নানা রঙের ফুলগাছ। রঙ করা হয়েছে দেয়ালেও। হজ ফ্লাইটের আগে হাজিরা যেখানে অবস্থান করবেন, সেখানেও পরিচ্ছন্ন করা হয়েছে।

২০১৪ সাল থেকে হজযাত্রী নিয়ে সৌদিতে যান মোয়াল্লেম মর্তুজা আলী সরকার। তার গ্রামের বাড়ি দিনাজপুরে। মঙ্গলবার দুপুরে তিনি ৪৫ জন হজযাত্রীর পে-অর্ডার হজক্যাম্পে জমা দিয়েছেন।

মোয়াল্লেম মর্তুজা আলী সরকার বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এবার হজযাত্রা অনেক স্বস্তিদায়ক হবে বলে আশা করছি। আমার ৪৫ জন যাত্রীর ফ্লাইট কবে হবে, তা এখনো নির্ধারণ হয়নি। খোঁজ-খবর রাখছি।’

হজযাত্রা সহজ করতে হজক্যাম্পে ইমিগ্রেশন সম্পন্ন করার প্রস্ততি নিচ্ছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। এজন্য ক্যাম্প ভবনের নিচতলায় দক্ষিণ-পূর্ব কোণে বড় একটি কক্ষে ইমিগ্রেশনের জন্য আটটি ডেস্ক স্থাপন করা হয়েছে। এরমধ্যে চারটি ডেস্ক বাংলাদেশ বিমানের জন্য এবং বাকি চারটি সৌদি এয়ারলাইনসের যাত্রীদের জন্য ব্যবহার করা হবে।

পুলিশের স্পেশাল ব্রাঞ্চ সূত্র জানিয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যত যাত্রী যাত্রা করবেন, সবার চেকিং ও ইমিগ্রেশন হজক্যাম্প থেকেই হবে।

স্পেশাল ব্রাঞ্চের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) শারমিন আক্তার আশা বলেন, ‘ইমিগ্রেশনের প্রায় ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। প্রয়োজন হলে আমরা আগামীকাল (বুধবার) থেকে কার্যক্রম শুরু করতে পারবো। তিন শিফটে আমাদের লোকজন এখানে দায়িত্ব পালন করবেন।’

হজের সার্বিক বিষয়ে জানতে হজক্যাম্প ঢাকার পরিচালক মো. সাইফুল ইসলামের সঙ্গে কথা বলতে তার কক্ষে গিয়েও পাওয়া যায়নি। পরে তার মোবাইলে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক হজক্যাম্পের একজন কর্মকর্তা বলেন, ‘হজক্যাম্প আগের থেকে অনেক পরিপাটি করা হয়েছে। হজযাত্রীরা নিরবচ্ছিন্ন সেবা পাবেন। ঢাকার বাইরের যাত্রীরা তিনদিন আগেই হজক্যাম্পে অবস্থান নিতে পারবেন। এখানে ক্যানটিন রয়েছে। সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন তারা। তবে ঢাকার যাত্রীরা ফ্লাইট শুরুর ৭-৮ ঘণ্টা আগে আসতে হবে।’

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট