বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার তেলে নিষেধাজ্ঞা দিতে রাজি ইইউ

news-image

অনলাইন ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেল আমদানির ওপর আংশিক নিষেধাজ্ঞার বিষয়ে সম্মত হয়েছে। ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার এক টুইটে চার্লস মিশেল লেখেন, ‘ইইউতে রাশিয়ান তেল রপ্তানি নিষিদ্ধ করার চুক্তি হয়েছে। তেল আমদানি দুই-তৃতীয়াংশ কমানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন হবে। এর ফলে রাশিয়া যুদ্ধে যে অর্থ ব্যয় করছে সেটির বড় উৎস বন্ধ হবে।’

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজ নিয়ে আলোচনার জন্য সোমবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অংশগ্রহণে ইউরোপীয় কাউন্সিলের শীর্ষ সম্মেলনের পরপর এ ঘোষণা দেন মিশেল।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞার এ প্যাকেজে কঠোর কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। রাশিয়ান সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান এসবারব্যাংক-কে ডি-সুইফ্ট করা হবে। রাশিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন আরও তিনটি সংবাদমাধ্যম নিষিদ্ধের পাশাপাশি ইউক্রেনে যুদ্ধাপরাধে দায়ী ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

ইউরোপীয় কাউন্সিলের নেতারা বলছেন, বছরের শেষ নাগাদ রাশিয়ার ৯০ শতাংশ তেল আমদানি নিষিদ্ধ করতে সম্মত হয়েছে ইইউ।

সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েন বলেন, ‘ট্যাঙ্কারে সরবরাহ করা রাশিয়ান তেল নিষিদ্ধ করা হবে। তবে দ্রুজবা পাইপলাইনের দক্ষিণ অংশের জন্য ছাড় দেয়া হবে। পোল্যান্ড এবং জার্মানিতে পাইপলাইনের উত্তর অংশ দিয়ে তেল সরবরাহ করা হয়। তারা এ নিষেধাজ্ঞায় রাজি হয়েছে। দক্ষিণ অংশ হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রে যায়।

লেয়েন আরও বলেন, ‘আমাদের কাছে পোল্যান্ড এবং জার্মানির স্পষ্ট একটি রাজনৈতিক বিবৃতি রয়েছে। তারা অন্যদের মতো বছরের শেষ নাগাদ রাশিয়ান তেল বন্ধ করে দেবে। এই সময়ের মধ্যে আমরা সামগ্রিকভাবে ৯০ শতাংশ রাশিয়ান তেল আমদানি বন্ধ করে দেব।’