শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধ্বংসস্তূপ থেকে লিটনের দুর্দান্ত সেঞ্চুরি

news-image

স্পোর্টস ডেস্ক : দলীয় ২৪ রানেই ৫ উইকেট হারানো বাংলাদেশের হয়ে হাল ধরেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ষষ্ঠ উইকেট জুটিতে ইতোমধ্যে তারা প্রায় দুইশ রানের পার্টনারশিপ গড়ে অপরাজিত রয়েছেন। আর টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন দাস। ১৪৯ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান এই ডানহাতি। মুশফিকুর রহিমও সেঞ্চুরির পথে।

এ প্রতিবেন লেখা পর্যন্ত ৬৫ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২২০ রান করেছে বাংলাদেশ। মুশফিক ৮৭ ও লিটন ১১৩ রানে অপরাজিত আছেন।

এর আগে লঙ্কান বোলারদের তোপে খেই হারিয়ে ফেলেন টাইগার ব্যাটাররা। শুরুতেই পাঁচ উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশ। কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর ঝড়ে প্রথম দুই ওভারেই শূন্য রানে ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় সাজঘরে ফেরার পর উইকেটে থিতু হতে পারেননি অধিনায়ক মুমিনুল হকও।

ছয় ওভারের মধ্যেই উইকেট বিলিয়ে দিয়ে হতাশ করে সাজঘরে ফেরেন অধিনায়ক। তার পরের ওভারেই বোল্ড হয়ে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। উইকেটে দাঁড়াতে পারলেন না সাকিব আল হাসানও। এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফিরলেন তিনিও।

সোমবার সকালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস দিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ লের অধিনায়ক মুমিনুল হক।

ঢাকা টেস্ট থেকে ছিটকে গেছেন প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং করা নাঈম হাসান। সেই সঙ্গে চোটে পড়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে বোলিং করতে না পারা শরিফুল ইসলামও নেই একাদশে। তাদের জায়গায় দলে জায়গা পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত এবং এবাদত হোসেন।

শ্রীলঙ্কার একাদশেও এসেছে জোড়া পরিবর্তন। চট্টগ্রাম টেস্টে খেলা লাসিথ এম্বুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দোকে বাদ দিয়েছে তারা। এ দুজনের জায়গায় এসেছেন প্রবীণ জয়াবিক্রম ও কাসুন রাজিথা।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাইজুল ইসরাম, মোসাদ্দেক হোসেন, সৈয়দ খালেদ আহমেদ এবং এবাদত হোসেন।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, দীনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, প্রবীণ জয়াভিক্রমা, অসিথা ফার্নান্দো এবং কাসুন রাজিথা।

 

এ জাতীয় আরও খবর

মেট গালায় ঢুকতে তারকাদের কত কোটি খরচ করতে হয়?

অনন্যার সঙ্গে বিচ্ছেদের পর সারার প্রেমে আদিত্য!

পিটার হাসের জায়গায় ডেভিড মিল, স্বাগত জানাল বাংলাদেশ

বিএনপি ভোটারদের ভয় পায়, তাই নির্বাচনে আসে না : ওবায়দুল কাদের

সাধলেন কাদের, রাজি হননি কেউ

মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ

বাংলাদেশটা আজ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর

সাকিব-মুস্তাফিজে মান রক্ষা বাংলাদেশের

সবার আগে কোপার দল দিল ব্রাজিল

যারা ভাবেন দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে, তারা আহম্মকের স্বর্গে আছেন : শাজাহান খান

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী