সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পেট্রল-ডিজেলের দাম কমালো ভারত

news-image

অনলাইন ডেস্ক : পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর ফলে দেশটিতে পেট্রলের দাম লিটারপ্রতি সাড়ে ৯ টাকা ও ডিজেল ৭ টাকা কমবে। গ্যাসের মূল্য হ্রাসের ঘোষণাও এসেছে সরকারের তরফে। সরকারি সিদ্ধান্ত অনুসারে, আমদানি করা তেলের ওপর থেকে আবগারি শুল্ক কমানো হয়েছে। ভর্তুকি দেওয়া হবে গ্যাসেও।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আজ থেকে দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম পড়বে ১০৫ দশমিক ৪১ রুপির পরিবর্তে ৯৫ দশমিক ৯১ রুপি। ডিজেলের দাম পড়বে ৯৬ দশমিক ৬৭ রুপির পরিবর্তে ৮৯ দশমিক ৬৭ রুপি।

উজ্জ্বলা যোজনার আওতায় থাকা রান্নার গ্যাসে এবার থেকে সিলিন্ডারপ্রতি ভর্তুকি মিলবে ২০০ রুপি করে। এর পাশাপাশি রাসায়নিক সারেও বিপুল ভর্তুকি ঘোষণা করা হয়েছে। একাধিক পণ্যের আমদানি শুল্কেও ছাড় দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারামন।

এ সিদ্ধান্তের ফলে মানুষের জীবনযাত্রা সহজ হবে এবং মাসিক বাজেটের ওপর চাপ কমবে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সীতারামনের ঘোষণার পরই এক টুইট বার্তায় মোদি লিখেছেন, আমাদের কাছে সবসময় সবার আগে মানুষ। আজকের সিদ্ধান্ত, বিশেষ করে পেট্রল-ডিজেলের দাম কমানোর এ সিদ্ধান্ত বহু ক্ষেত্রকে প্রভাবিত করবে। আমাদের নাগরিকদের জীবনযাত্রা আরও সহজ করবে।

অর্থনীতিবিদদের অনেকের বক্তব্য, এতে রাজ্যেরও রাজস্বে কিছুটা প্রভাব পড়তে পারে। পাশাপাশি, রাজ্য সরকারের অভিযোগ, প্রতিবাদের মুখে মাথা ঝোঁকাতেই হল কেন্দ্রকে। কিন্তু যে পরিমাণ দাম কমানো হল, আগুন বাজারদরের সামনে তা কিছুই নয়।

 

এ জাতীয় আরও খবর

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

সারাবিশ্বে ভোটারদের ভোটের প্রতি আগ্রহ কমছে: ইসি আলমগীর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

পদ স্থগিতের পর ডিপজল বললেন, নিপুণের পেছনে বড় শক্তি আছে

রাইসির মৃত্যুতে যা বললেন বিশ্ব নেতারা