শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে ৯২ হাজার লিটার ভোজ্যতেল বিক্রি হবে টিসিবিতে

news-image

রাজশাহী ব্যুরো : রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে চারটি গুদাম থেকে উদ্ধার হওয়া ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে নায্যমূল্যে ভোক্তাদের কাছে বিক্রি করা হবে।

ইতোমধ্যেই তেলগুলো টিসিবির মাধ্যমে বিক্রি করার অনুমতির জন্য রাজশাহীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩-এ আবেদন জানানো হয়েছে।

আজ বুধবার জেলার পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) ও মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল বাতেন এই আবেদন জানান।

এদিকে, অবৈধভাবে তেল মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরি করায় বিশেষ ক্ষমতা আইনে জেলার পুঠিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল বাতেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এই মামলায় গ্রেপ্তার হওয়া পাঁচজনকে আজ দুপুরে আদালতের মাধ্যজে জেলহাজতে পাঠানো হয়েছে।

গ্রেপ্তার পাঁচজন হলেন বানেশ্বর বাজারের সরকার অ্যান্ড সন্সের স্বত্বাধিকারী শ্রী বিকাশ সরকার ওরফে গোলাপ (৫৮), এন্তাজ স্টোরের মালিক মো. এমদাদুল হক (৪০), মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্সের মালিক শৈলেন কুমার পাল (৬৫), রিমা স্টোরের মালিক রাজিব সাহা (৩৭) ও ট্রাকচালক (ঢাকা মেট্রো-ট-২০-১১১৭) মো. লিটন (২৫)।

রাজশাহীর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) ও মুখপাত্র ইফতেখায়ের আলম বলেন, বেশি মুনাফার লোভে রোজার আগে থেকে এসব ব্যবসায়ীরা তেল মজুত করে রেখেছিলেন। বাজারে কৃত্রিম সংকটের জন্য এরাও দায়ী। তারা তেলের ব্যবসার বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেননি। তাই সব তেল জব্দ করা হয়েছে। এই তেলগুলো জেলা পুলিশের হেফাজতেই রয়েছে।

তিনি বলেন, তেলগুলো টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে ভোক্তাদের কাছে বিক্রির জন্য পুঠিয়া থানার পরিদর্শক (তদন্ত) রাজশাহী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩-এ আবেদন জানিয়েছেন। অনুমতি পেলেই তেলগুলো টিসিবির কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, গতকাল বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের চারটি গুদামের সন্ধান পায় জেলা পুলিশ। পরে জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের নেতৃত্বে জেলা পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখা ও পুঠিয়া থানার প্রায় ৫০ জন পুলিশ সদস্য এই অভিযানে অংশ নেয়।

অভিযান চালিয়ে বানেশ্বর বাজারের সরকার অ্যান্ড সন্স থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৬ ব্যারেল পামওয়েল, এন্তাজ স্টোর থেকে ২২ ব্যারেল সয়াবিন ও ১২০ ব্যারেল পাম, মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্স থেকে তিন ব্যারেল সয়াবিন ও ১০০ ব্যারেল পাম, রিমা স্টোর থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৭ ব্যারেল পাম এবং চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজারের উদ্দেশে বোঝাই করা একটি ট্রাক থেকে ৬০ ব্যারেল পাম তেল জব্দ করা হয়েছে।

প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার করে ভোজ্যতেল রয়েছে। সব মিলিয়ে মোট ১২১ ব্যারেল সয়াবিন তেল ও ৩৩৩ ব্যারেল পাম তেল জব্দ করা হয়েছে। জব্দ করা মোট ৯২ হাজার ৬১৬ লিটার তেলের মধ্যে সয়াবিন ২৪ হাজার ৬৮৪ লিটার। আর পাম ৬৭ হাজার ৯৩২ লিটার।

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট