বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে অফারের ছড়াছড়ি, মোটরসাইকেল বিক্রি বেড়েছে ৩০ শতাংশ

news-image

নিজস্ব প্রতিবেদক : ঈদে নতুন জামা-জুতার পাশাপাশি বড় একটি অংশের কাছে চাহিদা থাকে কোনো ডিভাইস কিংবা বাইক-গাড়ির। তরুণ প্রজন্মের কাছে চাহিদা বেশি ফ্যাশনেবল বাইকের। ঈদে বাইকের বিক্রিও বাড়ে ২০-৩০ শতাংশ। দেশে দেশি-বিদেশি সবগুলো ব্র্যান্ড মিলে মাসে গড়ে প্রায় ৪৫ হাজার বাইক বিক্রি হয়। এ সংখ্যা ঈদের মাসে ছাড়িয়ে যায় ৬০ হাজার।

মোটরসাইকেলের কোম্পানিগুলো বলছে, গত দুই বছরের ঈদে বেচাকেনায় করোনার মন্দাভাব ছিল। এখন সেটা কাটিয়ে উঠছে। এরই মধ্যে ঈদে অনেকে মোটরসাইকেল কিনছেন। বিক্রি বেড়েছে অন্যান্য স্বাভাবিক ঈদের মতো।

টিভিএস অটো বাংলাদেশের সিইও বিপ্লব কুমার রায় বলেন, প্রতি মাসে দেশে গড়ে ৪৫ হাজার মোটরসাইকেল বিক্রি হয়। সেটা এখন ৬০ হাজার ছাড়িয়েছে। গড়ে প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বিক্রি বাড়ে ঈদের কারণে।

তিনি বলেন, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর থেকেই বিক্রি বেড়েছে। তারপরও করোনার সময় বিভিন্ন কোম্পানির মোটরসাইকেল ও যন্ত্রাংশ সরবরাহ বিঘ্নিত হয়েছিল। সেটার কিছুটা প্রভাব রয়েছে। সে কারণে সরবরাহ কম। সেটা ঠিক থাকলে বিক্রি আরও কিছুটা বেশি হতো।

বিক্রি যে বেশ বেড়েছে সেটা সরেজমিনে বাংলামোটর, মগবাজার, মালিবাগ এবং রামপুরা এলাকার মোটরসাইকেলের শোরুমগুলো ঘুরেও দেখা গেলো। সেখানে দোকানে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বেশি ক্রেতা দেখা গেছে। বিশেষ করে তরুণ ক্রেতারা ঈদ উপলক্ষে মোটরসাইকেল কিনছেন। প্রতিটি শোরুমেই ক্রেতা উপস্থিতি চেখে পড়ার মতো।

আবার ক্রেতা টানতে প্রতিটি কোম্পানি ঈদে বিশেষ অফার দিচ্ছে। বাজাজ, টিভিএস, হোন্ডাসহ বিভিন্ন কোম্পানির নগদ ও ক্যাশব্যাক অফার চলছে। কোম্পানিগুলো সেসব প্রচার করছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে ক্যাম্পেইনের মাধ্যমে।

ইস্কাটন রোডে টিভিএসের শোরুমে ক্রেতা সাদমান সাদিক বলেন, ঈদে বাইক কেনার পরিকল্পনা ছিল। যেটি পছন্দ ওই বাইকে ২০ হাজার টাকা ডিসকাউন্ট দিয়েছে কোম্পানি। সেজন্য তাড়াহুড়া করে আগেই নিতে এসেছি।

রামপুরা হোন্ডার শোরুমের ইনচার্জ ফরহাদ হোসেন জাগো নিউজকে বলেন, আমাদের ব্র্যান্ড ২৪ এপ্রিল থেকে ৯ হাজার পর্যন্ত ক্যাশব্যাক দিয়েছে। বিক্রি অনেক বেড়েছে। ঈদের পরেও কিছু ক্রেতা বাইক কেনেন। সবমিলে বিক্রি ভালো।

সুজুকি ব্র্যান্ডের মোটরসাইকেলের পরিবেশক বাইক প্যারাডাইসের জেনারেল ম্যানেজার নিয়ামুল আলম বলেন, বিক্রি আরও বেশি হতো। কিন্তু আমাদের ব্র্যান্ডের সাপ্লাই চাহিদার তুলনায় কম। অনেক ক্রেতা পছন্দের মডেল না পেয়ে ফিরে যাচ্ছেন।

অন্যদিকে দেশীয় ব্র্যান্ডের মোটরসাইকেলের মধ্যে একমাত্র নাম রানার। ২০১২ সালে রানার অটোমোবাইলস রানার ব্র্যান্ডের মোটরসাইকেল বাজারজাত করা শুরু করে। এরপর থেকে দেশের মোটরসাইকেলের বাজার একটি ভালো অংশীদারত্ব তৈরি করেছে।

ঈদে বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে রানার মোটরসাইকেলের বিপণন বিভাগের প্রধান খন্দকার মাহফুজ-উজ-জামান জাগো নিউজকে বলেন, এখনো করোনা পূর্ববতী অবস্থার বিক্রি পুরোপুরি ফেরেনি। তবে বিক্রি বেড়েছে, সেটা মানুষের প্রয়োজনীয়তার জন্য হয়েছে।

তিনি বলেন, আমার মনে হয় করোনা পূর্ববর্তী সময়ে যে কোনো ঈদে ২৫ থেকে ৩০ শতাংশ বিক্রি বেড়েছে। এবছর এখনো সেটা হয়নি। সেটা ১৫ থেকে ২০ শতাংশর বেশি হবে না।

দেশের মোটরসাইকেল উৎপাদন ও বিপণনকারী কোম্পানিগুলোর হিসাবে, এখন দেশে বছরে প্রায় সাড়ে পাঁচ থেকে ছয় লাখ পিস মোটরসাইকেলের বাজার রয়েছে। করোনার কারণে ২০২০ সালে এ বিক্রি পাঁচ লাখের নিচে নেমেছিল। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় ২০২১ সালে বিক্রি বাড়ে। ওই বছর বিক্রি হয়েছে প্রায় পাঁচ লাখ ৯০ হাজার মোটরসাইকেল। চলতি বছর এ বিক্রি ছয় লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

করোনার সময় দোকান বন্ধ, যন্ত্রাংশ আমদানিসহ বিভিন্ন সংকটে ব্যবসা খারাপ গেলেও মোটরসাইকেলের চাহিদায় যে ভাটা পড়েছিল তা কিন্তু নয়। করোনাকালে গণপরিবহন এড়াতে মানুষ ব্যক্তিগত বাহন হিসেবে মোটরসাইকেল বেছে নিয়েছিল। সে কারণের পাশাপাশি করোনাকালে কাজ হারানো অথবা কাজ না পাওয়া মানুষের রাইড শেয়ারিং পেশায় নিযুক্ত হওয়ায় মোটরসাইকেলের চাহিদা ভালো ছিল। ওই সময় প্রচুর পুরোনো মোটরসাইকেলও বেচাকেনা হয়েছে।

তথ্য বলছে, দেশে এখন মোটরসাইকেল বিক্রিতে শীর্ষে রয়েছে বাজাজ। এ কোম্পানির মার্কেট শেয়ার প্রায় ৩০ শতাংশ। এরপর টিভিএস, হিরো, জাপানের ব্র্যান্ড হোন্ডা, সুজুকি ও ইয়ামাহা বিক্রিতে ভালো অবস্থানে রয়েছে।

এখন এসব কোম্পানির কারখানা দেশে স্থাপন করায় ২০১৯ সালের পর থেকে দেশে মোটরসাইকেলের দাম অনেক কমেছে। কোম্পানিগুলোর অধিকাংশ মডেলের মোটরসাইকেলের সংযোজন হয় সেসব কারখানায়।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার