বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিক কেন অর্ধেক বেতন পাবেন

news-image

সজীব ওয়াফি
সামনে মুসলমান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এদিন আনন্দ-উৎসবে মাতোয়ারা হয় পুরো দেশ। করোনার কারণে আগের দুই বছরের ঈদ তেমন একটা জাঁকজমকপূর্ণ হয়নি। যাওয়ার ইচ্ছা থাকলেও যেতে পারেননি স্বজনদের কাছে।

এবার করোনার ওই প্রতিবন্ধকতা তেমন একটা নেই। তবে শ্রমিকদের বেলায় বাদ সেজেছে কর্তৃপক্ষ, কর্তৃপক্ষের অপরিপক্ব সিদ্ধান্ত। ইতোমধ্যে ঘোষণা দেওয়া হয়েছে শ্রমিকদের চলতি এপ্রিল মাসের অর্ধেক বেতন দেওয়ার। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩ মে ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার কথা। এ রকম হলে সরকারি প্রতিষ্ঠানগুলো ছুটিতে যাবে ২ মে থেকে। এর আগে ১ মে থাকবে মে দিবসের ছুটি। সাপ্তাহিক ছুটি থাকবে আগের দুই দিন। অর্থাৎ সরকারি ছুটির আমেজ শুরু হবে হবে ২৯ এপ্রিল নাগাদ। কিন্তু আমাদের বেসরকারি প্রতিষ্ঠানগুলো? কারখানা শ্রমিকদের খবর কী? তাদের ছুটি হবে কত তারিখে? উত্তর হলো, কারখানা শ্রমিকদের দিয়ে শুক্রবারেও কাজ করানোর নজির আছে অহরহ। উপরন্তু সরকারি ক্যালেন্ডারে শনিবার সাপ্তাহিক ছুটি থাকলেও শ্রমিকদের বেলায় এই ছুটি অনুপস্থিত। মে দিবসের ছুটি মালিকপক্ষকে যেহেতু বাধ্য হয়েই দিতে হবে, সেহেতু ওই হিসাবে ৩ মে ঈদ হলে কারখানাগুলো ৩০ এপ্রিলের কর্মঘণ্টা শেষ করে ছুটিতে যাবে। কোনো কোনো কারখানা হয়তো সাপ্তাহিক দুই দিন ছুটি অন্তর্ভুক্ত করে ব্যতিক্রমী সিদ্ধান্তে পৌঁছাতে পারে। অর্থাৎ চলতি মাসের মধ্যেই সব ধরনের শিল্প-কারখানায় শ্রমিকের পাওনা পরিশোধ অপরিহার্য।

পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে শ্রম মন্ত্রণালয় এক ত্রিপক্ষীয় সভা সমাপ্ত করে। এতে উপস্থিত ছিলেন শ্রমিক, মালিক ও সরকারপক্ষের প্রতিনিধি। সেখানে সিদ্ধান্ত হয়, ছুটির আগেভাগেই রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পসহ অন্যসব খাতের শ্রমিকরা চলতি এপ্রিল মাসের ১৫ তারিখ পর্যন্ত কর্মঘণ্টার, নির্দিষ্ট করে বললে মাসের অর্ধেক বেতন পাবেন। অর্ধেক বেতনের কথা শুনলে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগবে, বাংলাদেশের শ্রমিকরা কি অনেক টাকা বেতন পান- যেটি তাদের চাহিদা পূরণের পরও অতিরিক্ত? নতুবা অর্ধেক বেতনের প্রশ্ন কেন আসবে? তা হলে এবার একটু শ্রমিকের বেতন বা মজুরির দিকে তাকানো যাক। বাংলাদেশে একজন শ্রমিকের ন্যূনতম মজুরি নির্ধারণ করা ৮ হাজার টাকা। অত্যন্ত পরিতাপের বিষয়- মালিকপক্ষ এই ৮ হাজার বলতে মোট বেতন বুঝে থাকেন, বেসিক বেতন নয়। তাই ন্যূনতম মজুরি ৮ হাজার হয়ে থাকলে বেসিক ৪ হাজার ২০০ টাকা। বাকি ৩ হাজার ৮০০ টাকা বাড়িভাড়া, চিকিৎসা ও গাড়িভাড়াসহ অন্যান্য ভাতা। বিতর্কের বিষয়, অধিকাংশ কারখানাতেই এ নির্দেশনা বলবৎ নেই। ৬ হাজার থেকে ৭ হাজার টাকাও মোট বেতন ধরা হয়। এমনকি কোনো কোনো নতুন কারখানায় পেটে-ভাতে মোট ৩ হাজার থেকে ৪ হাজার টাকা বেতনে টিকে থাকতে হয়। বছরান্তে এই বেতন বেসিকের ৫ শতাংশ করে বাড়ে। যখন বোনাসের বিষয় সামনে আসে, তখন বেসিকের শতভাগ হলেও অধিকাংশ প্রতিষ্ঠানের ক্ষেত্রে শুরু হয় বিশৃঙ্খলা। আটকে দেওয়া হয় ঘণ্টায় বেসিকের দ্বিগুণ ওভারটাইম কর্মঘণ্টা মজুরি। অথচ ওই ওভারটাইম শ্রমিকদের বাধ্য করে করানো হয় তাদের ইচ্ছার বিপরীতে, ত্যাগ করতে হয় শ্রমিকের ঘুম-বিশ্রাম। কোনো কোনো কারখানায় বকেয়া ফেলে রাখা হয় শ্রমিকদের ২ থেকে ৩ মাসের বেতন। ছয় মাস ধরে দ্রব্যমূল্য হুহু করে বাড়ছে। বর্তমানে এর লাগামছাড়া পরিস্থিতি। দ্রব্যমূল্যের কশাঘাতে জীবন ওষ্ঠাগত প্রায়।

বর্তমানে পোশাক কারখানায় অর্ডারের চাপ বেড়েছে কয়েকগুণ। এত পরিমাণ অর্ডার আসছে যে, অনেক প্রতিষ্ঠান আর অর্ডার গ্রহণ করতে পারছে না। যে সংখ্যক শ্রমিক বিভিন্ন কারখানা কাজ করছেন, এতে কুলিয়ে ওঠা দুরূহ হয়ে দাঁড়িয়েছে। স্বজনদের কাছে গ্রামের বাড়িতে যেতে হলে প্রত্যেককে অবশ্যই আগামী মাসের ঘরভাড়া, খাওয়ার খরচ, বিভিন্ন বিলসহ নানা খরচের চিন্তা আগে করতে হবে। কেননা আগামী মাসে কারখানা খুলেই তো বিগত অর্ধেক মাসের পাওনা কোনো প্রতিষ্ঠান পরিশোধ করবে না। দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির বাজারে এতকিছুর হিসাব মেলানোর পর পরিশেষে বাড়িতে যেতে হলে পরিবার-স্বজনদের জন্য কিছু কেনাকাটা, যাতায়াত খরচ, ঈদের দিনের জন্য অন্তত এক প্যাকেট সেমাই-চিনি ও সামান্য কিছু খাবার কি এই অর্ধেক বেতন-বোনাসে সম্ভব? ঈদের ছুটিতে যাওয়ার আগে শ্রমিকরা কাজ করবেন পুরো মাসের। তা হলে বেতন কেন অর্ধেক মাসের পাবেন? এটি অন্যায় নয় কি? কথা হলো, শ্রমিকদের এমন সর্বনাশ করতে কোন ধরনের শ্রমিক প্রতিনিধিরা সভাকক্ষে উপস্থিত ছিলেন? তারা কি আদতে শ্রমিক? শ্রমিক প্রতিনিধি হয়ে থাকলে তিনি তো নিজ শ্রেণিস্বার্থ জলাঞ্জলি দিতে পারেন না।