বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের হাসি নতুন টাকায়

news-image

মাহফুজুর রহমান
বাংলাদেশে ঈদ একটি সর্বজনীন উৎসব। এ দেশের শতকরা প্রায় ৯০ ভাগ মানুষ মুসলমান। পবিত্র রমজান মাসে তারা রোজা রাখেন। রমজানের শেষে আসে ঈদ। এই ঈদ সবার জন্য হয় অত্যন্ত আনন্দের। ঈদ শব্দের অর্থ খুশি। এ দেশে ধর্ম-বর্ণ, দেশি-বিদেশি, শিশু-বৃদ্ধ, পুরুষ-নারী নির্বিশেষে ঈদের আনন্দ ছড়িয়ে পড়ে সবার ভেতর।

ঈদে সাধ্য অনুযায়ী সবাই নতুন পোশাক কেনেন। বিশেষ করে শিশুদের জন্য পোশাক কেনা হয়। সুন্দর চকমকে রঙের পোশাকে ঘরে ঘরে ছড়িয়ে পড়ে ঈদের আনন্দ। নতুন পোশাকের সঙ্গে শিশুদের হাসি দেখলে সবার প্রাণ নেচে ওঠে। এটাই যেন প্রকৃত ঈদ।

ঈদে আরও একটি আনন্দ ছড়িয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। আর তা হচ্ছে নতুন টাকা বাজারে ছাড়া। ঈদের আগে জনগণ ব্যাংকে লাইন দিয়ে পুরনো টাকার বদলে নতুন টাকা সংগ্রহ করে থাকেন। আগে এভাবে নতুন নোট কেবল বাংলাদেশ ব্যাংকের শাখাগুলো থেকেই বাজারে ছাড়া হতো। ফলে নতুন নোট-প্রেমিকদের চাহিদা পূরণ করা বেশ কষ্টসাধ্য হতো। সারাদেশে বাংলাদেশ ব্যাংকের ১০টি শাখা থাকলেও ময়মনসিংহ ছাড়া বাকি ৯টি শাখায় নগদ টাকা লেনদেন হয়ে থাকে। নতুন টাকা কেবল বাংলাদেশ ব্যাংকের শাখার মাধ্যমে বিনিময় করতে হলে কেবল এই শহরগুলোতেই সম্ভব ছিল। বাংলাদেশ ব্যাংক এখন কৌশল পাল্টে ঈদের খুশিকে আরও ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে দেশের প্রায় সব বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে দেশব্যাপী নতুন নোট বিনিময়ের ব্যবস্থা করেছে। এতে অধিক সংখ্যক মানুষ ব্যাংক থেকে নতুন নোট সংগ্রহ করতে পারেন।

এ বছর ঈদুল ফিতর উপলক্ষে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হবে বলে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে। আমাদের দেশে বর্তমানে জনসংখ্যা প্রায় ১৭ কোটি। তা হলে মাথাপিছু নতুন নোট আসছে ১ হাজার ৩৫৩ টাকার সমপরিমাণ মূল্যের। নিঃসন্দেহে নতুন নোটের পরিমাণটিকে বিপুল বলা যায়। আমরা কি এবার বাংলাদেশের সব এলাকার সব শ্রেণির মানুষের হাতে অন্তত একটি করে হলেও নতুন নোট পৌঁছাবে বলে আশা করতে পারি?

যারা ব্যাংকে হিসাব খুলে টাকা লেনদেন করে থাকেন এবং ব্যাংকের সঙ্গে ভালো সম্পর্ক বহাল রেখে চলেন তাদের হাতে নতুন নোট সহজেই পৌঁছে। যারা গ্রামগঞ্জের ব্যাংক শাখায় হিসাব পরিচালনা করেন তারা মাঝেমধ্যে পুরনো প্যাকেটের ভেতর একটা বা দুটো নতুন নোট পেয়ে যান। দেশের বিভিন্ন এলাকায়, বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের অফিসসমূহের সামনে বা আশপাশে কিছু লোক নতুন নোটের ব্যবসা করে থাকেন। ঈদের সময় তাদের ব্যবসা পরিচালিত হয় মহাসমারোহে। ব্যাংকের কাউন্টারে গিয়ে বা লাইনে দাঁড়িয়ে যারা নতুন টাকা সংগ্রহ করতে পারেন না তারা এই নতুন নোট ব্যবসায়ীদের কাছ থেকে নতুন নোটের প্যাকেট কিনে নেন। এই ব্যবসায়ীরা বিভিন্ন উপায়ে ব্যাংক থেকে নতুন নোট সংগ্রহ করে থাকেন। এই উপায়গুলোর ভেতর টেবিলের ওপর এবং নিচের প্রক্রিয়া- দুটোই থাকে। ব্যাংক খোলার সঙ্গে সঙ্গে এসব নোট ব্যবসায়ীদের মনোনীত একদল লোক এসে ব্যাংকের কাউন্টারে লাইন ধরে দাঁড়িয়ে পড়েন। এরা লাইনে দাঁড়িয়ে যে নতুন নোট সংগ্রহ করেন সেগুলো চলে যায় নতুন নোটের ব্যবসায়ীর হাতে। লাইনবাজরা আবার এসে লাইনে দাঁড়ান। আবার ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে ‘খাতির’ করেও নতুন নোট হাতে পান এসব ব্যবসায়ী এমন তথ্যও শোনা যায়।

বাজারে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়া হবে শুনে কেউ কেউ ফেসবুকে মূল্যস্ফীতির সম্ভাবনার কথা বলেছেন। আসলে নতুন নোট হিসেবে বাংলাদেশ ব্যাংক যত পরিমাণ টাকার নোটই বাজারে ছাড়–ক না কেন, সেটা হবে বিনিময়। অর্থাৎ বাজারে প্রচলিত বা বিদ্যমান নোটের বিনিময়ে বাজারে আসবে এসব নোট। সুতরাং বাজারে নোটের সার্কুলেশনের কোনো রকমফের এতে হবে না। সুতরাং নতুন নোট ছাড়ার জন্য মূল্যস্ফীতি বাড়বে না।

বাংলাদেশ ব্যাংক প্রতিবছরই বিপুল পরিমাণে নতুন নোট বাজারে ছাড়ে। কিন্তু দেশের বিভিন্ন এলাকার বাজারে এসব নতুন নোটের দেখা মেলে না। তা হলে এসব নোট কোথায় যায়? খুব সহজ ও সাবলীল কণ্ঠে অনেকেই বলেন যে, এসব নতুন নোট বিদেশে পাচার হয়ে যায়। একেবারেই উচিত কথা। বিদেশে পাচার হলে তো নতুন নোট হওয়ার সম্ভাবনাই বেশি। পুরনো, ছেঁড়া, মলিন নোট তো কানাডার বেগমপাড়ায় চলবে না। বাস্তব হলো, আমাদের দেশের টাকা বিদেশে চলে না। টাকা বিদেশে কনভার্টিব্ল নয়। সুতরাং নতুন বা পুরনো, কোনো টাকাই বিদেশে পাচার হয় না। ন্যায্য বা অন্যায্যভাবে কেউ বিদেশে টাকা নিয়ে গেলে তা আবার ফিরিয়ে আনতে বাধ্য হয়। তা হলে নতুন টাকা যায় কোথায়?

এ ব্যাপারে একটা গল্প বলা যেতে পারে। এটি অবশ্য গল্প নয়, সত্যিকারের কাহিনি। ইংল্যান্ডে এক সময় টিউটর বংশের রাজারা রাজত্ব করতেন। তারা বাজারে নানারকম টাকা ছেড়েছিলেন। এগুলোর বেশিরভাগই ছিল নিকৃষ্ট শ্রেণির টাকা। টিউটর বংশের পর রানি প্রথম এলিজাবেথ ক্ষমতায় এলেন। তিনি খেয়াল করলেন যে, বাজারে প্রচলিত টাকা খুবই নিম্নমানের। তাই তিনি বাজারে উৎকৃষ্ট মানের টাকা ছাড়লেন। তিনি চাইলেন, বাজারে যেন নিকৃষ্ট টাকা না থাকে। দেখা গেল, রানি নতুন আর উৎকৃষ্ট টাকা বাজারে ছাড়লেও সেগুলো বাজারে থাকে না। নতুন টাকাগুলো উধাও হয়ে যায়।

রানি বড় চিন্তায় পড়লেন। এক সময় রাগও করলেন। এত এত নতুন টাকা বাজারে দেওয়া হলো, সেগুলো গেল কোথায়? তিনি স্যার টমাস গ্রেসামকে বিষয়টির ওপর গবেষণা করে জানাতে বললেন। গ্রেসাম ছিলেন রানির অর্থনৈতিক উপদেষ্টা। গ্রেসামসাহেব বিষয়টি নিয়ে অনেক ভাবলেন। বাজারে বাজারে ঘুরে তথ্য নিলেন কোথায় যায় এই নতুন ও উৎকৃষ্ট টাকা?

শেষে তিনি বিষয়টি বুঝতে পারলেন। তিনি দেখলেন, কেউ বাজারে গিয়ে যদি কোনো কিছু কেনে তা হলে দোকানিকে পুরনো টাকাটা দেয়। আর নতুন টাকাটা পকেটে রেখে দেয়। ফলে বাজারে কেবল পুরনো টাকাই চলতে থাকে। আবার যারা মুদ্রা বা পয়সা গলিয়ে ফেলে তারা নতুন মুদ্রাগুলোই গলায়। কারণ নতুন মুদ্রায় ধাতুর পরিমাণ বেশি থাকে।

এখন বাংলাদেশের ক্ষেত্রে বর্তমান সময়ে কী হতে পারে? বাংলাদেশ ব্যাংকের এই শুভ উদ্যোগের ফলে বিপুল পরিমাণে নতুন নোট প্রবেশ করলেও বাজারে সেগুলোর চলাফেরা বা নড়াচড়া হয়তো দেখা যাবে না। কারণ গ্রেসামের উপরোক্ত সূত্র ধরে বাজারে পুরনো নোটগুলো রাজত্ব করতে থাকবে। এটা চিরন্তন বিষয় বিধায় এটা চলুক; এখানে কারও কিছু বলার নেই। কিন্তু বাণিজ্যিক ব্যাংকগুলো এই নতুন নোট বিতরণে গ্রামের সাধারণ গ্রাহকদের বঞ্চিত করে কিনা সেটা বাংলাদেশ ব্যাংকের দেখার বিষয়। ব্যাংক যদি ব্যবসায়ের স্বার্থে কেবল করপোরেট ক্লায়েন্ট বা ধনী গ্রাহকদের কাছেই নতুন নোট পৌঁছে দেয় এবং গ্রামের গ্রাহকদের বঞ্চিত করে তা হলে সবার মুখে ঈদের নতুন নোটের হাসি দেখা যাবে না। সুতরাং বণ্টিতব্য এই বিপুল পরিমাণ নতুন নোট যেন বাণিজ্যিক ব্যাংকের প্রতিটি শাখা হতে বিতরণ করা হয় তা নিশ্চিত করা প্রয়োজন। আর এই নতুন টাকাগুলো দশ টাকার হিসাবের গ্রাহক, স্কুল ব্যাংকিং পরিচালনাকারী ছাত্রছাত্রী এবং পথশিশুদের হিসাবের মাধ্যমে বিতরণ করা হলে ঈদের আনন্দ সবার মধ্যেই ছড়িয়ে পড়বে এবং ঈদে নতুন টাকা বাজারে ছাড়ার উদ্দেশ্য পুরোপুরি সফল হবে বলে মনে করি।

এবার আসা যাক, বাংলাদেশের অর্থ বাজারে নোটের পরিমাণ প্রসঙ্গে। চলতি বছরের জানুয়ারি মাসের সমাপনান্তে বাংলাদেশের বাজারে টাকার পরিমাণ (ঈঁৎৎবহপু রহ ঈরৎপঁষধঃরড়হ) ছিল ২ হাজার ৩১৩.৯৮ বিলিয়ন। পূর্ববর্তী বছরের একই সময়ে বাজারে টাকার পরিমাণ ছিল ২ হাজার ৩৩.৫৯ বিলিয়ন; আগের বছরের তুলনায় চলতি বছরে বৃদ্ধির পরিমাণ শতকরা ১৩.৭৯ ভাগ। ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের বাজারে টাকার পরিমাণ ছিল ১ হাজার ৭০৩.৮৭ বিলিয়ন, যা শতকরা ২২.১৩ ভাগ বেড়ে ২০১৯-২০ অর্থবছরে দাঁড়িয়েছিল ২ হাজার ৮০.৯৪ বিলিয়ন। এর পরই দেশে করোনা ভাইরাসের প্রকোপের ফলে টাকার ব্যাপক চাহিদা কমে যায়। মানুষ ঘরবন্দি হয়ে পড়ে। তাই এ বছর টাকার সরবরাহ শতকরা ৯.০৩ ভাগ বেড়ে দাঁড়ায় ২ হাজার ২৬৮.৮৮ বিলিয়নে। প্রসঙ্গত বলে রাখা ভালো যে, বাংলাদেশ ব্যাংকের কেবল মতিঝিল অফিস থেকে প্রতিদিন গড়ে বিভিন্ন মূল্যমানের ৭ লাখ সংখ্যক পুরনো ও অপ্রচলনযোগ্য নোট ধ্বংস করা হয়। এভাবে অন্য আরও ৮টি অফিস থেকে কমবেশি নোট ধ্বংস করা হয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের একটি ঘোষণা থেকে জানা গেছে যে, নতুনভাবে ইস্যুকৃত ১০ টাকার নোটে নিরাপত্তা ব্যবস্থা কিছুটা কমানো হয়েছে। নোটে নিরাপত্তা সুতো, জলছাপ, মাইক্রো প্রিন্টে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা ইত্যাদি সবই বলবৎ রেখে কেবল ইন্টেগ্লিউ (অসমতল) ছাপার কাজটি বাদ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান খান ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে বাংলাদেশ ব্যাংকের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তার মতে ইন্টেগ্লিউ ছাপার কাজটি অনেক ব্যয়সম্পন্ন বলে এতদিন দশ টাকার নোট ছাপা ও বাজারে সরবরাহ সীমিত ছিল। বাজারে প্রচুর চাহিদা থাকা সত্ত্বেও ব্যয়সাশ্রয়ী নয় বলে বাংলাদেশ ব্যাংক চাহিদা অনুসারে দশ টাকার নোট সরবরাহ করতে পারছিল না। এখন বাজারে বিদ্যমান সেই সমস্যা দূরীভূত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

নোটের সিকিউরিটি বা ইন্টেগ্লিউ পদ্ধতির মুদ্রণ প্রধানত নোটকে জাল বা নকলের হাত থেকে রক্ষা করার জন্য। বর্তমানে ধারাবাহিক মূল্যস্ফীতির ফলে দশ টাকার নোটের মূল্যমান এতটাই নিচে নেমে এসেছে যে, এই মানের নোট কেউ জাল বা নকল করবে না বলে ধরে নেওয়া যায়। সুতরাং এই নোট থেকে অতিরিক্ত সিকিউরিটির ইন্টেগ্লিউ পদ্ধতির মুদ্রণ বাদ দিয়ে যদি চাহিদা অনুসারে প্রচুর পরিমাণে নতুন নোট বাজারে ছাড়া হয় তা হলে সেটাই হবে মঙ্গল। আমরা মনে করি, কুড়ি টাকা মূল্যমানের নোট হতেও ইন্টেগ্লিউ পদ্ধতির মুদ্রণ বাদ দিয়ে চাহিদা অনুসারে প্রচুর নোট বাজারে ছাড়া উচিত। তা হলে ছোট মূল্যমানের নোট নিয়ে দেশব্যাপী চলমান বিড়ম্বনা থেকে জনগণ রক্ষা পাবে।