মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিশ্রম দিয়ে প্রথম শ্রেণির চাকরিই পেয়েছেন ৬টি

news-image

মো. আশিকুজ্জামান
জীবনের সাফল্যের চূড়ায় উঠতে নানা ধরনের বাধা-প্রতিকূলতা আসবে। তবে সব বাধা-বিপত্তি পেরিয়ে নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করতে হবে। মনোযোগসহকারে, রুটিন করে পরিকল্পিতভাবে পড়াশোনা করলে পাওয়া যায় সর্বোচ্চ সফলতা। জীবনের বাস্তবতাকে সমস্যা হিসেবে অভিযোগ না করে সম্ভাবনায় রূপান্তর করে ধরা যায় সফলতার সোনার হরিণ। নিজের গল্প এভাবেই বলছিলেন জ্যোতির্ময় সাহা তার সঙ্গে কথা বলে লিখেছেন মো. আশিকুজ্জামান

পড়াশোনা শেষে কর্মজীবনে প্রবেশে নিজের দ্বিতীয় বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় পেয়েছেন পছন্দের পদে নিয়োগ। ৩৫তম বিসিএসে পুলিশ ক্যাডারে হয়েছেন ২৬তম। তিনি বলেন, পুলিশিংয়ের মাধ্যমে চ্যালেঞ্জ গ্রহণের পাশাপাশি সাধারণ জনগণের সরাসরি সেবা করার সুযোগটা অনেক বেশি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা এই সফল শিক্ষার্থী  স্কুলজীবন থেকে সব সময় চেষ্টা করতেন গুডবয় হয়ে থাকতে। গল্পের শুরুতে বলছিলেন, পড়াশোনায় সব সময় নিয়মিত ছিলেন। তবে কলেজে জীবনে ছিলেন একটু ছন্দছাড়া। স্কুলজীবন থেকে ইচ্ছে ছিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করার। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কিছুটা ফলাফল খারাপ করায় আর ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হওয়ার সুযোগ হয়নি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে পড়াশোনা করা অবস্থায় লক্ষ্য স্থির করেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা পেশা বেছে নেবেন। সেজন্য চাকরির প্রস্তুতির সঙ্গে ছিল বিভাগের পড়াশোনায় প্রচুর মনোযোগ। স্নাতকে বিভাগে মেধা তালিকায় তৃতীয় হন। তবে স্নাতকোত্তরে কাক্সিক্ষত ফলাফল না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার সুযোগ হয়নি।

পরে সিদ্ধান্ত নেন সিভিল সার্ভিসেই যুক্ত হবেন। পরিবারের উৎসাহে ও কঠোর পরিশ্রমে প্রথম শ্রেণির সরকারি চাকরির নিয়োগপত্র হাতে পেয়েছেন ছয়টি। ইচ্ছে ছিল সব সময়ে চ্যালেঞ্জ গ্রহণ করার। অবশেষে মানুষের সেবার উদ্দেশ্যে পুলিশ ক্যাডারই বেছে নেন তিনি। বর্তমানে নারায়ণগঞ্জ শিল্পাঞ্চল পুলিশে দায়িত্ব পালন করছেন তিনি।

জীবনের প্রথম চাকরি শুরু হয় অগ্রণী ব্যাংকে অফিসার পদে। চাকরির পাশাপাশি নিজের মধ্যে আত্মবিশ্বাস নিয়ে লক্ষ্যে পৌঁছাতে পড়াশোনায় গুরুত্ব দেন। সঙ্গে টিউশনি করতেন। নিজের খরচ নিজেই মিটিয়ে পরিবারের খরচ মিটিয়েছেন। তবে নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হননি।

তার অভিমত, যেহেতু ভালো ক্যাডার পাওয়া মূলত লিখিত পরীক্ষার ওপর নির্ভর করে, তাই লিখিত পরীক্ষার জন্য তিনি পুরোপুরি প্রস্তুতি নিয়েছিলেন। সংবিধান, বিশ্বের ম্যাপের ওপর ছিল বিশেষ নজর। চাকরির প্রস্তুতি সম্পর্কিত বিভিন্ন বইয়ের সিরিজের পাশাপাশি নিয়মিত পত্রিকা পড়তেন ও খবর শুনতেন। নিয়মিত ৭-৮ ঘণ্টা পড়াশোনার করার চেষ্টা করতেন। কখনো কোচিং করার প্রয়োজন হয়নি। নিজেই মডেল টেস্ট দিয়ে নিজের প্রস্তুতি ঝালিয়ে নিতেন। লিখিত প্রতিটি পরীক্ষাই তার আশানুরূপ হয়। এর পর ভাইভার জন্যও পড়াশোনায় দিয়েছেন গুরুত্ব।

ইংরেজি বিভাগে পড়ার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে এমবিএ প্রস্তুতি নেন। এতে দেশের ব্যাংকিং সেক্টরে চাকরির জন্য তার প্রস্তুতিও হয়ে গিয়েছিল। এতে গণিত এবং ইংরেজিতে বিশেষ দক্ষতা অর্জন হয়। পাশাপাশি টিউশনি করানোয় হয়েছিল বাড়তি যোগ্যতা। দুর্বলতার বিষয়গুলোর ওপর বিশেষ জোর দিয়েছিলেন। বিসিএস পরীক্ষায়ও এটা যথেষ্ট কাজে দিয়েছে।

পরামর্শ দিয়েছেন, নিজের দুর্বল দিকগুলো খুঁজে বের করতে হবে। সেগুলো বিশেষ গুরুত্ব দিতে। দ্রুত দুর্বল বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টুকে রাখা। যেন প্রয়োজনের সময় সহজে চোখ বুলিয়ে নেওয়া যায়।

 

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০