শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ দফা দাবিতে রংপুরে দুইদিন ধরে ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ

news-image

হারুন উর রশিদ সোহেল, রংপুর : বেতন-ভাতা বৃদ্ধি ও সড়কে হয়রানি বন্ধসহ পাঁচ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো উত্তরের বিভাগীয় নগরীর রংপুর থেকে ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। ধর্মঘটের জন্য মালিক-শ্রমিক দুই পক্ষই পরস্পর পরস্পরকে দায়ী করলেও সমস্যা নিরসনের উদ্যোগ এখন পর্যন্ত কোনো পক্ষই গ্রহণ করেনি। একারণে ধর্মঘট শুরুর ২৪ ঘণ্টার বেশি সময় পার হলেও এখন পর্যন্ত মালিক ও শ্রমিক পক্ষের মধ্যে দাবি-দাওয়া নিয়ে কোনো সমঝোতা হয়নি। এর ফলে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

এদিকে, ধর্মঘট নিয়ে মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে। রংপুর জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ শ্রমিক ফেডারেশন রংপুর বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এম এ মজিদ জানান, বাস চলাচল বন্ধ রাখার সঠিক কারণ আমার জানা নেই। কাদের নির্দেশে এই ধর্মঘটের ডাক দিয়ে মালিক ও পরিবহনের লোকেরা পরিবহন বন্ধ রেখে যাত্রীদের ভোগান্তি বাড়িয়েছে, তাও আবার রমজান মাসে। তাদের খুঁজে বের করা উচিত। শ্রমিকদের দাবি-দাওয়ার সঙ্গে আমরা একমত। কিন্তু এই ধর্মঘট ইউনিয়নের ডাকা ধর্মঘট নয়।অন্যদিকে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি ও রংপুর জেলা মটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মশিউর রহমান রাঙ্গা এমপি বলেন, এই ধর্মঘটের সাথে পরিবহন মালিক সমিতির কোনো সম্পৃক্ততা নেই। কেউ কেউ নিজ উদ্যোগে ধর্মঘট পালন করছেন। যার দায়ভার মোটর মালিক সমিতি নেবে না।

গতকাল বুধবার দুপুরে রংপুর নগরীর কামারপাড়া ঢাকা কোচস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, শ্রমিকরা অলস সময় পার করছেন। তাদের মধ্যে টিকিট বিক্রি নিয়ে যাত্রীদের সঙ্গে হাঁকডাক নেই। দুই একটি কাউন্টার খোলা থাকলেও বন্ধ রাখা হয়েছে বেশির ভাগ কাউন্টার। ধর্মঘট শুরুর দিন মঙ্গলবার এনা ও শাহ্ ফতেহ আলী পরিবহনের কয়েকটি বাস চলাচল করলেও আজ তা বন্ধ রয়েছে।

শ্রমিকরা দাবি করেন, ২-৩টি পরিবহনের চালকদের বেতন ১ হাজার ৯৫০ টাকা, সুপারভাইজারের বেতন ৯০০ টাকা আর হেল্পারের বেতন ৮০০ টাকা করে দেওয়া হয়। সেখানে অন্য সব পরিবহনের স্টাফদের প্রায় এর অর্ধেক বেতন-ভাতা প্রদান করা হয়। এই বৈষম্য দূর করে বেতন-ভাতা বৃদ্ধির জন্য তারা মালিক পক্ষের কাছে দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছে। কিন্তু এখন পর্যন্ত তাদের কোনো দাবি মেনে নেওয়া হয়নি। এছাড়া সড়কে পুলিশি হয়রানি ও চাঁদাবাজি বন্ধ, বিভিন্ন সময়ে মামলায় আটক শ্রমিকদের মুক্তিসহ পাঁচ দফা দাবি বাস্তবায়নে পরিবহন মালিকসহ প্রশাসনের সহযোগিতা দাবি করেন তারা।

নগরীর কামারপাড়া কোচষ্ট্র্যান্ডে কথা হয় হানিফ পরিবহনের কাউন্টার সহযোগী লিটন মিয়ার সাথে। তিনি বলেন, মঙ্গলবার ভোর ৬টা থেকে আমরা কর্মবিরতি পালন করছি। গতকাল ঢাকায় নেতাদের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু বৈঠক হয়নি। বুধবার বিকেলে বৈঠক থেকে সিদ্ধান্ত আসতে পারে। সিদ্ধান্ত না আসা পর্যন্ত ধর্মঘট চলবে। তার কথার সাথে একমত মুমিনুল, তপু ও সোহেলসহ বেশ কয়েকজন শ্রমিক।

তবে ভিন্নকথা বলছেন হানিফ পরিবহনের বাসচালক আব্দুল হান্নান। তার দাবি মালিক পক্ষের লোকজন শুধুমাত্র রংপুর থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ রেখেছে। এই ধর্মঘটের সঙ্গে শ্রমিক ইউনিয়ন জড়িত নয়। বরং শ্রমিক ইউনিয়ন থেকে বাস চলাচলের জন্য বলা হয়েছে।

বাস ধর্মঘটের কারণে চরম দুর্ভোগে পড়েছন ঢাকাগামী যাত্রীরা। নগরীর কামারপাড়া বাসস্ট্যান্ডে কথা হয় আমিনুল ইসলাম, সৌরভ হাসান ও পারভীন আক্তারসহ বেশ কয়েকজন যাত্রীর সাথে। তারা জানান, এইভাবে হঠাৎ করে ধর্মঘট ডেকে মাহে রমজান মাসে যাত্রী সাধারণের ভোগান্তি বাড়ানো হয়েছে। এটা অন্যায়। এখন কিভাবে ঢাকায় ফিরবো তা নিয়ে বড় দুশ্চিন্তায় আছি। দ্রæত এই সমস্যা সামাধানের দাবি করেন।

অন্যদিকে নগরীর মেডিকেল মোড় ও মর্ডাণ মোড়ে গিয়ে দেখা গেছে, ঢাকাগামী দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও বিভিন্ন পরিবহনের আন্তঃজেলার বাসসহ বগুড়া, ময়মনসিংহ, বরিশাল, ঢাকা, চট্টগ্রামসহ অন্যসব রুটে বাস চলাচল করছে।

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট