বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুনামগঞ্জে বাঁধ ভেঙে দুই হাওরে তলিয়ে গেছে ৪০ হেক্টর বোরো ধান

news-image

জেলা প্রতিনিধি : সুনামগঞ্জের শাল্লা উপজেলার কৈয়ারবন ও পুটিয়া হাওরে বাঁধ ভেঙে পানি ঢুকে দুই হাওরে ৪০ হেক্টর বোরো ধান তলিয়ে গেছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিকেলে এই দুই হাওরে বাঁধ ভেঙে পানি প্রবেশ করে। তবে এই বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতার বাইরে বলে জানিয়েছেন শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা।

খোঁজ নিয়ে জানা যায়, শাল্লা উপজেলার ঘুঙ্গিয়ারগাঁও ও ডুমরা গ্রামের লোকজন এই হাওরেই বোরো ধানের চাষ করেন। কিন্তু তিনদিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বাড়ায় কৃষকরা দিন-রাত মাটি কেটে বাঁধটি টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু শেষ রক্ষা হলো না।
স্থানীয় কৃষক রুকন উদ্দিন জাগো নিউজকে বলেন, শাল্লা ব্রিজের পাশে হাওর রক্ষা বাঁধের একটি প্রকল্প নিলে অকাল বন্যায় চোখের সামনে বোরো ধান তলিয়ে যেত না। অন্য বছর এই জায়গায় প্রকল্প দেওয়া হলেও এবছর কোনো প্রকল্প না দেওয়ায় অকাল পানিতে ফসলি জমি ভেসে গেলো।

স্থানীয় কৃষক আদনান মিয়া জাগো নিউজকে বলেন, কষ্টের ফলানো ধান তলিয়ে যাওয়া দেখে মাথায় আকাশ ভেঙে পড়ছে। নিঃস্ব হয়ে গেলাম।

শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তালেব জাগো নিউজকে বলেন, কৈয়ারবন ও পুটিয়া হাওরে প্রায় ৪০ হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে। তবে এই বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের আওতার বাইরে। এরপরও আমরা চেষ্টা করেছি ফসলি জমি রক্ষা করার। কিন্তু উজানের পাহাড়ি ঢল ও নদীর পানি বাড়ায় আর রক্ষা করা সম্ভব হয়নি।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার