রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফা-উয়েফার প্রতিযোগিতায় নিষিদ্ধ রাশিয়া

news-image

স্পোর্টস ডেস্ক : ইউক্রেনে হামলার জেরে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। ফলে আগামী বিশ্বকাপে খেলা অনিশ্চিত হয়ে গেল দেশটির।

ফিফা ও উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি রাশিয়ার জাতীয় দল কিংবা ক্লাব পর্যায়ের যেকোনো টিম ফিফা ও উয়েফার কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।ইউক্রেনের সঙ্গে আছে সমগ্র ফুটবল বিশ্ব।’

আল জাজিরা, দ্য নিউইয়র্ক টাইমসসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, গতকাল সোমবার রাতে যৌথ বিবৃতিতে রাশিয়াকে নিষিদ্ধের ঘোষণা দেয় ফুটবল বিশ্বের প্রভাবশালী সংগঠন দুটি। এর আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (ওআইসি) সকল আন্তর্জাতিক ফেডারেশনকে রাশিয়া ও বেলারুশকে নিষিদ্ধ করার আহ্বান জানায়।

এর ফলে ফিফা থেকে নিষিদ্ধ হওয়ায় মার্চে হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে পারছে না রাশিয়া পুরুষ জাতীয় ফুটবল দল। এ ছাড়া গ্রীষ্মকালীন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রাশিয়ার নারী দল অংশ নিতে পারবে না।

এমনকি রাশিয়ার কোনো ক্লাবও ফিফা বা উয়েফার কোনো টুর্নামেন্টে খেলতে পারবে না। এ ছাড়া রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে আকর্ষণীয় স্পন্সর চুক্তিও বাতিল করেছে উয়েফা। এই নিষেধাজ্ঞার ফলে চলতি মাসে পোল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিতব্য সেমিফাইনালের প্লে অফ ম্যাচ খেলতে পারবে না রাশিয়া।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪