মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রজ্ঞাপনে সীমাবদ্ধ বিধিনিষেধ

news-image

রাশেদ রাব্বি
করোনা ভাইরাসের উচ্চ সংক্রমণশীল ধরন ওমিক্রনের প্রভাবে দেশে আক্রান্তের হার অস্বাভাবিকহারে বাড়ছে। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে দুই সপ্তাহ আগে ১১ দফা বিধিনিষেধ জারি করা হয়। কিন্তু সেগুলো মানতে জনসাধারণের মধ্যে অনীহা লক্ষ করা যাচ্ছে। রাস্তায় এখনো অসংখ্য মানুষকে মাস্ক ছাড়াই নির্বিকারভাবে ঘুরে বেড়াতে দেখা যায়। অফিস-আদালতেও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে দেখা যাচ্ছে শৈথিল্য। সরকারের পক্ষ থেকেও বিধিনিষেধ বাস্তায়নে দেখা যাচ্ছে দায়সারা ভাব। যেন শুধু বিধিনিষেধের প্রজ্ঞাপন জারি করেই দায়িত্ব শেষ, এটি বাস্তবায়নে কোনো ধরনের উদ্যোগের প্রয়োজন নেই। বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই, এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। তবে শুধু বিধিনিষেধ জারি করলেই হবে না, সেটি বাস্তবায়নে সমাজের সব স্টেক হোল্ডার, জনসাধারণ এবং সরকারকে একযোগে কাজ করতে হবে। অন্যথায় স্বাস্থ্যবিধি আদেশেই সীমাবদ্ধ থাকবে।

গত রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, সংক্রমণ নিয়ন্ত্রণে আপাতত সব সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবল নিয়ে পরিচালনা করতে হবে। বাকি অর্ধেক কর্মকর্তা ও কর্মচারীরা নিজ কর্ম এলাকায় অবস্থান করে দাপ্তরিক কাজ ভার্চুয়ালি সম্পন্ন করবেন। এই সিদ্ধান্ত গতকাল সোমবার থেকে বাস্তবায়ন শুরু হয়ে চলবে ৬ ফেব্রæয়ারি পর্যন্ত। সুপ্রিমকোর্টও এ বিষয়ে আদালতগুলোর প্রতি নির্দেশনা জারি করবে। আর্থিক প্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত দেবে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কিন্তু গতকাল এ নির্দেশনার প্রতিফলন সচিবালয়ে পাওয়া যায়নি। এ বিষয়ে গতকাল জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, দ্রæতই এই নির্দেশনা বাস্তবায়ন করা হবে। সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে জোরদার করা হবে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের উপদেষ্টা ড. মোশতাক হোসেন আমাদের সময়কে বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণে আমাদের দেশে শুধু বিধিনিষেধ ঘোষণা করা হয়। কিন্তু এগুলো বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক পদক্ষেপ গ্রহণ করা হয় না। এসব বিধিনিষেধ বাস্তবায়নে জনসাধারণকে সম্পৃক্ত করে সুনির্দিষ্ট প্রাতিষ্ঠানিক উদ্যোগ গ্রহণ করতে হবে। বিশেষ করে, সমাজের সব স্টেক হোল্ডারকে এক্ষেত্রে করতে হবে সম্পৃক্ত। যেমন- পৌরসভা, সিটি করপোরেশনের ক্ষেত্রে মেয়র, ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে নিয়ে এগুলো বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে। হোটেল, রেস্তোরাঁয় বিধিনিষেধ প্রতিপালনের ক্ষেত্রে অব্যশ্যই মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করতে হবে প্রশাসনের। একই প্রক্রিয়া পরিবহন শ্রমিকদের ক্ষেত্রেও। তা ছাড়া শুধু বিধিনিষেধ ঘোষণা করলেই হবে না, এগুলো বাস্তবায়নে তৃর্ণমূল পর্যায়ে সবাইকে সম্পৃক্ত করে কাজটা বণ্টন করতে হবে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এমএ আজিজ বলেন, যে ১১ দফা বিধিনিষেধ দেওয়া হয়েছে তার বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। এটা না মানলে সংক্রমণ বাড়বে। স্বাস্থ্যবিধি না মানায় সংক্রমণের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। সারাদেশে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়বে। টিকা গ্রহণ, পরীক্ষা করানো, মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি মানাই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সরকারের এবং জনসাধারণের দায়িত্ব রয়েছে। ওমিক্রনের উপসর্গ যতই মৃদু হোক না কেন, কোনো ধরনের ঝুঁকি নেওয়া ঠিক হবে না।

রাজধানীর মতোই একই পরিস্থিতি অন্যান্য জেলা-উপজেলাগুলোতেও। সেখানে যেন স্বাস্থ্যবিধি বা সরকারি বিধিনিষেধ মানতে কারও কোনো গরজ নেই। রংপুর ব্যুরো জানায়, বিভাগের ৮ জেলার মধ্যে এরই মধ্যে সীমান্তবর্তী পঞ্চগড়, দিনাজপুর ও লালমনিরহাটকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। অথচ এসব জেলায় অধিকাংশ মানুষই মাস্ক পরছেন না। সরকারি নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনেরও কোনো তৎপরতাও নেই। স্বাস্থ্যবিধি অমান্য করে চলছে সভা-সমাবেশ, উৎসবসহ সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় কার্যক্রম।

রাজশাহী ব্যুরো জানায়, আক্রান্তের ভয়াবহতার দিক দিয়ে রাজশাহী আছে রেড জোনে। জেলায় প্রতিদিনই করোনা শনাক্তের হার বাড়ছে। রামেক হাসপাতালের করোনা ইউনিটে উপসর্গ নিয়ে প্রায় প্রতিদিনই এখন রোগী মারা যাচ্ছে। কিন্তু সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা একেবারেই নেই। সরকার যে বিধিনিষেধগুলো আরোপ করেছে তার কোনোটিই মানা হচ্ছে না। জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, জনগণ ধরেই নিয়েছে ওমিক্রনে মানুষ আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হওয়া লাগছে না কিংবা মারা যাচ্ছে না। এ জন্য স্বাস্থ্যবিধি মানতে মানুষের মধ্যে অনীহা তৈরি হয়েছে। কিন্তু জনগণের এমন ধারণা ভুল। কারণ করোনা যে কোনো সময় মারাত্মক আকার ধারণ করতে পারে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, সেখানেও কোনো বিধিনিষেধ ও স্বাস্থবিধি মানার বালাই নেই। সবচেয়ে বেশি উদাসীন দেখা যাচ্ছে যুবকদেরই। মাস্ক ছাড়াই তারা যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে, আড্ডা দিচ্ছে। ফলে অন্য বয়সীদের তুলনায় চট্টগ্রামে করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন যুবকরা। সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, চট্টগ্রামে করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন ২১-৪০ বছর বয়সীরা। তাদের হার প্রায় ৪২ শতাংশ। ৪১-৫০ বছর বয়সীদের আক্রান্তের হার ১৭ শতাংশ। অন্যান্য বয়সীরা ১৫ শতাংশের কম। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, যুবকরা প্রতিনিয়ত ঘর থেকে বের হচ্ছেন; কিন্তু স্বাস্থ্যবিধি মানছেন না। তারা পরিবারের অন্য সদস্যের মধ্যে করোনা বিস্তার করছেন।

গাজীপুর প্রতিনিধি জানান, গতকাল জেলায় ৩২০টি নমুনা পরীক্ষায় ১৫৩ জন রোগী শনাক্ত হয়েছে। তার পরও গাজীপুর মহানগরের জয়দেবপুর, পুবাইল, ধীরাশ্রম, টঙ্গীসহ সব স্থানে ঘুরে দেখা গেছে, জনসাধারণের মধ্যে স্বাস্থ্যবিধি মানতে চরম অনীহা। কুমিল্লা প্রতিনিধি জানান, আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ার পরও সেখানে মানুষের মাঝে সচেতনতা দেখা যাচ্ছে না। যা অত্যন্ত উদ্বেগজনক বলে মনে করছে জেলা স্বাস্থ্য বিভাগ। পাবনা প্রতিনিধি জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে মাইকিং করা হচ্ছে। তার পরেও জনগণ সচেতন হচ্ছে না। টাঙ্গাইল প্রতিনিধি জানান, জনসচেতনতার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং, লিফলেট বিতরণ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। কিন্তু তারপরও নানা অজুহাতে সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করছে না।

বগুড়া প্রতিনিধি জানান, রেড জোন বগুড়ায় সংক্রমণ বাড়লেও রাস্তাঘাট, হাট-বাজার, হোটেল-রেস্তোরাঁ, বাস এমনকি জনবহুল এলাকায় মাস্ক ছাড়াই চলাচল করছে মানুষ। আন্তঃজেলা পরিবহনগুলোতে গাদাগাদি করে যাত্রী নিতে দেখা গেছে। এ বিষয়ে শিবগঞ্জ ইউএনও উম্মে কুলসুম শম্পা বলেন, যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, তা মাঠপর্যায়ে বাস্তবায়নে মাইকিং, লিফলেট ও মাস্ক বিতরণ করা হচ্ছে। এ ছাড়া নিয়মিত পরিচালনা করা হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। পটুয়াখালী প্রতিনিধি জানান, কুয়াকাটা, পটুয়াখালী নদীবন্দর এবং বাস টার্মিনালসহ জনবহুল এলাকাগুলোতে সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। বন্দর কর্মকর্তা মহিউদ্দিন আহমেদ জানান, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বললেও মানুষ তা আমলে নিচ্ছে না। এ বিষয়ে আরও কঠোর হয়ে আইন প্রয়োগে সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি।

ফরিদপুর প্রতিনিধি জানান, জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্রæত গতিতে। গত সপ্তাহে যেখানে আক্রান্ত ছিল মাত্র ৫ জন। সেখানে গত রবিবার দুপুর পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১২৮ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে ১৭০টি নমুনা পরীক্ষায় ৮০ জনের রিপোর্ট পজেটিভ আসে। শনাক্তের হার ৪৭.০৬ শতাংশ। যা বিগত কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ। ফরিদপুর জেলার ৯টি উপজেলার মধ্যে শনাক্তের দিক দিয়ে সদর উপজেলায় আক্রান্তের হার সবচে বেশি। এমন পরিস্থিতিতে জেলা সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান বলেন, স্বাস্থ্যবিধি পুরোপুরি না মানার কারণেই করোনা আক্রান্তের হার বাড়ছে। তিনি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহŸান জানান।

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ জানান, ওই জেলায়ও প্রতিদিন বাড়ছে সংক্রমণ ও হাসপাতালে রোগীর সংখ্যাও। ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় পিসিআর ল্যাব ও অ্যান্টিজেন টেস্টে ২২২ জন রোগী শনাক্ত হয়েছে। যা গত পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ।

 

এ জাতীয় আরও খবর

রাইসির স্মরণে নিরাপত্তা পরিষদে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল

ওপেনিংয়ে লিটন নাকি সৌম্য, যুক্তরাষ্ট্রের একাদশে কারা

নাশকতার মামলায় জামায়াত নেতা আজহারের কারাদণ্ড

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে মন্তব্য করতে চান না স্বরাষ্ট্রমন্ত্রী

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

চার ঘণ্টায় ১৭ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব

রাইসির মৃত্যু : রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

১৭ দিনে রেমিট্যান্স এলো ১৩৫ কোটি ডলার

ভারতে থাকেন, তবুও ভোট দিতে পারেন না ৯ বলিউড তারকা

১৫৬ উপজেলায় ভোট আজ