বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশ্ন ফাঁসচক্রে ভিআইপি, ধরা পড়ছে চুনোপুঁটি

news-image

তালিকায় চিকিৎসক শিক্ষক ব্যাংকার আমলা থেকে জনপ্রতিনিধি পাঁচ বছরে গ্রেপ্তার ৩ শতাধিক কারও সাজা হয়নি
স্বাধীন বাংলাদেশে প্রথম প্রশ্নপত্র ফাঁস হয় ১৯৭৯ সালে। সেবার এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। এর পরও মাঝেমধ্যে প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া গেছে। তবে ২০১৪ সালে পিএসসি, জেএসসি, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস মহামারী আকার ধারণ করে। পাবলিক পরীক্ষার পাশাপাশি ভর্তি পরীক্ষা আর নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রে সয়লাব হয় অনলাইন। অধিকাংশ পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের খবর বের হতে থাকে। শুরুর দিকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিল বেকার যুবক, শিক্ষার্থী, কোচিং সেন্টার ও প্রেস কর্মচারী।

কিন্তু ইদানীং প্রশ্নপত্র ফাঁসে নাম বেরিয়ে আসছে চিকিৎসক, বিশ^বিদ্যালয় শিক্ষক, বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা, সরকারি আমলা থেকে শুরু করে জনপ্রতিনিধির নাম। তদন্তে অধিকাংশ ভিআইপি ও ক্ষমতাবান আড়ালেই থেকে যাচ্ছে। ধরা পড়ছেন চুনোপুঁটিরা। প্রশ্নফাঁস বন্ধ করতে একাধিকবার ইন্টারনেট বন্ধ এবং সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধের উদ্যোগ নেওয়া হলেও ফাঁস ঠেকানো যাচ্ছে না।

সংশ্লিষ্টরা বলছেন, গত পাঁচ বছরে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ধরা পড়েছে প্রায় তিন শতাধিক। এসব ঘটনায় দায়ের হওয়া মামলায়

সাজা হওয়ার নজির কম। পাবলিক পরীক্ষায় (অপরাধ) আইনের দুর্বলতা, পরীক্ষার নিয়ন্ত্রকরা প্রশ্নফাঁসে জড়িয়ে পড়া এবং দৃষ্টান্তমূলক শাস্তির অভাবে প্রশ্নফাঁস নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রশ্নফাঁস ঠেকাতে সরকার বিভিন্ন কমিটিও করেছে। একাধিক কমিটি প্রশ্নফাঁসের কারণ ও প্রতিকারের ব্যবস্থা নিয়ে প্রতিবেদন দিয়েছে। দেওয়া হয়েছে বিভিন্ন সুপারিশ। তবে প্রশ্নফাঁস থামেনি। ২০১২ সালের পর থেকে পাবলিক পরীক্ষায় অন্তত ৯০ বার প্রশ্নপত্র ফাঁস হয়েছে।

২০১৮ সালে প্রশ্নফাঁস বিষয়ে তদন্তে দুটি কমিটি করে দিয়েছিলেন হাইকোট। বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদের নেতৃত্বে প্রশাসনিক কমিটি এবং ঢাকা জেলা জজ ও অপর দুই দায়রা জজসহ পাঁচজনের সমন্বয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি প্রশ্নফাঁসের কারণ ও প্রতিরোধের উপায় উল্লেখ করে প্রতিবেদন জমা দেয়। তাদের প্রতিবেদনে প্রশ্নপত্র তৈরি ও বিতরণ ব্যবস্থায় অনেক দুর্বলতা উঠে আসে। প্রশাসনিক তদন্ত কমিটির প্রধান বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ রবিবার আমাদের সময়কে বলেন, আমরা প্রতিবেদন দিয়েছিলাম। এর পরের কাজ প্রশাসনের। তারা কতটুকু বাস্তবায়ন করতে পেরেছে, সেটি তারাই বলতে পারবে।

প্রশ্নফাঁস চক্রে ভিআইপিরা : গত বছরের নভেম্বরে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান নিখিল রঞ্জন ধরের নাম আসে পুলিশের তদন্তে। এর পর বুয়েট কর্তৃপক্ষ তাকে বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দেয়। পাশাপাশি তাকে কোনো পরীক্ষায় দায়িত্ব পালন না করার নির্দেশ দেওয়া হয়। নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মো. আলমাছ আলী ও আবদুল্লাহ আল মাবুদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রশ্নফাঁসে একটি চক্রের হোতা হিসাবে গ্রেপ্তার করা হয় বিকেএসপির সহকারী পরিচালক অলিপ কুমার বিশ্বাসকে।

প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেপ্তার হয়েছেন বগুড়ার ধুপচাঁচিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা নাসরীন রুপা ও মহা হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ের (সিজিএ) বরখাস্তকৃত কর্মকর্তা মাহমুদুল হাসান আজাদ। রূপা ইডেন মহিলা কলেজ শাখার ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ছিলেন। একই কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং ছাত্রীবিষয়ক সম্পাদকেরও দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০১৮ সালে দুপচাঁচিয়া উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানসহ ১০ জনকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য দুদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

প্রশ্নফাঁসে উপসচিব পদমর্যাদার কর্মকর্তাসহ কয়েকজন ভিআইপির সম্পৃক্ততা পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। তথ্যপ্রমাণের ভিত্তিতে তাদেরও আইনের আওতায় আনার কাছ চলছে। সম্প্রতি ভর্তি পরীক্ষার (ঢাকা বিশ্ববিদ্যালয়) প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ছাত্রলীগের ২১ নেতাকর্মীসহ ১২৫ জনের বিচার গত বছর শুরু হয়েছে।

পাঁচ বছরে গ্রেপ্তার ৩ শতাধিক : প্রশ্নফাঁসের অভিযোগে গত পাঁচ বছরে তিন শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। শিক্ষার্থী ও শিক্ষক থেকে শুরু করে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে জনপ্রতিনিধিসহ বিভিন্ন ভিআইপি। ঢাকা বিশ^বিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসে এখন পর্যন্ত গ্রেপ্তার হয়েছে ৪৮ জন। মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ২০ জনকে। গত বছর রাষ্ট্রায়াত্ব পাঁচ ব্যাংকের সম্বনিত নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাসের ঘটনা গ্রেপ্তার করা হয়েছে ১৪ জন। সর্বশেষ

গত শুক্রবার প্রতিরক্ষা মহা হিসাব নিরীক্ষকের অডিটর পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বগুড়ার ধুপচাঁচিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা নাসরীন রূপা ও মহাহিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ের (সিজিএ) বরখাস্তকৃত কর্মকর্তা মাহমুদুল হাসান আজাদসহ ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, কোনো সংস্থাই চায় না পরীক্ষা বিতর্কিত হোক। তবে অপরাধীরা সব জায়গায়ই থাকে। সম্প্রতি একটি নিয়োগ পরীক্ষায় ১৮ শিক্ষার্থীর সঙ্গে ওই চক্রের সদস্যদের চুক্তি হয়েছিল। এর মধ্যে এখন পর্যন্ত তদন্তে ৯ শিক্ষার্থীর ফাঁসকৃত প্রশ্নপত্রের উত্তর সরবরাহের তথ্য মিলেছে।

প্রশ্নফাঁসে ভর্তি ও চাকরিজীবীরা বহাল তবিয়তে : প্রশ্নফাঁস করে গত এক দশকে শুধু মেডিক্যাল আর ডেন্টালেই ভর্তি হয়েছে সাড়ে চার হাজার শিক্ষার্থী। তাদের প্রশ্ন সরবরাহকারীদের অনেককেই কয়েক দফায় গ্রেপ্তার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী কর্মকর্তারা বলছেন, ফাঁস করা প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে ২০১৩ সাল থেকে অন্তত সাড়ে চার হাজার শিক্ষার্থী বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি হয়েছে। সম্প্রতি রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষা ছাড়াও আগের চার দফায় ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল।

ফাঁস হওয়া প্রশ্নে দুটি ব্যাংকে চাকরি হয়েছে ৫৪ জনের। এর মধ্যে জনতা ব্যাংকের তিনটি পরীক্ষায় এবং রূপালী ব্যাংকের দুবারের নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফাঁস হওয়া প্রশ্নে ১৯৬ জন পরীক্ষা দিয়েছিল। ফাঁস হয়ে চাকরি ও ভর্তি হওয়াদের ব্যাপারে ডিবির এক কর্মকর্তা বলেন, প্রশ্নফাঁসকারী চক্রই বিশাল। তাদের ধরতেই হিমশিম খাচ্ছি। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আমরা প্রশ্নফাঁসে চাকরি ও ভর্তির হওয়াদের তালিকাও করেছি। কিন্তু তারা যে প্রশ্নফাঁস করে ভর্তি হয়েছে কিংবা চাকরি পেয়েছে, সেটি আদালতে প্রমাণ করা অনেক কঠিন কাজ। আমরা চেষ্টা করছি তালিকা তৈরি করে আইনের আওতায় নিয়ে আসতে।

প্রশ্নপত্র ফাঁস যেভাবে হয় : সাধারণত প্রশ্নপত্র ফাঁস হয় দুভাবে। একটি পদ্ধতি হলো- ডিজিটাল ডিভাইস ব্যবহার করে। এইপদ্ধতিতে পরীক্ষা শুরুর কয়েক মিনিটের মধ্যেই হল থেকে বাইরে প্রশ্ন পাঠানো হয়। আর ওই প্রশ্নের উত্তর লিখে একই ডিভাইসের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পাঠায় চক্রের সদস্যরা। সম্প্রতি অডিটর নিয়োগ পরীক্ষায় এভাবে প্রশ্নপত্র ফাঁস করা হয়। দ্বিতীয় পদ্ধতি হলো- প্রশ্ন ছাপা কিংবা বিতরণের সময় এক বা একাধিক কপি সরিয়ে ফেলা। পরে সেই প্রশ্ন কিংবা উত্তরসহ বিভিন্নজনের কাছে মোটা অঙ্কে বিক্রি করা। রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন এভাবে ফাঁস হয়েছিল।

শাস্তির ব্যাপারে আইনে যা আছে : প্রশ্নপত্র ফাঁস, প্রকাশ বা বিতরণের সঙ্গে জড়িত থাকার শাস্তি ন্যূনতম তিন বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের কারাদ-সহ অর্থদ-ের বিধান রয়েছে। পাবলিক পরীক্ষার (অপরাধ) আইন, ১৯৮০ এবং সংশোধনী ১৯৯২-এর চার নম্বর ধারায় এই শাস্তির বিধান আছে। প্রশ্নফাঁসের অভিযোগে বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া আসামিদের অপরাধের শাস্তির রায় হয়নি।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ