শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেইন টিউমারের কারণ ও আধুনিক চিকিৎসা

news-image

অধ্যাপক ডা. এম. এস. জহিরুল হক চৌধুরী
মস্তিষ্কের কোনো অংশে অস্বাভাবিক পিণ্ড বা কোষ জমাট বাঁধার নামই ব্রেইন টিউমার। মানুষের মাথার খুলির ভেতর নির্দিষ্ট আকৃতির মধ্যে এটি সুরক্ষিত থাকে। অস্বাভাবিক কোনো পি- বা জমাটবদ্ধ কোষ বেড়ে গেলে তা মস্তিষ্কের ওপর চাপ তৈরি করে কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। সঠিক চিকিৎসা না হলে রোগী মৃত্যুবরণ করতে পারে।

ব্রেইন টিউমার মূলত দুই ধরনের- প্রাইমারি ব্রেইন টিউমার। অর্থাৎ যে ব্রেইন টিউমার সরাসরি মস্তিস্ক থেকে উৎপন্ন হয়, তাকে বলে প্রাইমারি ব্রেইন টিউমার। যেসব স্থানে এ ধরনের টিউমার হতে পারে তা হলো- মস্তিষ্কের কোষ, মস্তিষ্কের আবরণী, পর্দা (মেনিনজেস), স্নায়ুকোষ, গ্রন্থি ইত্যাদি। আর সেকেন্ডারি ব্রেইন টিউমার শরীরের অন্য স্থানে উৎপন্ন হয়ে মস্তিষ্কে সংক্রমণ ঘটায়। মূলত অন্য স্থানের ক্যানসার মস্তিষ্কে ছড়িয়ে পড়লে এ ধরনের ব্রেইন টিউমার হয়। যেসব ক্যানসার থেকে এ ধরনের ব্রেইন টিউমার হয় তা হলো- ফুসফুসের ক্যানসার, ব্রেস্ট ক্যানসার, কিডনির ক্যানসার, ত্বকের ক্যানসার। বেশিরভাগ ব্রেইন টিউমার মূলত সেকেন্ডারি ব্রেইন টিউমর।

ঝুঁকি : যে কোনো ক্যানসার অথবা টিউমারের ঝুঁকি বয়সের সঙ্গে বাড়তে থাকে। তাই বয়স ৫০-এর ওপরে হলে ব্রেইন টিউমারের কোনো একটি লক্ষণ দেখামাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করে নিতে হবে। নানা কারণে ক্যানসারের উৎপত্তি হতে পারে। যেমন-

রাসায়নিক পদার্থ : কর্মস্থল অথবা পরিবেশে রাসায়নিকের মাত্রা প্রয়োজনের চেয়ে বেশি থাকলে ব্রেইন টিউমার হতে পারে। বেনজিন, ক্লোরোফর্ম, ক্রোমিয়ামের মতো রাসায়নিক অতিরিক্ত মাত্রায় থাকলে তা ব্রেইন টিউমারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

তেজস্ক্রিয়তা : ব্রেইন টিউমারের ঝুঁকি বাড়তে তেজস্ক্রিয়া গুরুত্বপূর্ণ। দেখা গেছে, অন্যান্য ক্যানসারের জন্য যে রেডিয়েশন থেরাপি দেওয়া হয়, তা থেকে ব্রেইন টিউমারের ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

জিনগত কারণ : যদিও পরিবারে কারও ব্রেইন টিউমার থাকলে তা এ রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়- এমন কোনো নির্দিষ্ট প্রমাণ নেই। তবে কিছু ব্রেইন টিউমার রোগীর শরীরে জিনগত পরিবর্তন দেখে বোঝা যায়, পরিবারে কারও ব্রেইন টিউমার থাকলে নিয়মিত পরীক্ষা করা উচিত।

লক্ষণ : এ রোগের লক্ষণ টিউমারের আকার ও অবস্থানের ওপর নির্ভর করে। কিছু টিউমার সরাসরি মস্তিষ্কের ক্ষতি করে। কিছু মস্তিষ্কের ওপর চাপ তৈরি করে মস্তিষ্কের কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। এ অবস্থায় বেশ কিছু লক্ষণ পরিলক্ষিত হয়। যেমন- মাথাব্যথা ব্রেইন টিউমারের অন্যতম প্রধান লক্ষণ। ব্রেইন টিউমারজনিত মাথাব্যথার কিছু বৈশিষ্ট্য হলো- মাথাব্যথা সকালে ঘুম থেকে ওঠার পর সবচেয়ে বেশি তীব্র থাকে। ঘুমের মধ্যে মাথাব্যথা শুরু হয়। ফলে ঘুম ভেঙে যায়। হাঁচি, কাশি ও ব্যায়ামের সময় মাথাব্যথা অনুভূত হয়। এ ছাড়া যেসব লক্ষণ পরিলক্ষিত হয় তা হলো- বমি হওয়া, দৃষ্টি ঝাপসা হয়ে আসা, বিভ্রান্তি, খিঁচুনি, শরীর অথবা মুখম-লের কোনো অংশে দুর্বলতা, মানসিক ভারসাম্যহীনতা, স্মৃতিশক্তি লোপ পাওয়া, খাবার গলাধঃকরণ ও হাঁটাচলায় সমস্যা হওয়া।

রোগ নির্ণয় ও চিকিৎসা : বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা এবং আগে কি ধরনের চিকিৎসা পেয়েছে, তার মধ্যে দিয়ে ব্রেইন টিউমার নির্ণয় করা হয়। শারীরিক পরীক্ষার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো- বিশদ নিউরোজিকাল পরীক্ষা। ডাক্তার বিভিন্ন পরীক্ষা করে দেখেন, রোগীর মস্তিষ্কের স্নায়ু ঠিকভাবে কাজ করছে কিনা। এ ছাড়া ডাক্তার অফথালমোস্কোপ ব্যবহার করে চোখ পরীক্ষা করে থাকেন। চোখ পরীক্ষার ক্ষেত্রে ডাক্তার দেখেন, চোখের স্নায়ুগুলো ফুলে গেছে কিনা। ব্রেইন টিউমারের ফলে মাথার খুলির ভেতর চাপ বেড়ে গেলে তা চোখের স্নায়ুর ওপর চাপ ফেলে, যা এই পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়।

পাশাপাশি ডাক্তার আরও কিছু শারীরিক পরীক্ষা করে থাকেন। যেমন- মাংসপেশির দৃঢ়তা, স্মৃতিশক্তি, ভারসাম্য ও সমন্বয়, গাণিতিক সমস্যা সমাধানের ক্ষমতা। শারীরিক পরীক্ষার পর ডাক্তার কিছু ক্লিনিক্যাল পরীক্ষাও করে থাকেন। যেমন- সিটি স্ক্যান, রক্ত পরীক্ষা, এমআরআই, মাথার খুলির এক্স-রে, বায়োপসি ইত্যাদি। চিকিৎসা নির্ভর করে ব্রেইন টিউমারের আকৃতি, অবস্থান ও ধরনের ওপর। চিকিৎসার ক্ষেত্রে টিউমারের আকার, অবস্থান ও ধরনের ওপর সার্জারি, রেডিয়েশন (তেজস্ক্রিয়তা), কেমোথেরাপি নির্ভর করে।

পরিশেষে বলতেই হয়, ব্রেইন টিউমার মারাত্মক রোগ। কোনো ধরনের লক্ষণ দেখামাত্র ডাক্তারের পরামর্শে পরীক্ষা করে চিকিৎসা নিতে হবে।

লেখক : অধ্যাপক, ক্লিনিক্যাল নিউরোলজি বিভাগ, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল

চেম্বার : পপুলার ডায়াগনিস্ট সেন্টার, শ্যামলী ঢাকা। ০১৭৭৯৫৯৩৩৭৪; ০১৮৬৫৪৪৪৩৮৬

 

এ জাতীয় আরও খবর

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন