বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তাবিত নির্বাচন কমিশন গঠন আইন ও কিছু কথা

news-image

অনলাইন ডেস্ক : আগামী নির্বাচন কমিশন গঠনকল্পে রাষ্ট্রপতির সঙ্গে আমন্ত্রিত রাজনৈতিক দলগুলোর সংলাপ চলাকালেই হঠাৎ করে সরকারের তরফ থেকে ঘোষিত হলো যে, আগামী নির্বাচন কমিশন এবং ভবিষ্যতে নির্বাচন কমিশন গঠনকল্পে সংবিধানের ধারা ১১৮(১)-এর আওতায় আইন করতে যাচ্ছে সরকার। আর জানা গেল যে, এ মর্মে মন্ত্রিপরিষদ একটি খসড়া আইন অনুমোদন দিয়েছে। এ ঘোষণা অনেকটা বিনা মেঘে বজ্রপাতের মতো। আসল কারণ এর মাত্র কয়েকদিন আগেই আইনমন্ত্রী বলেছিলেন, আইন প্রয়োজনের প্রয়োজনীয়তা অবশ্যই রয়েছে, তবে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগে হাতে পর্যাপ্ত সময় নেই অথচ অত্যন্ত তড়িঘড়ি করে আইনটি এই রবিবারই সংসদে উপস্থাপন করা হয়েছে।

যদিও আইনের খসড়া জনসমক্ষে তেমন প্রকাশিত হয়নি, তবে দিন দুই টেলিভিশনের টক শোর প্রধান বিষয় হিসেবে দেখা ও শোনা গিয়েছে। তবে স্মরণীয় যে, এর সপ্তাহখানেক আগে কথিত নাগরিক সমাজের তরফ থেকে ‘সুজন’-এর নেতৃত্বে আইনমন্ত্রীর কাছে একটি খসড়া উত্থাপন করা হয়। ওই সময় আইনমন্ত্রী বলেছিলেন যে, এই অধিবেশনের মধ্যে এ ধরনের আইন পাস করানোর সময় নেই। এ ধরনের বক্তব্যের মাত্র কয়েকদিন পর হঠাৎ এ আইনে খসড়া প্রস্তুত এবং সংসদে উপস্থাপন নিয়ে অনেকেই নিজের মতো ব্যাখ্যা দিচ্ছেন। বেশিরভাগ রাজনৈতিক দল তেমন আশাব্যঞ্জক সাড়া দেয়নি।

আইনটি সম্বন্ধে যতটুকু ধারণা পাওয়া গেল তাতে একটি সম্প্রসারিত সার্চ কমিটি গঠনের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রস্তাবিত নাম পাঠানোর পর রাষ্ট্রপতি সে প্রস্তাব থেকেই নিয়োগ দেবেন। এখানে বড় সমস্যা হচ্ছে, সংসদ অথবা রাজনৈতিক সম্পৃক্ততা নেই। স্মরণযোগ্য যে, রাজনৈতিক দলগুলোই নির্বাচনে প্রধান শরিক আর সংসদে দল প্রতিনিধিত্ব করে। সেই সংসদের কোনো ভূমিকা নেই। কাজেই আইনত রাষ্ট্রপতির কাছে এই প্রস্তাবিত আইন মোতাবেক প্রস্তাবিত নামের তালিকা, যা জনসম্মুখে নিয়োগের আগে কোনো প্রক্রিয়ায় প্রকাশের কথা নয়; সংবিধানের ৪৮(৩) ধারা মোতাবেক প্রধানমন্ত্রীর পরামর্শের উদ্দেশ্যে উপস্থাপিত হওয়ার কথা রয়েছে। এখানে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কাজেই ভবিষ্যতে রাজনৈতিক প্রভাবের সম্ভাবনা নাকচ করা যায় না।

যাই হোক এই আইনটির আদল ইতোপূর্বে রাষ্ট্রপতির অধ্যাদেশে যে দুটি সার্চ কমিটি গঠিত হয়েছিল তারই আইনি রূপ বলে আমার ক্ষুদ্র জ্ঞানে বলে। অবশ্য এই সার্চ কমিটি অনেকটা সম্প্রসারিত হবে। তবে এখানেও বলা হয়েছে যে, নামগুলো সরাসরি রাষ্ট্রপতির কাছে নিয়োগের জন্য প্রেরণ করা হবে। তবে সে ক্ষেত্রে সংবিধানের ৪৮(৩) কতখানি কার্যকর আইন পাশ কাটাতে পারবে না। তবে সার্চ কমিটির মাধ্যমে প্রার্থীদের তালিকা সংসদীয় কমিটি, যে কমিটিতে প্রধানমন্ত্রী প্রধান এবং সংসদের বিরোধী দলের নেতাদের নিয়ে গঠিত অথবা সংসদের বিদ্যমান কার্যকর কমিটিতে আলোচনার পর নাম রাষ্ট্রপতির কাছে পাঠানো হলে প্রভাব বিস্তারের জায়গাটি সংকুচিত হয়ে আসবে। ২০১১ সালে তৎকালীন ড. হুদার নেতৃত্বের নির্বাচন কমিশন সব অংশীজনের সঙ্গে আলোচনা করেই এ আদলে তৈরি করে আইন মন্ত্রণালয়ে সুপারিশ আকারে পাঠানো হয়েছিল।

প্রস্তাবিত আইনে আরেকটি ধারা রয়েছে, সেটা বাদ দেওয়া হয়েছে কিনা জানা যায়নি, সেটির কারণ যেমন বোধগম্য হয়নি, তেমনি প্রয়োজনীয়তা অনুধাবন করা যায়নি। ধারাটিতে বলা হয়েছে যে, এ আইনের আগে ‘রাষ্ট্রপতি’ কর্তৃক গঠিত সার্চ কমিটির মাধ্যমে গঠিত পূর্বতন দুটি নির্বাচন কমিশনকে ‘ইনডেমনিটি’ বা সব ধরনের কাজের গাফিলতি থেকে অব্যাহতি দেওয়া ‘অথবা সম্ভাব্য আইনি প্রক্রিয়া থেকে অব্যাহতি দেওয়া)। ঠিক কী কারণে এ ধরনের ধারা যোগ দেওয়ার অন্তর্নিহিত কারণ বোধগম্য হয়নি। এ ধরনের ধারা পূর্বতন এবং ভবিষ্যৎ নির্বাচন কমিশনের ভাবমূর্তির ওপর নিশ্চয়ই নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা। এ ধারাকে অন্যভাবে দেখার যথেষ্ট কারণ হবে। এই ধারার প্রয়োজন কী, এ কারণে যে বিগত দুটি নির্বাচন কমিশন তা হলে যা করেছে, যেসব কার্যকে এখন আইনি বৈধতার প্রয়োজন রয়েছে? প্রশ্ন থেকেই যায়।

কয়েক সপ্তাহ আগে অনেক আলোচনার পর ‘সুজন’ নাগরিক সমাজের পক্ষ থেকে একটি খসড়া আইনমন্ত্রীর সমীপে উপস্থাপন করে হস্তান্তর করেছিল। ওই খসড়াতে সার্চ কমিটির মাধ্যমেই নিয়োগ প্রক্রিয়ার কথা বলা হলেও তিনজন সংসদ সদস্যের অন্তর্ভুক্তির কথা বলা হয়েছিল। তাদের মতে, তিনজনের দুজন পার্লামেন্টের প্রধান ও তিন নম্বর বিরোধী দল থেকে নিয়োগের কথা বলা হয়েছিল। তবে ওই প্রস্তাবে শর্টলিস্ট করা তালিকা যেটি রাষ্ট্রপতির জন্য তৈরি করা হবে তা জনগণের জ্ঞাতার্থে প্রকাশের কথা ছিল। এখানেও প্রশ্ন থেকে যায় প্রধানমন্ত্রীর দায়িত্বের [ধারা ৪৮(৩)] বিষয়টি। ওই প্রস্তাবের আলোচনায় আমার যুক্ত থাকার সুযোগ হয়েছিল। আমি ওই আলোচনার সময়েও আমার কিছুটা দ্বিমত পোষণ করে বলেছিলাম যে, সংসদের সম্পৃক্ততা না থাকলে এই আইন নিয়ে বিভ্রান্তি থেকেই যাবে। এখানে পূর্ণ সংসদ নয়, আলোচনা হবে হয় বিদ্যমান বিজনেস কমিটি অথবা বিশেষভাবে গঠিত কমিটি, যার সঙ্গে প্রধানমন্ত্রী সংযুক্ত থাকতে পারেন, এমন কমিটির মাধ্যমে নাম নিয়োগের জন্য চূড়ান্তভাবে নাম নির্ধারিত হবে।

উপমহাদেশের সবচেয়ে বৃহত্তর গণতান্ত্রিক দেশ ভারত ও বাংলাদেশ ছাড়া অন্যান্য দেশ- পাকিস্তান, নেপাল এবং ভুটানে নির্বাচন কমিশন গঠনের আইনি প্রক্রিয়া ও কাঠামো সংবিধানেই সন্নিবেশিত রয়েছে। ভারতেও এখন পর্যন্ত বাংলাদেশের প্রক্রিয়ামতোই নির্বাচন কমিশন গঠিত হয়ে আসছে। যদিও ভারত একটি ফেডারেল স্টেট, ওদেশের কমিশন প্রায় বিকেন্দ্রীয়করণ রয়েছে তথাপি ইদানিং সংবিধানের ৩২৪(২) ও ৩২৫ ধারা মোতাবেক আইন প্রণয়নের দাবি ক্রমেই জোরালো হয়ে উঠেছে। এরই কারণে প্রায় তেরোটি আইন কমিশন প্রতিবারই একটি পর্ষদ গঠনের সুপারিশ করে আসছে কিন্তু রাজনৈতিক দলগুলোর কাছে তেমন ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। সর্বশেষ ২০১৩ সালে নির্বাচনি আইন সংশোধনকল্পে বিচারপতি এপি শাহ কমিশনও একইভাবে আইন তৈরির সুপারিশ করেছিল। তাও প্রায় ৯ বছর পার হতে চলল। এরই মধ্যে ভারতীয় সুপ্রিমকোর্টে জনস্বার্থে একটি মামলা দায়ের করলে সুপ্রিমকোর্ট মামলাটি গ্রহণ করে সরকারকে কেন ধারা ৩২৫ মোতাবেক নির্বাচন কমিশন গঠন আইন তৈরি করা হবে না তার কারণ দর্শাতে বলা হয়েছিল। ২০১৭ সালে যার সমাধান কীভাবে হচ্ছে সে তথ্য জানা যায়নি। তবে ভারতেও ক্রমেই সরকার এবং রাজনৈতিক দলগুলোর ওপর আইনের মাধ্যমে নির্বাচন কমিশনের নিয়োগ জোরালো হয়ে উঠেছে।

যাই হোক বাংলাদেশে একটি আইনের প্রয়োজন বহুদিন থেকে আলোচিত এবং উপলব্ধি করা হচ্ছিল কারণ ন্যূনতম পক্ষে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন না হলে ওই নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু নির্বাচন এবং তাদের ওপর অর্পিত দায়িত্ব সম্পন্ন করা কঠিন হয়ে ওঠে।

তা ছাড়া তড়িঘড়ি করে আইন তৈরি করার চেয়ে সময় নিয়ে সব রাজনৈতিক দল এবং নাগরিক সমাজ ও অন্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা সাপেক্ষে আইন তৈরি করাই উত্তম। একটি আইনকে অনুমোদনের পর সে আইন ঘন ঘন পরিবর্তন সম্ভব হয় না। তবে আওয়ামী লীগ সরকার উদ্যোগ নিয়েছে সে জন্য অবশ্যই ধন্যবাদ প্রাপ্য। তথাপি আমি মনে করি সংসদের সম্পৃক্ততা এই আইনের প্রয়োগে সন্নিবেশিত হলে আইনটি সর্বতোভাবে গ্রহণযোগ্য এবং নিঃসন্দেহে কার্যকর থাকবে।

ড. এম সাখাওয়াত হোসেন : নির্বাচন বিশ্লেষক, সাবেক সামরিক কর্মকর্তা এবং এসআইপিজির সিনিয়র রিসার্চ ফেলো (এনএসইউ)

 

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়