বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুরেফিরে বড় কিছু ঠিকাদার কাজ পাওয়ায় আমিও বিরক্ত

news-image

অনলাইন ডেস্ক : তৃতীয়বারের মতো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। এবার আওয়ামী লীগের মূল প্রতিপক্ষ বিএনপি নির্বাচনে না থাকলেও দলটির নেতা তৈমূর আলম খন্দকার স্বতন্ত্র প্রার্থী হন। এতে করে আইভীকে একদিকে তার এই ‘কাকা’র বিপক্ষে যেমন লড়তে হয়, তেমনি অন্য বিরোধিতাকেও সামাল দিতে হয়েছে শক্ত হাতে। পৌরপিতা খ্যাত আলী আহাম্মদ চুনকার মেয়ে আইভী নিউজিল্যান্ড থেকে এসে ২০০৩ সালে নারায়ণগঞ্জ পৌর নির্বাচনে দলের সমর্থন নিয়ে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। এবারের ভোট এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আমাদের সময়ের সঙ্গে খোলামেলা কথা বলেছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি এমরান আলী সজীবকে সঙ্গে নিয়ে তার সাক্ষাৎকারটি নিয়েছেন লুৎফর রহমান কাকন।

শুরুতেই সেলিনা হায়াৎ আইভী বলেন, এবারের নির্বাচনেও অনেক ষড়যন্ত্র হয়েছে। তার পরও জনগণ আমাকে বেছে নিয়েছেন। সিটি করপোরেশনের মানুষের স্বার্থ বিবেচনায় রেখে আমি সব পরিকল্পনা হাতে নেব। সিটি করপোরেশনে বিগত সময়ে ঘুরে ফিরে কিছু ঠিকাদার সব কাজ পাওয়ায় এ নিয়ে আমি নিজেও বিরক্ত। তবে এখানে সিটি করপোরেশনের কিছু করার নেই। টেন্ডারে যে কাজ পায় তাকেই কাজ দেওয়া হয়।

বারবার নির্বাচিত হওয়ার কারণ কী- জানতে চাইলে ঠোঁটের কোণায় মিষ্টি হাসি নিয়ে মেয়র আইভী বলেন, আমি মানুষের জন্য কাজ করি। নারায়ণগঞ্জের মানুষই আমার সব কিছু। আমি কোনো চাঁদাবাজি, অন্যায়-অত্যাচার, জুলুম-নির্যাতনের সঙ্গে জড়িত না। অন্যায়ের বিরুদ্ধে আমি সব সময় সোচ্চার। মানুষ আমাকে মূল্যায়ন করেছে। বিগত সময়ে সিটি করপোরেশন এলাকাগুলোতে ধারাবাহিক উন্নয়ন করেছি। এ ছাড়া প্রধানমন্ত্রী আমাকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার সুযোগ দিয়েছেন। ফলে দল ছাড়াও সাধারণ মানুষের ভোটে আমি বিজয়ী হয়েছি।

বিগত নির্বাচনগুলোর তুলনায় এ নির্বাচনে জয়ের ব্যবধান কম হওয়ার বিষয়ে আইভী বলেন, আমি বলেছিলাম- প্রায় এক লাখ ভোটের ব্যবধানে বিজয়ী হব। সেটি হতে পারতাম, যদি ভোটের পারসেন্টেজ বেশি হতো। এ বছর ৫৬ শতাংশ ভোট পড়েছে। ইভিএম সেøা থাকার কারণে অনেক মানুষ দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে ফেরত গেছেন। এ ছাড়া নির্বাচন কমিশনের প্রচারের অভাবে, ইভিএমে ভোট কেমন করে দিতে হয় মানুষ সেটি নিয়ে কিছুটা শঙ্কায় ছিল। যদি ভোটের পরিমাণ বাড়ত, তবে অনেক বেশি ব্যবধানের বিজয়ী হতাম। এ ছাড়া অনেক ষড়যন্ত্রও হয়েছে। নারী ভোটারদের কক্ষগুলো ভোটকেন্দ্রের দোতলা, তিনতলায় রাখা হয়েছে। সাধারণত নারী ভোটারদের খুব সহজে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়। এবার সেটি করা হয়নি।

সিটি করপোরেশন এলাকার বিভিন্ন স্থানে প্রচুর ময়লা-আবর্জনা পড়ে থাকে। এগুলোর সমাধান নিয়ে কী ভাবছেন এবার- এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, সিটি করপোরেশনের ময়লার অভিযোগটি অনেক মানুষের কাছ থেকেই এসেছে। আমরা ইতোমধ্যে সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডে ৫ মেগাওয়াটের একটি বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছি। আশা করছি আগামী কয়েক মাসের মধ্যে প্রধানমন্ত্রীকে দিয়ে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারব। আর এ বিদ্যুৎকেন্দ্রটি স্থাপিত হলে সিটি করপোরেশনের নাগরিকদের ব্যবহার্য প্রতিদিনের ময়লা সেখানেই কাজে লাগবে। কেননা ৫ মেগাওয়াটের এ বিদ্যুৎকেন্দ্রটিতে প্রতিদিন ময়লা লাগবে ৬০০ টন।

টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হওয়ার পর এখন সামনে বড় চ্যালেঞ্জ কী- জানতে চাইলে মেয়র আইভী বলেন, বড় চ্যালেঞ্জ সিটি করপোরেশনের মেগাপ্রকল্পগুলো বাস্তবায়ন করা। এগুলোর মধ্যে রয়েছে- ১০ তলা নগর ভবন ও কদম রসুল সেতু। এ ছাড়া চলমান প্রকল্প শেখ রাসেল পার্কের কাজ শেষ করা, বর্জ্য বিদ্যুৎকেন্দ্র চালু, সিদ্ধিরগঞ্জের আদমজীতে ৫ দশমিক ৫ কিলোমিটার লেক, বাবুরাইল খাল খনন শেষ করে শীতলক্ষ্যা থেকে ধলেশ^র নদীর সংযোগ তৈরি করা। পাশাপাশি সোনাকান্দা স্টেডিয়াম, মাহমুদ নগর শেখ কামাল খেলার মাঠসহ আরও অন্তত ১৬ থেকে ১৭টি খেলার মাঠ তৈরি করা হবে নগরীতে। বিশেষ করে বন্দর এবং শহরের মানুষের দীর্ঘদিনের দাবি কদম রসুল সেতু। এ সেতু নির্মাণের প্রস্তুতিমূলক প্রাথমিক অনেক কাজ প্রায় শেষ। এখন আন্তর্জাতিক টেন্ডার হবে। আশা করছি আগামী তিন-চার মাসের মধ্যে কাজ শুরু করা যাবে। দৃষ্টিনন্দন এ সেতুটি হবে বাংলাদেশের প্রথম ক্যাবল সেতু।

উন্নয়মূলক কাজ এবং নগরবাসীর সেবা করতে গিয়ে কোনো বাধার সম্মুখীন হচ্ছেন কিনা- জানতে চাইলে মেয়র বলেন, অনেক বাধা পেয়েছি। বিশেষ করে চিত্তরঞ্জন মাঠটি করতে গিয়ে দীর্ঘদিন বাধার সম্মুখীন ছিলাম। পরে অবশ্য করতে পেরেছি। বন্দরে মাহমুদ নগরে রেলওয়ের জায়গায় মাঠ করতে গিয়ে বাধার মুখে পড়েছি। তবে বাধা আসবেই। সব পেরিয়ে মানুষের জন্য কাজ করে যাব। এখন একটা বড় চ্যালেঞ্জের কাজ হাতে নিচ্ছি। সেটি হলো শীতলক্ষ্যার দুই পাড়ের অবৈধ দখল উচ্ছেদ করে বাঁধাই করে দেওয়া। ওয়াকওয়ে করে দেওয়া, সবুজায়ন করা। মানুষের হাঁটার ব্যবস্থা করা। কাজটি করতে খুব শিগগির আমরা বিআইডব্লিউটিএর সঙ্গে এমওইউ স্বাক্ষর করব।

মেয়র বলেন, দূষণ ও দখলে শীতলক্ষ্যা প্রায় মরে গেছে। আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে কথা বলে চেষ্টা করব এর দূষণ প্রতিরোধ করতে। তা ছাড়া সিটি করপোরেশনের আওতাধীন অনেক কারখানা আছে, যাদের ময়লা পানি কোনো ধরনের ট্রিটমেন্ট বা পরিশোধন ছাড়াই নদীতে যাচ্ছে। এগুলো দেখার কাজ আসলে পরিবেশ অধিদপ্তরের। তবে সিটি করপোরেশনও একটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট করবে। চেষ্টা করবে শীতলক্ষ্যায় যেসব পানি যাবে সেগুলো যাতে পরিশোধন হয়ে যায়। নদীর দূষণ যাতে কমানো যায়। আবার পাঁচ নম্বর ঘাট এলাকায় সারের গোড়াউন আছে। এগুলো থেকেও বড় দূষণের শিকার হয় নদীটি। প্রতিবছরই নষ্ট হয়ে যাওয়া বস্তায় বস্তায় সার শীতলক্ষ্যায় ফেলা হয়। তখন পানি দূষণের সঙ্গে সঙ্গে মাত্রাতিরিক্ত বিষক্রিয়ায় নদীর মাছ পর্যন্ত মরে ভেসে ওঠে। এগুলোও পরিবেশ অধিদপ্তরের দেখার বিষয়। তাদের আরও কঠোর হওয়া উচিত।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় আবাসিক ও শিল্পকারখানার মিশ্রণ। পরিবেশ ও মানুষের স্বাস্থ্য রক্ষায় করপোরেশন থেকে কোনো ভূমিকা থাকবে কিনা- এমন প্রশ্নে মেয়র আইভী বলেন, আবাসিক এলাকা বা যেখানে অনেক মানুষ বসবাস করে; সেখানে শিল্পকারখানা বিশেষ করে রি-রোলিং মিল, সিমেন্ট কারখানা থাকার কথা নয়। এসব প্রতিষ্ঠানকে যখন লাইসেন্স বা ব্যবসার অনুমোদন দেওয়া হয় তখনও নানা শর্ত থাকে, যাতে মানুষের স্বাস্থ্যের কোনো ক্ষতি না হয়। ট্রেড লাইসেন্স আইনেও এ রকম নির্দেশনা দেওয়া আছে। কিন্তু এর পরও সিটি করপোরেশন এলাকায় এমন অনেক শিল্পকারখানা রয়েছে। এগুলো অবশ্য চাইলেই রাতারাতি সরিয়ে নেওয়া যাবে না। তবে আমরা চাই পর্যায়ক্রমে এগুলো নির্ধারিত শিল্প জোনে বা শিল্প এলাকায় গিয়ে স্থাপন করা হোক। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দায়িত্বশীল কর্তৃপক্ষের কাছে চিঠি দিব।

সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের অঙ্গসংগঠনের তিনটি কমিটি ভাঙা হয়েছে। পরাজিত প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারসহ বিএনপির নেতাদের বহিষ্কার করা হয়েছে তাদের দল থেকেও। এসবের মধ্য দিয়ে নারায়ণগঞ্জের রাজনীতিতে কী ধরনের পরিবর্তন আসতে পারে- এমন প্রশ্নে রাজনৈতিক পরিবারের মেয়ে সেলিনা হায়াৎ আইভী বলেন, সিটি করপোরেশন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। আমি মানুষের জন্য নাগরিক সেবা নিয়ে কাজ করতে চাই। তবে আওয়ামী লীগের কমিটি ভেঙে দেওয়া কেন্দ্রীয় নেতাদের বিষয়। কারণ তারা নির্বাচনে কাজ করতে এসে দেখেছেন, কারা দলীয় হাইকমান্ডের নির্দেশ মেনে কাজ করেছেন- আর কারা করেননি। কেউ যদি আওয়ামী লীগ করে থাকে, তবে তাকে অবশ্যই বঙ্গবন্ধুর আদর্শ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মানতে হবে। কেউ যদি দলীয় প্রধানের নির্দেশ না মানেন, সেই ক্ষেত্রে কেন্দ্রীয় নেতারা সিদ্ধান্ত নিতেই পারেন। যারা দলের নির্দেশ মানেননি, তাদের বিষয়ে তো দল ব্যবস্থা নেবেই। আমি মনে করি অনেক কিছুতেই পরিবর্তন আনা প্রয়োজন।

শহরে যানজট নিরসনের বিষয়ে মেয়র আইভী বলেন, এটি আসলে সিটি করপোরেশনের একার কাজ না। এখানে পুলিশ প্রশাসন, ট্রাফিক পুলিশ রয়েছে। সবারই দায়িত্ব আছে। তবে আমি বলতে চাই- শহরের যানজট নিরসন করতে হলে অবশ্যই শহর থেকে ট্রাকস্ট্যান্ড, বাসটার্মিনাল বাইরে নিয়ে যেতে হবে। সিটি করপোরেশন থেকে একটু দূরে পঞ্চবটিতে ট্রাকস্ট্যান্ড করা হয়েছে। তবু অবৈধভাবে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ড তৈরি করা হয়েছে। এগুলো সরাতে পুলিশ প্রশাসনকে সক্রিয় হতে হবে। এ ছাড়া শহরের বাইরে বাস কাউন্টার নিতে জমি অধিগ্রহণের কাজ চলছে। এই কাজ শেষে শহরের বাইরে বাস কাউন্টার নিয়ে গেলে যানজট সমস্যা অনেকটাই কমে আসবে।

সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে বিশুদ্ধ পানি এবং গ্যাসের সংকট রয়েছে। এগুলো সমাধান কীভাবে করবেন- জানতে চাইলে মেয়র বলেন, খোদ রাজধানীতেই বিশুদ্ধ পানি সরবরাহে ওয়াসা হিমশিম খাচ্ছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন অল্প সময় হলো ওয়াসা থেকে দায়িত্ব নিয়েছে নগরবাসীকে পানি সরবরাহের। ফলে সংকট কিছুটা আছে। এবার সিটি করপোরেশন সর্বাত্মক চেষ্টা করবে বিভিন্ন ওয়ার্ডের পানির সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধান করার। ইতোমধ্যে অনেক ওয়ার্ডে গভীর নলকূপ বসানো হয়েছে। অনেক ওয়ার্ডে পানির সরবরাহ বাড়িয়ে সমস্যা সমধান করা হয়েছে। আর গ্যাসের সংকট সমাধানে সিটি করপোরেশনের কিছু করার নেই। এটা জ¦ালানি মন্ত্রণালয়ের বিষয়। তবে মানুষের অভিযোগ আছে। আমি চেষ্টা করব বিষয়টি সংশ্লিষ্টদের জানাতে।

নতুন করে শপথের বিষয়ে মেয়র আইভী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। সিটি করপোরেশনের মেয়াদ এখনো আছে। তবে কোভিড দ্রুত বাড়ছে। আশা করছি সময়মতোই শপথ অনুষ্ঠান হবে।

 

এ জাতীয় আরও খবর

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়