সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোপার ‘ডাবল’ জিতল আবাহনী

news-image

নিজস্ব প্রতিবেদক : শেষ বাঁশি বাজতেই জার্সি খুলে ফেললেন রাকিব হোসেন। খেলোয়াড়দের মধ্যমণি পর্তুগিজ কোচ মারিও লেমোস। কোচকে শূন্যে ছুঁড়ে উল্লাস করলেন আবাহনীর ফুটবলেরা। চার বছর ধরে শিরোপা জিততে না পারার আক্ষেপ শেষে টানা দুই শিরোপা জয়ের উদ্‌যাপনটা হলো দেখার মতো।

চার বছরের শিরোপা খরা কাটিয়ে ২০২১-২২ মৌসুমের শুরুতে আবাহনীর ঘরে ট্রফি উঠেছে স্বাধীনতা কাপ দিয়ে। লম্বা সময়ের শিরোপা ক্ষুধা যেন তাতেও মেটেনি আকাশি-নীলদের। ঐতিহ্যবাহী ক্লাবটির কর্মকর্তা থেকে শুরু করে সমর্থকেরা খুব করে চাইছিলেন ফেডারেশন কাপের শিরোপা। চাওয়ার সঙ্গে প্রাপ্তিটাও মিলে গেল। ৮৫ বছরের ঐতিহ্যবাহী ক্লাব রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির প্রথম শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে ২-১ গোলের জয়ে রেকর্ড ১২ বারের মতো ফেডারেশন কাপের শিরোপা জিতল আবাহনী। ২০১৮ সালে সর্বশেষ এই শিরোপা জিতেছিল আকাশি-নীলরা।

অথচ ম্যাচের শুরুতে মনে হচ্ছিল আবাহনীকে কিছুতেই এবার শিরোপা জিততে দেবে না রহমতগঞ্জ। চোটের কারণে দুই বিদেশি ডারিলটন গোমেজ ও অধিনায়ক রাফায়েল অগুস্তোকে ছাড়াই খেলতে নেমেছিল আবাহনী। তাতে প্রথম ২০ মিনিট ম্যাচের নিয়ন্ত্রণ থাকল রহমতগঞ্জের হাতেই।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে ১২ মিনিটে গোল প্রায় পেয়েই গিয়েছিল রহমতগঞ্জ। আবাহনী গোলরক্ষক সোহেলকে ডি-বক্সের বাইরে এগিয়ে আসতে দেখে ৪০ গজ দূর থেকে পোস্ট বরাবর চিপ করেছিলেন আবাহনীরই সাবেক নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা। সেই শট অল্পের জন্য হয়েছে লক্ষ্যভ্রষ্ট হওয়ায় সেই যাত্রায় রক্ষা আবাহনীর। এর দুই মিনিট পর সোহেলকে একা পেয়েও বল পোস্টে ঢোকাতে ব্যর্থ রহমতগঞ্জের ঘানাইয়ান ফরোয়ার্ড ফিলিপ আজাহ।

২৯ মিনিটে গোলের সবচেয়ে সুযোগটা হাতছাড়া করেছে আবাহনী। নিজেদের অর্ধ থেকে টুটুল হোসেন বাদশার ফ্রি-কিক থেকে দানিয়েলে কলিন্দ্রেস ও জুয়েল রানার মাথা ঘুরে একবারে ফাঁকা পোস্টে বল পান নাবীব নেওয়াজ জীবন। কিন্তু অতিরিক্ত তাড়াহুড়ায় বল জালে জড়ানোর পরিবর্তে পোস্টের ওপর দিয়ে বল বাইরে পাঠান আবাহনী অধিনায়ক। ৩৬ মিনিটে কর্নার থেকে এনামুল ইসলাম গাজীর হেডও অল্পের জন্য খুঁজে পায়নি জাল। ৪৪ মিনিটে রাকিব হোসেনেত নিচু ক্রস ঝাঁপিয়ে ফেরান রহমতগঞ্জ গোলরক্ষক রাকিবুল হাসান তুষার। ৪৫ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে সানডে চিজোবার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে গোল বঞ্চিত হয় রহমতগঞ্জ।

সানডে ব্যর্থ হলেও ভুল করেননি দানিয়েল কলিন্দ্রেস। প্রথমার্ধের যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে রাকিব হোসেনের বাড়ানো বলকে বাম পায়ের মাটি কামড়ানো শটে বাম পোস্ট দিয়ে জালে জড়িয়ে আবাহনীকে এগিয়ে দেন কোস্টারিকার হয়ে বিশ্বকাপ খেলা এই ফরোয়ার্ড।

বিরতির পর ৪৯ ও ৫০ মিনিট দুইবার আবাহনীকে এগিয়ে দেওয়ার সুযোগ এসেছিল কলিন্দ্রেসের সামনে। প্রথমবার রহমতগঞ্জ ডিফেন্ডার তোরে ল্যান্সিংয়ের ভুল সুযোগ নিয়ে তার শট অল্পের জন্য পোস্ট খুঁজে পায়নি। পরের মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নেওয়া কলিন্দ্রেসের শট ক্রসবারের ওপর দিয়ে চলে যায় বাইরে।

তবে ৬৪ মিনিটে রহমতগঞ্জকে ফেডারেশন কাপ জয়ের স্বপ্ন থেকে ছিটকে দেন রাকিব হোসেন। ডানপ্রান্ত ধরে নুরুল নাইয়ুম ফয়সালের শট ফিস্ট করে ফিরিয়েছিলেন রহমতগঞ্জ গোলরক্ষক রাকিবুল হাসান তুষারের। তার ফিস্টে বল পড়ে ফাঁকায় দাঁড়ানো রাকিবের পায়ে। তার সামনে তখন কেবল রহমতগঞ্জ গোলরক্ষক। ঠাণ্ডা মাথায় ডান পায়ের দুর্দান্ত এক ফিনিশিং দেন রাকিব হোসেন।

দুই গোলে পিছিয়ে থাকা রহমতগঞ্জ ম্যাচে ফেরে ৭০ মিনিটে। শাহরিয়ার বাপ্পীর পাস থেকে ডি-বক্সের বাইরে বল পান ঘানাইয়ান ফিলিপ আজাহ। গায়ের সঙ্গে লেগে থাকা আবাহনীর বদলি ডিফেন্ডার মামুন মিয়াকে ছিটকে ফেলে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে ব্যবধান কমান আজাহ। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি রহমতগঞ্জের। শিরোপা জয়ের শেষ হাসি হেসেছে আবাহনীই।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে