বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীত-কুয়াশার কারণে আলুর ফলন নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন চাষিরা

news-image

রংপুর ব্যুরো : চলতি রবি মওসুমে রংপুর অঞ্চলের ৫ জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে ২২ লাখ ৬৪ হাজার ৫৯৬ মেট্রিক টন বিভিন্ন উন্নত জাতের আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এদিকে গত কয়েকদিন ধরে রংপুর অঞ্চলের ঘন কুয়াশার কারণে আলুর ফলন নিয়ে চাষিরা চিন্তিত হয়ে পড়েছেন। শীতের প্রকোপের পাশাপাশি ঘন কুয়াশা পড়ছে। এই কুয়াশা আলুর জন্য ক্ষতিকারক বলে জানান চাষীরা।

রংপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, বিগত মওসুমে রংপুর অঞ্চলের রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট এবং নীলফামারী এই ৫ জেলায় ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন উন্নত জাতের গোল আলু চাষ করা হয়েছিল। এর ধারাবাহিকতায় চলতি রবি মওসুমে এসব জেলায় এবারে ৯৭ হাজার ১২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের গোল আলু চাষ করার লক্ষমাত্রা ধরা হয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশী রংপুর জেলায় ৫১ হাজার ৮৪০ হেক্টরে, এর পরই নীলফামারী জেলায় ২২ হাজার ১০ হেক্টরে, গাইবান্ধা জেলায় ৯ হাজার ২২০ হেক্টরে, কুড়িগ্রাম জেলায় ৬ হাজার ৫৯৫ হেক্টরে এবং লালমনিরহাট জেলায় ৫ হাজার ৬২৫ হেক্টর জমিতে আলু চাষের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে এসব জেলার প্রায় ৯৮ শতাংশ জমির ৯৭ হাজার ২৯০ হেক্টর জমিতে আলু চাষ সম্পন্ন হয়েছে।

এদিকে সাম্প্রতিক সময়ে রংপুর অঞ্চলের ঘন কুয়াশার কারণে আলুর ফলন নিয়ে চাষিরা চিন্তিত হয়ে পড়েছেন। গত কয়েকদিন থেকে শীতের প্রকোপের পাশাপাশি ঘন কুয়াশা পড়ছে। এই কুয়াশা আলুর জন্য ক্ষতিকারক। এতে লেডব্লাইড রোগের আশংকা করছেন চাষীরা। তবে কৃষি বিভাগ বলছে, এই আবহাওয়ায় আলুর জন্য তেমন ক্ষতিকারক নয়। এটি কাটিয়ে উঠতে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলে চলতি মৌসুমে এই আবহাওয়া আলু চাষের জন্য উপকারী হলেও ঘন কুয়াশা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই গত কয়েকদিনের শীত ও ঘন কুয়াশার কারণে উদ্বিগ্ন চাষিরা।

রংপুর মেট্রোপলিটন কৃষি অফিসার কৃষিবিদ আমিনা খাতুন জানান, চলতি বছর ৩৩ টি ওয়ার্ডে ৬ হাজার ৮ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে । এর মধ্যে ৬শ হেক্টর উপসি এবং ৪শ হেক্টরে দেশী জাতের আলু চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকুল থাকলে এ বছর রেকর্ড পরিমাণ আলু উৎপাদন হবে বলে তিনি জানান।নগরীর সাতমাথা বীরভদ্র বালাটারী এলাকার কৃষক সুজন পাটোয়ারী, তোফাজ্জল হোসেন ও ইসরাফিল মিয়া জানান, তারা এবার প্রায় দোন জমিতে আলু চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকলে ফলন ভালো হবে। আর দামও ভালো পাওয়া যাবে।

পীরগাছা উপজেলার হাউদারপাড় এলাকার বোরহান কবির বিপ্লব জানান, তিনি প্রতি বছরই আলু চাষাবাদ করেন। তবে এবার আলুর মৌসুমের শুরুতে বীজ আলু ও সার সংকটের কারণে কিছুটা ব্যাঘাত হয়। তবে আলুর আবাদ ভালো হয়েছে। আশা করি ভালো দামও পাবো।
নগরীর তামপাট এলাকার আশরাফুল আলম ও হুমায়ন রশীদ শাহিন জানান, তারা যৌথভাবে চারদোন জমিতে আলু চাষ করেছেন। কিন্তুু বর্তমানে আবহাওয়া অনুকুলে না থাকায় চিন্তিত হয়ে পড়েছেন। এমন পরিস্থিতি বিরাজমান থাকলে এবার আলুতে ক্ষতির আশংকা করছেন তারা। শুধু এই দুই চাষী নয় তাদের মতো আরও অনেকেই এমন আশংকার কথা জানান।
এব্যাপারে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান জানান, এবারে রেকর্ড পরিমান জমিতে আলু চাষ করা হচ্ছে। চলতি মওসুমে আবাহাওয়া অনুকুলে থাকলে আলুর উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। বর্তমান যে আবহাওয়া বিরাজ করছে তাতে আলুর ক্ষতি হওয়ার শঙ্কা কম রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

তিনি জানান, মাঠ পর্যায়ে কৃষকদের ছত্রাকনাশক ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে। সেই সাথে কৃষকদের ধৈর্য সহকারে পরামর্শ অনুযায়ী আলুর খেত পরিচর্যা করতে বলা হচ্ছে।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার