বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসপিয়ার পরিবার ভূমিহীন নয়, মিলেছে জমির সন্ধান

news-image

ভোলা প্রতিনিধি : বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হওয়া বরিশালের সেই আসপিয়ার পরিবারের নিজস্ব জমির সন্ধান মিলেছে। তারা ভূমিহীন নয়, তাদের গ্রামের বাড়িতে মিলেছে জমির সন্ধান।

আসপিয়াদের রয়েছে ৮৪ শতাংশ জমি। এরমধ্যে পৈতৃক সূত্রে আসপিয়ার পরিবার সাড়ে ১০ শতাংশ জমির মালিক। আসপিয়াদের বাড়ি ভোলার চরফ্যাশন উপজেলার হালিমাবাদ গ্রামে। সেখানে তার চাচারা বসবাস করছেন। এমনটি কথাই নিশ্চিত করেছেন আসপিয়ার চাচা মোশারেফ হোসেন। তবে আসপিয়াদের পরিবার দীর্ঘদিন থেকে বরিশালের হিজলায় বসবাস করায় ওই সম্পত্তির কোনো খোঁজ নেয়নি তারা।

মোশারেফ হোসেন আরও জানান, তার বাবা মৃত মকবুল হোসেন মাতাব্বরের চরফ্যাশন উপজেলার আমিনাবাদ ইউনিয়নের বাসিন্দা। তিনি ৮৪ শতাংশ জমির মালিক। তার ৬ ছেলে ও ২ মেয়ে রয়েছে। তারা হলেন- আমির হোসেন, হেলাল উদ্দিন, মোশারেফ হোসেন, শফিকুল ইমলাম, অহিদ উদ্দিন, নিজাম উদ্দিন, মনিসা খাতুন ও মমতাজ বেগম। এরমধ্যে আসপিয়ার বাবা শফিকুল ইসলাম দুই বছর আগে মারা যান। তিনি ছিলেন ছেলেদের মধ্যে চতুর্থ সন্তান। এছাড়া আরেক ভাই নিজাম উদ্দিন ও বোন মনিসা খাতুনও মারা যায়। বর্তমানে ওই পরিবারে জীবিত আছেন ৪ ছেলে ও এক মেয়ে। সেই হিসেবে ৮৪ শতাংশ জমির মধ্য আসপিয়ার পরিবার পৈত্রিক সূত্রে সাড়ে ১০ শতাংশ জমির মালিক।

আসপিয়ার চাচা মোশারেফ আরও জানান, ২৫ বছর আগে আসপিয়ার বাবা শফিকুল ইমলাম তার বড় ভাই আমির হোসেনের সঙ্গে হিজলা চলে যান। সেখানেই তিনি বিয়ে করেন এবং বসবাস শুরু করেন।

তারা তাদের গ্রামের বাড়ি ভোলার চরফ্যাশনে খুব প্রয়োজন ছাড়া তেমন একটা আসতেন না। তবে তাদের সম্পত্তি এখনো আছে। যার মালিক আসপিয়ার পরিবার।

আসপিয়ার বাবা মৃত শফিকুল ইসলাম হিজলাতে একটি ফার্মের চাকরি করতেন। গ্রামের বাড়ির সম্পত্তি থাকলেও তারা তা ভোগদখল করতে আসেননি। তবে তাদের পৈত্রিক সম্পত্তি এখনো আছে। তারা যদি সেই জমি চায় তাহলে তা বুঝিয়ে দেওয়া হবে।

এরআগে ভূমিহীন হওয়ার বিষয়ে আসপিয়া ইসলাম বলেছিলেন, ‘হিজলায় আমাদের কোনো জমি নেই, বাবা আমাদের জন্য কিছু রেখে যেতে পারেননি আর যদি রেখেও গিয়ে থাকেন আমাদেরকে বলতে পারেননি। আমাদের পূর্ব পুরুষদের বাড়ি ভোলা, সেখানে কারও সাথে আমাদের যোগাযোগ নেই। ফলে সেখানে কিছু আমাদের আছে কিনা তাও জানা নেই। আর সেখানকার কোনো সম্পত্তি আমাদের ভোগদখলেও নেই।’

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশে শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলেও নিজস্ব ভূমি না থাকায় বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে চাকরি হয়নি আসপিয়া ইসলামের। এমন একটি সংবাদ বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ হলে তা বেশ আলোচিত হয়।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার