বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৫০ ফুট ভাঙলেই নদীগর্ভে বরিশাল বিমানবন্দর

news-image

গোলাম সাত্তার রনি
বরিশাল বিমানবন্দরের সীমানা প্রাচীর থেকে আর মাত্র ২৫০ ফুটের কাছাকাছি দূরত্বে আছে খরস্রোতা সুগন্ধা নদী। ফলে যে কোনো সময় পাড় ভেঙে বরিশাল বিমানবন্দরের জায়গা নদীগর্ভে বিলীন হতে শুরু করবে বলে আশঙ্কা করছেন অনেকে। ভাঙন থেকে রক্ষা করতে এরই মধ্যে বরিশাল বিমানবন্দরের ব্যবস্থাপক আবদুর রহিম তালুকদার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) প্রধান প্রকৌশলী বরাবর চিঠি লিখেছেন। চিঠিতে বলা হয়, বরিশাল বিমানবন্দরটি আড়িয়াল খাঁ নদীর শাখা সুগন্ধার কাছাকাছি অবস্থিত। বর্তমানে তীব্র স্রোতে সুগন্ধায় ভাঙন শুরু হয়েছে।

গত ২৮ অক্টোবর একটি বিশেষজ্ঞ দল সরেজমিন পরিদর্শন করে দেখেন, বিমানবন্দরের উত্তর প্রান্তের সীমানা প্রাচীর থেকে মাত্র ২৫০ ফুট দূরে নদী চলে এসেছে। এই ২৫০ ফুট জলাকীর্ণ নিম্নভূমি। ২০২০ সালের নভেম্বর মাসে বিমানবন্দর সম্প্রসারণের লক্ষ্যে একটি ভিডিওচিত্র ধারণা করা হয়। তখন এই দূরত্ব পাওয়া গিয়েছিল ৪৫০ ফুট। অর্থাৎ গত এক বছরে ২০০ ফুট জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখনো নদী ভাঙন চলমান। তাই জরুরিভিত্তিতে ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে বিমানবন্দর নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, নদী ভাঙন প্রতিরোধ করার দায়িত্ব হচ্ছে পানি উন্নয়ন বোর্ডের। আমরা শিগগিরই পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দেব, যাতে দ্রুত ভাঙন প্রতিরোধের ব্যবস্থা নেয়। না হলে এই বিমানবন্দরটি রক্ষা করা খুব কঠিন হবে। আশা করছি, পানি উন্নয়ন বোর্ড কার্যকর ব্যবস্থা নেবে।

জানা গেছে, বরিশালের বাবুগঞ্জ উপজেলার সুগন্ধা নদীর ভাঙনে ইতোমধ্যে প্রায় এক হাজার ফুট জমি ও বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়েছে। আর বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় বরিশাল বিমানবন্দরের উত্তর প্রান্তের রানওয়ের বর্ধিতাংশের জমি চরম ভাঙন ঝুঁকির মুখে রয়েছে।

১৯৮৫ সালে ১৬৩ একর জমির ওপর বরিশাল বিমানবন্দর নির্মিত হয়। এর ১০ বছর পর ১৯৯৫ সালে এখানে বিমান চলাচল শুরু হয়। বর্তমানে বিমানবন্দরটিতে প্রতিদিন চারটি বিমান উড্ডয়ন ও অবতরণ করে। এ ছাড়া সামরিক ও বেসামরিক প্রশিক্ষণ বিমান এখানে উঠানামা করে।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার