শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব বিশ্বে শীর্ষ খাদ্য রপ্তানিকারক এখন ভারত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারি অনেক দিক থেকে ক্ষতি করলেও ভারতের খাদ্যপণ্য রপ্তানির জন্য বড় উপকারই করেছে বলা যায়। এর কারণেই দীর্ঘ ১৫ বছর পর আরব বিশ্বে শীর্ষ খাদ্য রপ্তানিকারকের মুকুট পেয়েছে দেশটি। এতদিন আরব দেশগুলোতে সবচেয়ে বেশি খাদ্যপণ্য রপ্তানি করতো ব্রাজিল। তবে করোনার হানায় সংকটে পড়েছে তাদের বাণিজ্য ব্যবস্থা, আর সেই সুযোগেই আরবে নিজেদের বাজার বাড়িয়ে নিয়েছে ভারত। খবর রয়টার্সের।

আরব দেশগুলোর অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার ব্রাজিল। কিন্তু করোনাকালে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় সংকট তৈরির পাশাপাশি দুই বাজারের দূরত্ব বড় বাধা হয়ে উঠেছে।

আরব-ব্রাজিল চেম্বার অব কমার্স প্রকাশিত সাম্প্রতিক তথ্যে দেখা যায়, ২০২০ সালে আরব লিগভুক্ত ২২টি দেশের আমদানি করা কৃষিপণ্যের ৮ দশমিক ১৫ শতাংশই গেছে ব্রাজিল থেকে। বিপরীতে ভারত রপ্তানি করেছে ৮ দশমিক ২৫ শতাংশ। এর মাধ্যমে ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ব্রাজিলকে পেছনে ফেলেছে ভারতীয়রা।

শুধু ভারতই নয়, করোনা সংকটে শিপিং রুটে পরিবর্তনের জেরে তুরস্ক, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, আর্জেন্টিনার মতো দেশগুলোর কাছেও আরবের বাজার হারিয়েছে ব্রাজিল।

আরব-ব্রাজিল চেম্বার অব কমার্স জানিয়েছে, আগে ব্রাজিল থেকে সৌদি আরবে কোনো পণ্য পাঠাতে ৩০ দিনের মতো লাগতো। কিন্তু এখন তাতে ৬০ দিন পর্যন্ত লাগছে। বিপরীতে, ভৌগলিক অবস্থানগত কারণে ভারত থেকে সৌদি আরবে ফলমূল, সবজি, চিনি, শস্যদানা, মাংসের মতো পণ্যগুলো মাত্র এক সপ্তাহেই পৌঁছানো সম্ভব।

এরপরও গত বছর ব্রাজিল থেকে আরব বিশ্বে কৃষিপণ্য রপ্তানি বেড়েছে ১ দশমিক ৪ শতাংশ, যার আনুমানিক মূল্য প্রায় ৮১৭ কোটি মার্কিন ডলার। আর চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত তারা রপ্তানি করেছে ৬৭৮ কোটি ডলারের পণ্য, যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ৫ শতাংশ বেশি।

মহামারির মধ্যে চীনের খাদ্য রপ্তানি বাড়ানোর চাপও আরবদের সঙ্গে ব্রাজিলের লেনদেনে ভাগ বসিয়েছে। এছাড়া, সৌদি আরবের মতো নেতৃস্থানীয় দেশগুলো দেশীয় খাদ্য উৎপাদন বাড়াতে নজর দিয়েছে, সঙ্গে বিকল্প সরবরাহকারীও সন্ধান করছে।

চেম্বারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এটি একটি টার্নিং পয়েন্ট। সৌদিরা এখনো বড় ক্রেতা, কিন্তু তারা খাদ্যের পুনঃরপ্তানিকারকও বটে।

 

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট