শুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রধান বিচারপতির কাছে বিচারকের বিরুদ্ধে নালিশ

news-image

আদালত প্রতিবেদক : ন্যায় বিচার না পাওয়া, বেআইনি কার্যক্রম ও বিজ্ঞ আইনজীবীদের সঙ্গে অশোভন ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগ ঢাকার ৪ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক তাবাসছুম ইসলামের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ পাঠিয়েছেন এক আইনজীবী। অভিযোগকারী আইনজীবীর নাম মো. জাহিদুর রহমান মিয়া। তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য।

এ আইনজীবী জানান, অভিযোগটি রেজিস্ট্রি ডাকযোগে আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলে বরারব পাঠানো হয়েছে। এ ছাড়া অভিযোগের অনুলিপি আইনমন্ত্রী, আইন সচিব ও ঢাকা আইনজীবী সমিতির সভাপতি/ সাধারণ সম্পাদকের কাছেও পাঠানো হয়েছে।

অভিযোগ সম্পর্কে এ আইনজীবী জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪, ঢাকায় তিনি একটি মামলা পরিচালনা করেন। সে মামলায় চার্জ শুনানিতে আসামির অব্যাহতির আবেদনের বিষয়ে আংশিক বক্তব্য শ্রবন করে এবং দাখিলকৃত কাগজপত্র ও মামলার নথি ধরে না দেখেই চার্জগঠনের আদেশ প্রদান করেন। এ ছাড়া তিনিসহ অনেক আইনজীবীর সঙ্গে অশোভন আচরণ করা, বেআইনি আদেশ প্রদান এবং আসামিদের জামিন স্থায়ী না করার অভিযোগ করেছেন।

অভিযোগের বিষয়ে তিনি আরও বলেন, বিচারপ্রার্থীরা ন্যায় বিচার জন্য আদালতে আসেন। ন্যায় বিচার থেকে বঞ্চিত হলে অপর পক্ষের উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু আর্থিক অসমর্থতার কারণে সব বিচার প্রার্থীর সে সুযোগ থাকে না। তাই বিচারিক আদালতেই বিজ্ঞ বিচারক মহোদয়দের ন্যায় বিচার করার যোগ্য হওয়া প্রয়োজন। বিচারকদের আচরণ বিধিতে রয়েছে যে, ‘বিচারককে আইনজীবী এবং বিচারপ্রার্থী জনগণের প্রতি ধৈর্যশীল হবেন এবং সম্মানজনক আচরন প্রদর্শন করবে।’ কিন্তু উক্ত বিচারক মহোদয়ের মধ্যে উল্লেখিত নীতিমালা একেবারেই পরিলক্ষিত হয় না।

 

এ জাতীয় আরও খবর

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ‘ব্যক্তিগত’ : রাষ্ট্রদূত

লাল না সবুজ, কোন আপেলে বেশি পুষ্টি?

বিএনপি লবিস্ট নিয়োগ করে র‍্যাবের বিরুদ্ধে এ ঘটনা ঘটিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কেনিয়ায় জনপ্রিয় ফুটবল ভক্তকে নিজ বাসায় কুপিয়ে হত্যা

অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদনের সময় বাড়াল কাতার

দুর্নীতির অভিযোগ অস্বীকার, সঠিক তদন্ত চান শিক্ষামন্ত্রী

ক্ষমতায় গেলে র‌্যাব-পুলিশের খারাপ সদস্যদের বাদ দেওয়া হবে : গয়েশ্বর

বিএনপির লবিস্ট নিয়োগের টাকার পাই পাই হিসাব দিতে হবে : প্রধানমন্ত্রী

গাঁজা খেলে যৌনসুখ বাড়ে!

গণধর্ষণের পর চুল কেটে ঘোরানো হলো রাস্তায়

আমেরিকার বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত চিত্রনায়ক শাকিব

রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন