বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধান বিচারপতির কাছে বিচারকের বিরুদ্ধে নালিশ

news-image

আদালত প্রতিবেদক : ন্যায় বিচার না পাওয়া, বেআইনি কার্যক্রম ও বিজ্ঞ আইনজীবীদের সঙ্গে অশোভন ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগ ঢাকার ৪ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক তাবাসছুম ইসলামের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ পাঠিয়েছেন এক আইনজীবী। অভিযোগকারী আইনজীবীর নাম মো. জাহিদুর রহমান মিয়া। তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য।

এ আইনজীবী জানান, অভিযোগটি রেজিস্ট্রি ডাকযোগে আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলে বরারব পাঠানো হয়েছে। এ ছাড়া অভিযোগের অনুলিপি আইনমন্ত্রী, আইন সচিব ও ঢাকা আইনজীবী সমিতির সভাপতি/ সাধারণ সম্পাদকের কাছেও পাঠানো হয়েছে।

অভিযোগ সম্পর্কে এ আইনজীবী জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪, ঢাকায় তিনি একটি মামলা পরিচালনা করেন। সে মামলায় চার্জ শুনানিতে আসামির অব্যাহতির আবেদনের বিষয়ে আংশিক বক্তব্য শ্রবন করে এবং দাখিলকৃত কাগজপত্র ও মামলার নথি ধরে না দেখেই চার্জগঠনের আদেশ প্রদান করেন। এ ছাড়া তিনিসহ অনেক আইনজীবীর সঙ্গে অশোভন আচরণ করা, বেআইনি আদেশ প্রদান এবং আসামিদের জামিন স্থায়ী না করার অভিযোগ করেছেন।

অভিযোগের বিষয়ে তিনি আরও বলেন, বিচারপ্রার্থীরা ন্যায় বিচার জন্য আদালতে আসেন। ন্যায় বিচার থেকে বঞ্চিত হলে অপর পক্ষের উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু আর্থিক অসমর্থতার কারণে সব বিচার প্রার্থীর সে সুযোগ থাকে না। তাই বিচারিক আদালতেই বিজ্ঞ বিচারক মহোদয়দের ন্যায় বিচার করার যোগ্য হওয়া প্রয়োজন। বিচারকদের আচরণ বিধিতে রয়েছে যে, ‘বিচারককে আইনজীবী এবং বিচারপ্রার্থী জনগণের প্রতি ধৈর্যশীল হবেন এবং সম্মানজনক আচরন প্রদর্শন করবে।’ কিন্তু উক্ত বিচারক মহোদয়ের মধ্যে উল্লেখিত নীতিমালা একেবারেই পরিলক্ষিত হয় না।

 

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব