শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : সময় আর চাহিদার সাথে পাল্লা দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে পারিবারিক পুষ্টি বাগান। নানা জাতের শাক-সবজি আর বিভিন্ন ফলমূল চারা দিয়ে বসতবাড়ির আঙিনার পাশাপাশি অনাবাদি ও পতিত জমিতেও এই বাগান গড়ে তোলা হচ্ছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে। বাড়ির আঙিনার খালি জায়গা লাউ, শিম, বরবটি ,পুঁইশাক, লালশাক, পেপে গাছসহ বিভিন্ন প্রকার ফল গাছ শোভা পাচ্ছে।পরিবারের প্রতিদিনের পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে  এই ‘পারিবারিক পুষ্টি বাগান’ থেকে।
কৃষি সম্প্রসারণ অফিস ও সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ৩৪ টি প্রদর্শনী স্থাপনে মাধ্যমে কার্যক্রম শুরু করেছিল।বর্তমানে পর্যায়ক্রমে উপজেলার ৫টি ইউনিয়নে ৫ শত পুষ্টি বাগান স্থাপনের জন্য কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। পারিবারিক পুষ্টি বাগান স্থাপনের উদ্দেশ্য হচ্ছে অনাবাদি, পতিত ও বসতবাড়ির অব্যবহৃত জমি ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করা। এতে একদিকে পারিবারিক পুুষ্টির চাহিদা পূরণ হবে,অন্যদিকে  জাতীয় ফসলেরও উৎপাদন হবে। বসতবাড়ির আঙ্গিনাসহ প্রতি ইঞ্চি কৃষি জমি সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, সেই সঙ্গে সারাবছর সবজি ও ফলের চাহিদা মেটাতে শুরু হয়েছে ‘পারিবারিক পুষ্টি বাগান’ স্থাপনের কার্যক্রম।যেসব পরিবারের এক থেকে দেড় শতাংশ পরিমাণ পতিত জমি আছে, তারা এই সুবিধা পাবে। বীজ, সার ও বেড়া দেওয়ার জন্য উন্নত মানের নেটের ব্যবস্থাসহ সাইনবোর্ড টাঙানোর কাজ করে দেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এরই মধ্যে আগ্রহীদের প্রশিক্ষণসহ সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে। চাষিরা সুফলও পাচ্ছেন।
কৃষক ইদ্রিস মিয়া জানান, কৃষি অফিসের সহযোগিতায় আমার বাড়ির আঙ্গিনায় সবজি বাগান করেছি তা থেকে পারিবারিক সবজির চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি আয় হচ্ছে।এতে করে পারিবারিক সচ্ছলতাও ফিরে এসেছে পারিবারিক সবজি বাগানের কল্যাণে।
আরেক কৃষক সামসু মিয়া বলেন, বাগানে উৎপাদিত নানা রকমের বিষমুক্ত সবজি নিজেদের প্রয়োজন মিটিয়ে বাজারজাত করে বাড়তি অর্থ আয় সম্ভব হচ্ছে। পরিচর্যা ও পরামর্শের বিষয়ে সার্বক্ষণিক কাজ করছে কৃষি কর্মকর্তারা।
আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানা বেগম  জানান, প্রস্তাবিত খামারের মডেল এমনভাবে তৈরি করা হয়েছে যে একজন কৃষক সব সময়ই খামার থেকে কিছু না কিছু পাবেনই। কখনো সবজি থাকবে, আবার কখনো থাকবে ফল। এজন্য উদ্বুদ্ধকরণের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।  কৃষকরা বেশ সুফল পাচ্ছেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা