বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ বছরেও তদন্ত গতি না পাওয়ায় হতাশা মায়ের

news-image

নিউজ ডেস্ক : কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক ছাত্র দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার পাঁচ বছর পরও তদন্তে দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় বিচার পাওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছে তার পরিবার। গতকাল শুক্রবার দিয়াজের মৃত্যুর পাঁচ বছর উপলক্ষে তার বন্ধু ও স্বজনরা ভিড় করেন চবির উত্তর ক্যাম্পাসের বাসায়।

পরিবারের অভিযোগ, আসামিরা চবির শিক্ষক ও ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতা হওয়ায় তদন্তে প্রভাব বিস্তার করে চলেছেন। নগর আওয়ামী লীগের প্রভাবশালী একটি অংশের সঙ্গে রয়েছে আসামিদের সখ্য। ২০১৬ সালের ২০ নভেম্বর রাতে চবির উত্তর ক্যাম্পাসের বাসা থেকে গলায় ফাঁস লাগানো অবস্থায় দিয়াজ ইরফান চৌধুুরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। চবির দ্বিতীয় কলা ও মানববিদ্যা অনুষদ ভবন নির্মাণের দরপত্র নিয়ে ছাত্রলীগের কোন্দলের জের ধরে দিয়াজকে হত্যা করা হয় বলে পরিবারের অভিযোগ। ঘটনার তিন দিন

পর ২৩ নভেম্বর চট্টগ্রাম মেডিক্যাল কলেজের চিকিৎসকদের দেওয়া প্রথম ময়নাতদন্ত প্রতিবেদনে ঘটনাটিকে ‘আত্মহত্যা’ উল্লেখ করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে ওই বছরের ২৪ নভেম্বর দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী বাদী হয়ে আদালতে হত্যা মামলা করেন। এতে চবির তৎকালীন সহকারী প্রক্টর ও সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন, চবি ছাত্রলীগের তৎকালীন সভাপতি আলমগীর টিপু, চবি ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আবুল মনসুর জামশেদসহ ১০ জনকে আসামি করা হয়।

জাহেদা আমিন চৌধুরীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত দিয়াজের মরদেহ কবর থেকে তুলে পুনরায় ময়নাতদন্তের আদেশ দেন। ২০১৬ সালের ১০ ডিসেম্বর মরদেহ তুলে দ্বিতীয় দফা ময়নাতদন্ত করে ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগ। ২০১৭ সালের ৩০ জুলাই ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়, দিয়াজের শরীরে আঘাতজনিত জখমের মাধ্যমে হত্যার আলামত আছে।

ঢাকা মেডিক্যাল কলেজের ময়না প্রতিবেদনের পর আদালতের নির্দেশে হাটহাজারী থানায় হত্যা মামলা রেকর্ড হয়। পরবর্তী সময়ে মামলাটি তদন্তের ভার পড়ে সিআইডির ওপর। এ পর্যন্ত মামলার তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন হয়েছেন তিনবার। বর্তমানে চতুর্থ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। একজন সহকারী পুলিশ সুপার পদমর্যাদার পুলিশ কর্মকর্তা মামলাটি তদন্ত করছেন।

মামলার বাদী ও দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী বলেন, দিয়াজের মামলার তদন্তের পথে প্রধান অন্তরায় হলো অর্থ ও ক্ষমতার দাপট। মামলা করার পর থেকে আমাদের প্রকাশ্যে হুমকি দেওয়া হচ্ছে। মামলার প্রধান আসামিসহ কয়েকজন প্রকাশ্যেই বিশ্ববিদ্যালয়ে আছে। জাহেদার দাবি, খুনিরা পরিকল্পিতভাবে দিয়াজকে খুন করে রক্তাক্ত জামাকাপড় বদলে অন্য কাপড় পরিয়েছে। ফলে ঘটনার গুরুত্বপূর্ণ আলামত নষ্ট করা হয়েছে। তিনি ছেলের বিচার না পাওয়া পর্যন্ত আইনি লড়াই চালিয়ে যাবেন বলে আমাদের সময়কে জানান।

মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি চট্টগ্রাম জেলার সহকারী পুলিশ সুপার আবদুস সালাম মিয়া বলেন, দিয়াজের মামলার তদন্ত কার্যক্রম অব্যাহত আছে। তদন্তাধীন বিষয়ে বেশি কিছু বলা যাবে না। তবে এ ব্যাপারে কিছু অগ্রগতি আছে।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার