মঙ্গলবার, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

গরুর জন্য অ্যাম্বুল্যান্স সার্ভিস

news-image

আন্তর্জাতিক ডেস্ক : গরুর জন্য অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করছে উত্তরপ্রদেশ সরকার। ভারতের ইতিহাসে প্রথমবারের মতো এমন অভিনব সেবা চালু হতে যাচ্ছে। অসুস্থ হওয়া গরুদের দ্রুত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। খবর আনন্দবাজারের

স্থানীয় সময় রোববার রাজ্যের দুগ্ধজাত পণ্য উন্নয়ন, প্রাণিকল্যাণ ও মৎস্যবিষয়ক মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এ কথা জানান।

তিনি বলেন, ডিসেম্বর মাস থেকে এই পরিষেবা পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। ইতোমধ্যে গরুদের জন্য ৫১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত করা হয়েছে। গরুদের জন্য এই ধরনের পরিষেবা চালুর পদক্ষেপ ‘দেশে এই প্রথম’।

লক্ষ্মী নারায়ণ আরও বলেন, পরিষেবার জন্য জরুরিুকালীন নম্বর ১১২ তে ফোন করতে হবে। ওই নম্বরে ফোন করার আধ ঘণ্টার মধ্যে দুই সহকারী নিয়ে এক পশুচিকিৎসক এসে হাজির হবে। এই পরিষেবা সংক্রান্ত অভাব-অভিযোগের জন্য লখনউ’য়ে একটি কলসেন্টারও খোলা হবে।

গরুর চিকিৎসার পাশাপাশি প্রজনন নিয়েও চিন্তিত উত্তরপ্রদেশের বিজেপি সরকার। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে আরও উন্নত করতে চায় সে রাজ্যের সরকার। সে জন্যও একটি বিশেষ উদ্যোগ নিতে যাচ্ছে যোগী সরকার। তার অধীনেই সে রাজ্যের গবাদি প্রতিপালকদের এ ব্যাপারে সাহায্য করবে সরকার।

 

এ জাতীয় আরও খবর