বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উইন্ডিজের হারে ভাগ্য খুললো বাংলাদেশের, সেমির পথে অস্ট্রেলিয়া

news-image

ক্রীড়া প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার টুয়েলভ থেকে সেমি-ফাইনালের পথে এগিয়ে রইলো অস্ট্রেলিয়া। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ শেষে নিশ্চিত হবে তাদের সমীকরণ। তবে ওয়েস্ট ইন্ডিজের হারে ভাগ্য খুলছে বাংলাদেশের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের সাত আসরে সরাসরি মূল পর্বে খেলতে না পারলেও আগামী বছর অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত হলো টাইগারদের। তাতে এই ফরম্যাটে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলতে হবে কোয়ালিফাই পর্বে।

আজ শনিবার আবুধাবির শেখ জায়েদ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আট উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। উইন্ডিজের দেওয়া ১৫৮ রানের লক্ষ্য ৩ ওভার ৪ হাতে রেখে পেরিয়ে যায় অজিরা। ব্যাট হাতে ৫৬ বলে আট চার ও চার ছক্কায় ৮৯ রানে অপরাজিত ছিলেন ওপেনিং আসা ডেভিড ওয়ার্নার। অন্যপ্রান্তে থাকা মিচেল মার্শ খেলেন ৩২ বলে পাঁচ চার ও দুই ছয়ে ৫৩ রান করে গেইলের শিকার হন।

লক্ষ্য তাড়ায় শুরু থেকে দ্রুত রান তুলতে থাকেন দুই অজি ওপেনার ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। মাত্র ২১ বলে এই যুগলের গড়া ৩৩ রানের জুটি ভাঙেন আকিল হোসেন। ১১ বলে ৯ রান করে সাজঘরে ফেরেন ফিঞ্চ। তিনে আসা মিচেল মার্শকে নিয়ে দারুণভাবে রানের চাকা এগিয়ে নেন ওয়ার্নার। চার ছক্কায় শতরানের জুটি পার করেন তারা। জয়ের ঠিক আগ মুহূর্তে তাদের ১২৪ রানের জুটি ভাঙেন ক্রিস গেইল। ৩২ বলে পাঁচ চার ও দুই ছয়ে ৫৩ রান করে ফেরেন মার্শ। যদিও পরের ওভারে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন ওয়ার্নার।

এর আগে, টসে হেরে ব্যাট করতে এসে ঝড়ো শুরু করেন ক্রিস গেইল ও এভিন লুইস। তবে তাদের জুটি বেশিদূর এগোতে দেননি প্যাট কামিন্স। তৃতীয় ওভারের দ্বিতীয় বলে গেইলকে বোল্ড করে ফেরান তিনি। পুরো বিশ্বকাপে ব্যাট হাতে ব্যর্থ এই ব্যাটসম্যান করেন ৯ বলে ১৫ রান।

পরের ওভারে বল করতে এসে প্রথম বলে নিকোলাস পুরান ও এক বলের বিরতিতে রস্টন চেজকে সাজঘরে ফেরান জজ হ্যাজলউড। ৩৫ রানে তিন উইকেট হারানোর পর দলের হাল ধরেন ওপেনার লুইস ও সিমরন হেটমায়ার। তাদের ৩৫ রানের জুটি ভাঙলে সাজঘরে ফেরেন লুইস। ২৬ বলে পাঁচ চারে ২৯ রান করে অ্যাডাম জাম্পার শিকার হন তিনি।

১৩তম ওভারের শেষ বলে হেটমায়ারকে সাজঘরে ফেরান হ্যাজলউড। ২৮ বলে ২৭ রান করা এই ব্যাটসম্যানকে নিজের তৃতীয় শিকার বানান তিনি। যদিও আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ ইনিংস খেলেছিলেন হেটমায়ার। শেষের দিকে ডোয়োইন ব্রাভোকে নিয়ে ৩৫ রানের জুটি গড়েন কাইরন পোলার্ড। ক্যারিয়ারের শেষ ম্যাচটা রাঙাতে পারেননি ব্রাভো। ১২ বলে ১০ রান করে হ্যাজলউডের শিকার হন তিনি।

দলীয় ১৪৩ রানের মাথায় মিচেল স্টার্কের শিকার হয়ে সাজঘরে ফেরেন পোলার্ড। ৩১ বলে চার বাউন্ডারি ও এক ছয়ে ৪৪ রান তোলেন তিনি। শেষের দিকে আন্দ্রে রাসেলের ৭ বলে অপরাজিত ১৮ রানে ভর করে দারুণ পুঁজি গড়ে ক্যারিবীয়রা।

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫