বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোট হচ্ছে জেলা পরিষদ

news-image

আইন সংশোধনের উদ্যোগ । সমন্বয় নেই উপজেলা পৌরসভা ও ইউপির । সম্পত্তি উদ্ধারে সিইওকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা জেলা পরিষদের আকার ছোট হচ্ছে। বর্তমানে এক চেয়ারম্যান, ১৫ সাধারণ সদস্য এবং ৫ সংরিক্ষত নারী সদস্য- এই ২১ জন নিয়ে স্থানীয় সরকারের সবচেয়ে পুরনো এই প্রতিষ্ঠানটি পরিচালনা করা হচ্ছে। বর্তমান ‘ঢাউস’ আকারের এই পরিষদকে ছোট করতে ‘জেলা পরিষদ আইন, ২০০০’ সংশোধনে হাত দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। সংশোধিত আইনের খসড়া অনুমোদনের জন্য ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আগামী ২২ নভেম্বর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটি ওঠার কথা। পরিধি ছোট হলে চেয়ারম্যানের সঙ্গে প্রত্যেক উপজেলা থেকে একজন করে সাধারণ সদস্য এবং প্রতি তিন উপজেলার জন্য এক সংরক্ষিত নারী সদস্য নিয়ে পরিষদ গঠন করা হবে।

জেলা পরিষদ আইনের ২০০০(৮২) ধারা অনুযায়ী ২০১১ সালের ১৫ ডিসেম্বর জেলা পরিষদগুলোতে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। পরে ২০১৭ সালে নির্বাচকম-লীর ভোটের মাধ্যমে জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হন। উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভার (প্রযোজ্য ক্ষেত্রে) জনপ্রতিনিধিরাই জেলা পরিষদ নির্বাচনের নির্বাচকম-লী (ইলেকটোরাল কলেজ)।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, কোনো কোনো জেলা ১৫/১৬টি উপজেলা নিয়ে গঠিত। তাদেরও জেলা পরিষদ ২১ সদস্যের। আবার মেহেরপুর জেলা মাত্র ৩টি উপজেলা নিয়ে গঠিত। তাদেরও ২১ জনের জেলা পরিষদ। সব জেলার জন্য অভিন্ন জাতীয় অর্গানোগ্রাম কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। এক্ষেত্রে উপজেলার সংখ্যা বিবেচনায় জেলা পরিষদের আকার ছোট-বড় হওয়া যুক্তিযুক্ত। এ জন্য সরকার আইন সংশোধন করে জেলা পরিষদের আকার ছোট করবে। তারা আরও জানান, বর্তমান জেলা পরিষদের মেয়াদ আগামী বছর শেষ হচ্ছে। এর পরই সংশোধিত আইন অনুযায়ী নির্বাচকম-লীর ভোটে নতুন জেলা পরিষদ গঠন করা হবে।

এদিকে গতকাল বৃহস্পতিবার রাজধানীতে ‘জেলা পরিষদ ব্যবস্থা শক্তিশালীকরণ : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে জেলা পরিষদ

চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সদস্যরা উপস্থিত ছিলেন। তবে সব চেয়ারম্যান অনুষ্ঠানে উপস্থিত হননি। কর্মশালায় চেয়ারম্যানদের কয়েকজন নির্বাচকম-লীর পরিবর্তে সরাসরি জনগণের ভোটের মাধ্যমে পরিষদ গঠনের দাবি জানান। জেলা পরিষদের বেদখল শত শত কোটি টাকার সম্পদ উদ্ধারে পরিষদের সিইওকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ারও দাবি জানান তারা।

এদিকে ঢাকা বিশ^বিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক মোবাশে^র মোনেম এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের অধ্যাপক প্রণব কুমার পান্ডের যৌথ গবেষণায় জেলা পরিষদের নানামুখী চ্যালেঞ্জের কথা উঠে আসে। গবেষণায় বলা হয়, ক্ষমতার সীমাবদ্ধতা, আইনের আওতায় সীমিত প্রাতিষ্ঠানিক চর্চা এবং পর্যাপ্ত বিধি ও প্রবিধানের অভাব রয়েছে। জেলা পরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং স্থানীয় পর্যায়ে কর্মরত বিভিন্ন সরকারি দপ্তরের মধ্যে সমন্বয়ে দুর্বলতা রয়েছে। এ ছাড়া সামষ্টিক সক্ষমতার অংশ হিসেবে আর্থিক সীমাবদ্ধতা, স্থানীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, বাজেট প্রণয়ন এবং প্রাপ্ত সম্পদ অনুযায়ী ফলপ্রসু ও কার্যকরভাবে সেবা প্রদান নিশ্চিত করতে জেলা পরিষদ বহুমাত্রিক প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। গবেষণায় বলা হয়, জেলা পরিষদ দেশের প্রাচীনতম স্থানীয় সরকার প্রতিষ্ঠান হলেও এটি তেমন সক্রিয় হয়ে উঠতে পারেনি। ২০১৭ সালে নির্বাচনের মাধ্যমে পুনর্গঠনের আগ পর্যন্ত বলা যায় কিছু রুটিন কাজেই সীমাবদ্ধ ছিল প্রতিষ্ঠানটি। সংবিধানের ৫৯ ও ৬০ অনুচ্ছেদে সরাসরি নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সব স্তরের প্রতিষ্ঠান পরিচালনার কথা বলা হলেও জেলা পরিষদে সেটি হচ্ছে না।

এতে আরও বলা হয়, জেলা পরিষদ এবং উপজেলা পরিষদ গ্রামীণ স্থানীয় সরকারের অংশ হিসেবে বিবেচিত হলেও এই প্রতিষ্ঠানগুলোর ভৌগোলিক ও আঞ্চলিক এখতিয়ারের মধ্যে শহর ও গ্রামীণ- উভয় অঞ্চল অন্তর্ভুক্ত থাকায় এক প্রকার বির্তক রয়েছে। এমনকি ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এবং জেলা পরিষদের মধ্যে কার্যক্রমের দ্বৈততা (ওভারলেপিং) রয়েছে। কারণ জেলা পরিষদের প্রতিনিধিরা ইউনিয়ন পরিষদ এবং উপজেলা পরিষদের সঙ্গে একই অধিক্ষেত্র বা নির্বাচনী এলাকায় কাজ করেন।

অধ্যাপক মোবাশ্বের মোনেম বলেন, জেলা পরিষদের সঙ্গে উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশনের সরাসরি নিয়মিত সংযোগ নেই। ফলে জেলার সব উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা এবং জেলা পরিষদের অনুরূপ কার‌্যাবলী সম্পাদনরত অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা করার মতো কার্যক্রমগুলো কীভাবে করা হবে, তা নিশ্চিত করে বলা কঠিন। সুতরাং উপজেলা, ইউনিয়ন ও পৌরসভার সঙ্গে অবশ্যই সমন্বয় করে কাজ করতে হবে। জেলা পরিষদ আইন ২০০০-এর ২৮ ধারা অনুযায়ী ‘বাণিজ্যিক প্রকল্প’ চালু করার সুনির্দিষ্ট পর্যালোচনা এখনই করতে হবে। তিনি আরও বলেন, আইনের ৭৪ ধারায় জেলা পরিষদের সুষ্ঠু কার্যকারিতা নিশ্চিতে ৩০টি প্রবিধান তৈরির কথা বলা হয়েছে; কিন্তু একটি প্রবিধানও হয়নি। অধ্যাপক প্রণব কুমার পান্ডে বলেন, কার্যকর জেলা পরিষদ গঠন করতে হলে প্রয়োজনীয় দক্ষ জনবল নিয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বিদ্যমান বাস্তবতা বিবেচনায় আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা জেলা পরিষদকে আরও কার্যকর করে গড়ে তুলতে চাই। তিনি আরও বলেন, সিইওকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার বিষয়ে আমি জনপ্রশাসন সচিবের সঙ্গে কথা বলেছি। উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে তিনি জেলা পরিষদ চেয়ারম্যানদের অনুরোধ জানান।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫