বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষিদ্ধ নারীদের খেলা, আফগানিস্তান টেস্ট আবার পেছালো অস্ট্রেলিয়া

news-image

স্পোর্টস ডেস্ক : আরও একবার পিছিয়ে গেলো অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক টেস্ট ম্যাচ। গত বছর করোনাভাইরাসের কারণে প্রথম দফায় স্থগিত হয়েছিল ম্যাচটি। আর এবার তালেবানের নারীদের ক্রিকেট বন্ধ করার সিদ্ধান্তের প্রেক্ষিতে আফগান পুরুষ দলের সঙ্গে ম্যাচটি পিছিয়ে দিলো অস্ট্রেলিয়া।

গত সেপ্টেম্বরে আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করেছে তালেবান। তারা পুরুষদের খেলাধুলায় কোনো নিষেধাজ্ঞা না দিলেও, নারীদের ব্যাপারে এনেছে কঠোরতা। খেলাধুলায় পর্দার বরখেলাপ হয় জানিয়ে নারীদের সব খেলা বন্ধ করে দিয়েছে তালেবান।

তখনই দেখা দিয়েছিল আশঙ্কা। আর এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। চলতি মাসের শেষদিকে হোবার্টে আফগানিস্তান পুরুষ দলের সঙ্গে একমাত্র টেস্ট খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু আফগানিস্তানে নারীদের খেলাধুলা বন্ধ করে দেয়ায় সেই ম্যাচ আপাতত আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

তবে ম্যাচটি পুরোপুরি বাতিল করা হয়নি। ভবিষ্যতে অবস্থার উন্নতি ঘটার শর্তে অনির্দিষ্টকালীন সময়ের জন্য স্থগিত করা হয়েছে এটি। এক বিবৃতিতে সিএ জানিয়েছে, ‘আফগানিস্তান এবং সাড়া বিশ্বে নারী ও পুরুষদের খেলাধুলার বিস্তারের জন্য অঙ্গীকারবদ্ধ সিএ। বর্তমান পরিস্থিতিতে ম্যাচটি পিছিয়ে দেয়াই সঠিক ভেবেছি আমরা।’

অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তে হতাশ আফগানিস্তানের তারকা অলরাউন্ডার মোহাম্মদ নবি। তবে তিনি এটি ভেবে স্বস্তি পাচ্ছেন যে, ম্যাচটি পুরোপুরি বাতিল করা হয়নি। বরং ভালো সময়ের অপেক্ষায় স্থগিত করা হয়েছে। নবি বলেছেন, ‘এটি হতাশার যে চলতি বছর ম্যাচটি হবে না। তবে আমি খুশি ম্যাচটি শুধু স্থগিত করা হয়েছে, বাতিল হয়নি।’

আফগানিস্তানের সঙ্গে ম্যাচটি খেলার মাধ্যমে নিজেদের অ্যাশেজ স্কোয়াড বাছাইয়ের কাজটি সেরে রাখতো অসিরা। এখন ম্যাচটি পিছিয়ে যাওয়ায় আগামী ১ থেকে ৩ ডিসেম্বর ব্রিসবেনে নিজেদের মধ্যে একটি তিনদিনের ম্যাচ খেলবে তারা।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫