বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিমও বললেন ভালো উইকেটের কথা

news-image

স্পোর্টস ডেস্ক : সকাল-সকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চলে এসেছেন মুশফিকুর রহিম। মাঠে কিছুক্ষণ দৌড়ের পর মাঝ উইকেটে লম্বা সময় ব্যাটিং অনুশীলন সারলেন তারকা উইকেটকিপার ব্যাটসম্যান। মুশফিক মিরপুর ছাড়তেই এলেন তামিম ইকবাল। প্রায় চার মাস পর মিরপুরে ব্যাট হাতে নামলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

গতকাল রোববার ‘দুই বন্ধু’ অভিন্ন লক্ষ্যে মিরপুরে এলেও তাঁদের গন্তব্য অবশ্য আলাদা। হঠাৎ ব্যাটিংয়ে ছন্দ হারিয়ে ফেলা মুশফিক আছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে প্রস্তুত করার লড়াইয়ে। বিশ্বকাপের দল থেকে নাম সরিয়ে নিলেও তামিমের ভাবনায় সেই টি-টোয়েন্টিই। বাঁহাতি ওপেনার কয়েক দিন পরেই যাবেন হিমালয়ের দেশ নেপালে। সেখানে খেলবেন এভারেস্ট লিগে। টুর্নামেন্ট ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলতে বুধ কিংবা বৃহস্পতিবার নেপালে যাওয়ার কথা তাঁর। গতকাল আক্রমণাত্মক ব্যাটিংয়ে সেটির প্রস্তুতিও শুরু হয়ে গেল তাঁর। তামিমের সঙ্গে অনুশীলনে থাকা একজন জানান, লম্বা সময় পর ফিরলেও ব্যাটিংয়ে তাঁর একেবারেই জড়তা ছিল না। সব ধরনের শটের অনুশীলনই করেছেন তামিম।

টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেললেও তামিমের ভাবনাজুড়ে প্রিয় দল আর সতীর্থরা। গতকাল সন্ধ্যায় শ্রীলঙ্কান দুই সাবেক ক্রিকেটার রাসেল আরনল্ড ও পারভেজ মাহারুফের সঙ্গে এক অনলাইন আড্ডায় এ নিয়ে কথাও বলেছেন তামিম।

বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা কেমন–রাসেলের এ প্রশ্নের জবাবে তামিম বলেছেন, ‘বাংলাদেশ এর মধ্যে বেশ ব্যস্ত সূচি পার করেছে। মনে করি, দল এখন যথেষ্ট প্রস্তুত। আমরা ম্যাচ জিতছি। আমরা বড় দলকে হারিয়েছি।’

গত দেড় মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলেও চারপাশ থেকে প্রশ্ন উঠেছে, বাংলাদেশ কেন ভালো উইকেটে খেলেনি। এ নিয়ে সমালোচনায়ও পড়তে হয়েছে টিম ম্যানেজমেন্ট ও বিসিবির কর্তাদের। সেই দুই সিরিজ হাতছাড়া করা তামিমও মনে করেন, ভালো উইকেটে খেলতে পারলে ভালো হতো।

তামিম বিষয়টি তুলে ধরেছেন এভাবে, ‘ভালো লাগত সত্যি যদি আমরা ভালো উইকেটে খেলতে পারতাম। বিশ্বকাপে ভিন্ন পরিস্থিতিতে খেলা হবে। ম্যাচ জেতা খুব খুব গুরুত্বপূর্ণ, এটি মানছি। এটা এমন একটা বড় ইভেন্ট; সে উইকেটেই খেলতে চাইব, পরের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে যাচ্ছি।’

শুধু টি–টোয়েন্টি বিশ্বকাপ নয়, তামিম কথা বলেছেন ২০২৩ বিশ্বকাপ নিয়েও। তাঁর চোখে যে বড় স্বপ্ন, সেটিই বললেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক ‘প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, বিভিন্ন অধিনায়করা বলেছেন যে আমরা ভালো করতে চাই বা সেমি-ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই। আমি ২০২৩ পর্যন্ত নেতৃত্বে থাকলে এই ঘোষণা দিয়ে বিশ্বকাপে যে চাই যে, শিরোপা জিততে এসেছি। শুধু খেলতে বা লড়াই করতে নয়। আমি চাইব শিরোপা জিততে।’

জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর হাঁটুর চোটে পড়ায় আর মাঠে দেখা যায়নি তামিমকে। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দলের বাইরে ছিলেন। এ মাসে নিউজিল্যান্ড সিরিজের শুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকতে চান না বলে ঘোষণা দেন তামিম।

বিশ্বকাপে না থাকলেও তামিমের ভাবনাজুড়ে যে বাংলাদেশ দল, সেটি এই প্রাণবন্ত আড্ডায় বেশ বোঝা গেল।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ