বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

যে কারণে পাকিস্তানে সিরিজ বাতিল করল নিউজিল্যান্ড

news-image

অনলাইন ডেস্ক প্রায় ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়ে না খেলেই ফিরে যাচ্ছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সিরিজটি মাঠে বল গড়ানোর কয়েক মুহূর্ত আগে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ বাতিলের এই ঘোষণা দেওয়া হয়। মূলত নিরাপত্তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কিউয়ি টিম। এদিকে, তাদের শেষ মুহূর্তের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেখে এক টুইট বার্তায় জানানো হয়, ‘আজ সকালের দিকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড জানায় যে নিরাপত্তা নিয়ে তাদের কাছে কিছু সতর্কবার্তা এসেছে। এবং তার জেরেই তারা সিরিজ স্থগিত করতে চায়। কিন্তু পাকিস্তান বোর্ড ও পাক প্রশাসন সব সফরকারী দলের জন্যই আঁটসাট নিরাপত্তার ব্যবস্থা করে থাকে। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে ক্রিকেটারদের সুরক্ষার বিষয়টি আমরা নিশ্চিতও করি। এমনকী প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগত ভাবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নের সঙ্গে কথাও বলেন। জানান, এ দেশে নিরাপত্তা নিয়ে কোনও ভয় নেই। তা সত্ত্বেও কিউয়ি বোর্ড সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য,আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ানডেটি শুরু হওয়ার কথা ছিল। পাকিস্তান ও নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজটির বাকি দুই ম্যাচ যথাক্রমে ১৯ ও ২১ সেপ্টেম্বর হওয়ার কথা ছিল। এছাড়াও আগামী ২৫ সেপ্টেম্বর থেকে লাহোরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি সিরিজ।
এর আগে, ২০০৩ সালে সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল কিউইরা। ওই সফরে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের কাছে তারা হোয়াইটওয়াশড হয়েছিল। এরপর ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের টিমবাসে হামলার পর সব আন্তর্জাতিক দলের সফর বন্ধ হয়ে যায়।