সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শেষ বেলায় মালিঙ্গার আবেগঘন বার্তা

news-image

অনলাইন ডেস্ক : বিশ্বকাপের আগমুহূর্তে ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন শ্রীলঙ্কার গতিদানব লাসিথ মালিঙ্গা। যদিও আগেই ক্রিকেটের আদি দুই ফরম্যাট থেকে বিদায় নিয়েছিলেন। খেলছিলেন শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে। কিন্তু এই ফরম্যাটেও জাতীয় দলে তার সুযোগ হয় না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দর পড়ে গেছে।

নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে ৩৮ বছর বয়সী মালিঙ্গা লিখেছেন, ‘গত ১৭ বছর ধরে ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে আমি যে অভিজ্ঞতা অর্জন করেছি, মনে হয় না ক্রিকেট মাঠে সেগুলোর আর প্রয়োজন আছে। তাই আজ আমি টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলাম। আমার ক্যারিয়ারের শেষ ম্যাচটি আগেই শেষ হয়ে গেছে। আমি সবসময় আমাদের নতুন ক্রিকেটার এবং ক্রিকেটপ্রেমীদের পাশেই থেকে যাব। সৃষ্টিকর্তা সবার মঙ্গল করুন।’

২০০৪ সালে টেস্ট আর ওয়ানডে অভিষেকের পর ২০০৬ সালের জুনে ইংল্যান্ডের বিপক্ষে সাউদাম্পটনে মালিঙ্গার টি-টোয়েন্টি অভিষেক হয়। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের অধিনায়কও ছিলেন তার।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা দেশের হয়ে খেলা ৮৪ টি-টোয়েন্টিতে ২০.৭৯ গড়ে উইকেট নিয়েছেন ১০৭টি। ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টি মিলিয়ে ২৯৫ ম্যাচে তার শিকার ৩৯০ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইবার হ্যাটট্রিক করা একমাত্র বোলার তিনি। এছাড়া এই ফরম্যাটে চার বলে ৪ উইকেট নেওয়া দুই বোলারের একজন মালিঙ্গা। ৩০ টেস্টের ৫৯ ইনিংসে নিয়েছেন ১০১ উইকেট। ২২৬ ওয়ানডের ২২০ ইনিংসে বোলিং করে মালিঙ্গা ৩৩৮ শিকার ধরেছেন।