রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ‘পরীক্ষা-নিরীক্ষা’র ম্যাচ আজ

news-image

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি মাঠে গড়াচ্ছে আজ (শুক্রবার)। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটাই বাংলাদেশের শেষ আন্তর্জাতিক ম্যাচ। ফলে জয়ের আত্মবিশ্বাস সঙ্গী করেই ওমানে যেতে চাইবে লাল-সবুজ জার্সিধারীরা। জয়ের লক্ষ্য থাকলেও শেষ ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। বিশ্বকাপের আগে এই ম্যাচ দিয়ে পরীক্ষা-নিরীক্ষা সেরে নেওয়ার সুযোগ মাহমুদউল্লাহদের সামনে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিকাল ৪টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, টি-স্পোর্টস ও গাজী টেলিভিশনে।

জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু করে অস্ট্রেলিয়া, এরপর নিউজিল্যান্ড- সব মিলিয়ে ১২ টি-টোয়েন্টি খেলেছে মাহমুদউল্লাহরা। এরমধ্যে মাত্র তিনটিতে হেরেছে, বাকি সব ম্যাচ নিজেদের করে নিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। শুক্রবার বিশ্বকাপের আগে শেষ আন্তর্জাতিক ম্যাচ, তাই কিউইদের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিতে ম্যাচটি নিয়মরক্ষার হলেও জয় ছাড়া কিছু ভাবছে না বাংলাদেশ।

অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, ‘এই সিরিজ জয়ের কৃতিত্ব টিম ম্যানেজমেন্ট ও ছেলেদের। আরও একটি সুযোগ আছে এবং আশা করছি দলগতভাবে ম্যাচটি জিততে পারবো।’

জয়ের চিন্তা মাথায় থাকলেও পঞ্চম ম্যাচের একাদশে বেশ কিছু পরিবর্তন আসছে। গত চার ম্যাচের অপরিবর্তিত একাদশ থেকে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের পরখ করে নেওয়ার সুযোগ টিম ম্যানেজমেন্টের সামনে। আঙুলে ব্যথা থাকায় সাকিব আল হাসানের মাঠে না নামার সম্ভাবনাই বেশি। এছাড়া বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ, পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ও কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকেও বিশ্রাম দেওয়া হতে পারে।

এদিকে রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব স্কোয়াডে থাকলেও দীর্ঘদিন ধরে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না। যদিও তারা বিশ্বকাপের মূল স্কোয়াডে নেই। স্ট্যান্ডবাই হিসেবে বিশ্বকাপ দলের সঙ্গী হবেন। তারা ছাড়াও সৌম্য সরকার, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শামীম হোসেন নিউজিল্যান্ডের বিপক্ষে কোনও ম্যাচেই মাঠে নামার সুযোগ পাননি। শরিফুল ও তাসকিনের শেষ ম্যাচটি খেলার সম্ভাবনা জোরালো। বিশ্বকাপ দলে থাকা শামীমকেও দেখা যেতে পারে। এছাড়া সুযোগ মিলতে পারে সৌম্যরও। সহজ কথায়, বিশ্বকাপ মিশনে যাওয়ার আগে স্কোয়াডের বাকিদের দেখে নেওয়ার সুযোগটা কাজে লাগাতে পারে টিম ম্যানেজমেন্ট।

পরীক্ষা-নিরীক্ষার ম্যাচ হলেও বাংলাদেশের জন্য জয়টি অন্য কারণে গুরত্বপূর্ণ। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জিততে পারলে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উঠে যেত পাঁচ নম্বরে। কিন্তু সেই সুযোগ হাতছাড়া হয়ে গেছে তৃতীয় ম্যাচ হেরেই। তবে সিরিজ নিশ্চিত করার দিনে ছয় নম্বর নিশ্চিত করেছে বাংলাদেশ। শেষ ম্যাচটি জিতলেও একই পজিশনে থাকা সম্ভব হবে। নয়তো সাতে নেমে যাওয়ার সম্ভাবনা থাকবে।

বাংলাদেশের পাশাপাশি সিরিজের শেষ ম্যাচটি জিততে চায় নিউজিল্যান্ডও। বাংলাদেশ সিরিজ শেষ করেই তারা যাবে পাকিস্তান সফরে। তাই তো শেষ ম্যাচটি জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে চাইছে সফরকারীরা। ইতিমধ্যে সিরিজ হাতছাড়া হওয়াতে কিউইদের হারানোর কিছু নেই। তবে একটি জয় পেলে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে পাকিস্তানে যেতে পারবে। অধিনায়ক টম ল্যাথাম বলেছেন, ‘আগামীকাল (শুক্রবার) পঞ্চম এবং শেষ ম্যাচ জিতে ভালোভাবে সিরিজ শেষ করতে চাই।’

তারুণ্যনির্ভর দল নিয়ে লড়াই করে দারুণ খুশি ল্যাথাম, ‘আমরা দ্রুত উইকেট হারিয়েছি এবং লড়াই করাটা কঠিন ছিল। কিন্তু যেভাবে আমরা এই ভিন্নধর্মী উইকেটে মানিয়ে নেওয়ার চেষ্টা করেছি, তা সত্যিই দারুণ। এটি একটি তারুণ্যনির্ভর দল, যারা খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট এবং অনেকেই এখানে খেলিনি। আশা করি শেষ ম্যাচে নিখুঁত পারফরম্যান্স দেখাতে পারবো।’

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত